• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইঁদুরের জমানো ধানে ভাগ বসিয়ে স্বপ্ন পূরণ!

  হাসানুজ্জামান হাসান, লালমনিরহাট

২৩ নভেম্বর ২০২০, ১৮:৩১
ইঁদুরের জমানো ধান কুড়ানো
ইঁদুরের জমানো ধানে ভাগ বসিয়ে স্বপ্ন পূরণ! (ছবি : দৈনিক অধিকার)

কারও হাতে খুন্তি-কোদাল আবার কারও হাতে ব্যাগ। সদ্য ফসল সাফ হওয়া ক্ষেতে অনুসন্ধিৎসু দুটি চোখ খুঁজে ফিরছে ইঁদুরের গর্ত। আর সেই ইঁদুরের গর্তে জমানো ধানেই ভাগ বসাচ্ছে তারা। ক্ষেতে পড়ে থাকে ধানের শিষের মালিকানাও যেন তাদের। গ্রামের পর গ্রামজুড়ে একই দৃশ্য।

এভাবেই লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার ৮টি ইউনিয়নের বিস্তীর্ণ ফসলের মাঠে ঝরে পড়া ধান কুড়ানো আর ইঁদুরের গর্ত থেকে ধান বের করার কাজে ব্যস্ত দিন অতিবাহিত করছেন হতদরিদ্র পরিবারের নানা বয়সী মানুষসহ শিশুরা। যাদের নিজস্ব জমি নেই কিংবা কোনো জমি বর্গা নিয়ে চাষাবাদ করতে পারেনি। তারাই এসব ধান কুড়িয়ে নিয়ে নিজেদের শখ বা আশা আর স্বপ্ন পূরণ করে থাকেন।

প্রতিদিনই ধান কুড়ানো শিশুরা দল বেঁধে ছুটে যায় ফসলের মাঠে। এমন এক দলের ব্যস্ত শিশু রুবেল ও পারুল। দূর থেকেই সতর্ক দৃষ্টিতে তাকাচ্ছে আর ধানের শিষ তুলছে। যেন দম ফেলার ফুরসত নেই।

তাদের সাড়া গায়ে লেগে আছে ছোপ ছোপ কাঁদামাটির দাগ। কিন্তু সে দিকে কে তাকায়!

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ছোট ছোট শিশুরা হাতে ডালা, চালুন, খুন্তি, কোদাল ও ব্যাগ নিয়ে নেমে পড়ছে মাঠে। ইঁদুরের গর্ত খুড়ে বের করে আনছে তাদের মজুদ করা ধান। কেউ আবার পরিত্যক্ত ক্ষেতের নাড়ার সঙ্গে থাকা ধান কুড়াচ্ছে। সংগৃহীত এই ধান একসঙ্গে বিক্রি করে কেউ কিনবে নতুন জামা, কেউ নতুন বই। আবার কেউবা ধান বিক্রি করে সঙ্গে সঙ্গে ফেরিওয়ালার কাছ থেকে মিঠাই-মন্ডাসহ বাহারি খাদ্য কিংবা হরেক রকম সামগ্রী কিনছে।

ধান কুড়ানো শিশুদের সঙ্গে কথা বলে জানা যায়, মাঠের ধান কেটে নিয়ে যাওয়ার পর অনেক ধানের শিষ এমনিতেই পড়ে থাকে। সেগুলো কুড়াই। এছাড়া ইঁদুরের গর্ত খুঁড়লে পাওয়া যায় ধান।

শিশু রুবেল জানায়, সময় পেলেই ধান কুড়াতে মাঠে চলে যাই। এই ধান কুড়িয়ে আমরা এক জায়গায় জমা করি। যখন পরিমাণে বেশি হয় তখন তা বিক্রি করি।

ইঁদুরের জমানো ধান কুড়াচ্ছে হতদরিদ্র একটি পরিবার (ছবি : দৈনিক অধিকার)

কৃষক রফিকুল ইসলাম জানান, প্রতিদিনই ছোট ছোট শিশুরা মাঠে চলে আসে। আমাদের ধান কাটার পরে নাড়ার (ধান গাছের গোড়া) সাথে দুই এক গোছা ধান থাকলে সেগুলো তারা কুড়িয়ে নেয়। এছাড়া গ্রামের হতদরিদ্র পরিবারের বউ-ঝি এবং ছেলে-মেয়েরা দল বেঁধে ধান কুড়িয়ে নিচ্ছেন।

আরও পড়ুন : ৯ বছর ধরে শিকলবন্দি রিতার ‘স্বপ্ন’

বিষয়টিতে উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দা সিফাত জাহান দৈনিক অধিকারকে জানান, কৃষকরা ধান কাটার সময় দুই একাটা ধানের ছড়া ক্ষেতে পড়ে থাকে। ওই ধানের ছড়া এলাকার দরিদ্র শ্রেণির শিশুরা কুড়িয়ে নেয়। এছাড়া অনেক শিশুরা ক্ষেতে ইঁদুরের গর্তে হাত দেয়। এটা নিরাপদ নয়। গর্তে সাপ থাকতে পারে। তবে আধুনিক পদ্ধতিতে কৃষকরা ক্ষেতের ধান কাটলে মাঠে ধান পড়ে থাকবে না। এতে কৃষকরা উপকৃত হবে বলেও জানিয়েছেন তিনি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড