• মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রামে স্লুইসগেইটর দাবিতে মানববন্ধন

  চট্টগ্রাম প্রতিনিধি

১৬ নভেম্বর ২০২০, ১৯:২৫
চট্টগ্রাম
মানববন্ধনে অংশগ্রহণকারীরা (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামে বাঁশখালী উপজেলার পুঁইছড়ি ইউনিয়নের সাথে পেকুয়া উপজেলার আরবশাহ বাজারের সংযোগ পুটখালি খালের স্লুইসগেইটের টেকসই করে নির্মাণের দাবিতে মানব্বন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৬ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় পুটখালি স্লুইচগেইট সংলগ্ন এলাকায় এ মানববন্ধন করেছেন এলাকাবাসীরা।

স্থানীয়রা জানান, বাঁশখালী উপজেলার সীমান্তবর্তী পুইঁছড়ি-ইউনিয়নের পাহাড়ি ঢলের পানি নিষ্কাশনের একমাত্র ব্যবস্থা ও ছড়ার পানি চলাচলের জন্য পুটখালি খালে যে স্লুইসগেট নং -৪, হোল্ডিং নং-৬৪/১এ, আছে তা কয়েক বছর ধরে সংস্কার বিহীন পড়ে থাকায় জোয়ারের পানিতে ডুবে যাচ্ছে পুরো এলাকা।

এতে ক্ষেতের ফসলি জমি লোনাপানিতে তলিয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্থ হচ্ছে স্থানীয় প্রান্তিক চাষিরা। ইতোমধ্যে স্লুইসগেট দিয়ে জোয়ারের পানি ডুকে চলাচলের সড়ক তলিয়ে বাসা-বাড়িতেও ডুকে পড়ছে পানি। ফলে অনেকে দুঃর্বিসহ জীবনযাপন করছে। চলাচল অযোগ্য হয়ে পড়ছে সড়ক পথ।

তারা আরও বলেন, পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) গাফেলতির কারণে সংস্কার হচ্ছে না স্লুইসগেটটি। ১৯৮২ সালে নির্মিত স্লুইসগেইট সংযোগ বেড়ী বাঁধটিও ধীরে ধীরে ভেঙে যাচ্ছে। যে কোন সময় বাঁধ ভেঙে দক্ষিণ ও পশ্চিম পুইঁছড়ির প্রায় ১৮ হাজার বসতঘর তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

স্থানীয় রোটারিয়ান মুবিনুল হক মুবিন বলেন, পানি উন্নয়ন বোর্ডের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বারবার বলেও তেমন কোন জরুরি কার্যকর ভূমিকা দেখতে পাচ্ছি না, আগামী ১৫ দিনের মধ্যে স্লুইসগেটের কার্যক্রম শুরু না হলে পানি উন্নয়ন বোর্ডের চট্টগ্রাম বিভাগীয় প্রধান প্রকৌশলীকে স্মারকলিপি দেয়া হবে।

মানববন্ধনে স্থানীয় ইউপি সদস্যসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ও এলাকাবাসীরা উপস্থিত ছিলেন। তারা শীঘ্রই টেকসই বাঁধ ও স্লুইসগেইট নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে সাহায্য কামনা করছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড