• বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজবাড়ীতে বিভিন্ন এলাকায় নষ্ট হচ্ছে ফসল

  রাজবাড়ী প্রতিনিধি

১৬ নভেম্বর ২০২০, ১৮:১৮
রাজবাড়ী
ক্ষতিগ্রস্ত কৃষকরা (ছবি : দৈনিক অধিকার)

রাজবাড়ী জেলা সদরের বিভিন্ন এলাকায় ফসলের ক্ষেতে ক্ষতিকর ঔষধ প্রয়োগের মাধ্যমে ফসল নষ্ট করার ঘটনা ঘটছে।

রবিবার (১৫ নভেম্বর) বসন্তপুর গাবলা গ্রামে গিয়ে জানা যায়, গত শুক্রবার ওই এলাকার কৃষক মো. মোস্তফা সরদারের ১ বিঘা কফি, ২ বিঘা পিয়াজ এবং আধা বিঘা পিয়াজের বীজতলায় রাতের অন্ধকারে ক্ষতিকর বন মারা ঔষধ প্রয়োগ করে।

এ নিয়ে কৃষকদের মধ্যে রীতিমত আতংক ও উৎকন্ঠা বিরাজ করছে। একশ্রেণীর সংঘবদ্ধ চক্র রাতে অন্ধকারে উঠতি ফসলের ক্ষেতে ক্ষতিকর ঔষধ প্রয়োগ করে লাখ লাখ টাকার ফসল নষ্ট করছে। এতে একদিকে সম্পদ নষ্ট হচ্ছে অন্যদিকে পথে বসছে ক্ষতিগ্রস্ত কৃষক।

কৃষক মোস্তফা সরদার জানান, ধার-দেনা করে তিনি ওই ক্ষেতের আবাদ করেছিলেন। ফসল নষ্ট হয়ে যাওয়ায় তার অন্তত ১০ লাখ টাকার আর্থিক ক্ষতি হয়েছে। এতে ধার দেনা পরিশোধ তো দুরের কথা জীবন চলানোই এখন বড় দায় হয়ে পরেছে। এ বিষয়ে তিনি রাজবাড়ী থানায় অভিযোগ করেছে ,এ ঘটনায় তিনি সুষ্ঠ তদন্ত ও বিচার দাবী করেন।

কৃষি কর্মকর্তা (উপ-সহকারী) মো. আলমগীর খান বলেন, কৃষক মোস্তফা সরদারের ফসলের যে ক্ষতি হয়েছে তা কোনভাবেই পূরণ করা সম্ভব নয়।

এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, মাত্র এক সপ্তাহ আগে ওই এলাকার রফিক সেখের ২ বিঘা জমির পাতা কফির জমির ফসল ঔষধ প্রয়োগে নষ্ট করার ঘটনা ঘটে। এছাড়া একই এলাকার মুক্তার মোল্লার আধা বিঘা জমির পিয়াজ ও শিহাব উদ্দিনের আধা বিঘা জমির পিয়াজ ক্ষেতেও একইভাবে ক্ষতিকর ঔষধ প্রয়োগের ঘটনা ঘটে। এভাবে প্রতিনিয়ত ফসল নষ্ট করার ঘটনায় কৃষকরা চিন্তিত।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড