• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেই খুকির পাশে দাঁড়াল রাজশাহী জেলা প্রশাসন

  সারাদেশ ডেস্ক

১২ নভেম্বর ২০২০, ১৯:৪৯
দিল আফরোজ খুকি
দিল আফরোজ খুকি (ছবি : সংগৃহীত)

হঠাৎ করেই আলোচনায় রাজশাহীর দিল আফরোজ খুকি। ১১ বছর আগে টেলিভিশনে প্রচারিত তার একটি প্রতিবেদন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। প্রতিবেদনটিতে তুলে ধরা হয়েছে খুকীর সংগ্রামী জীবন। তার সংগ্রামী জীবনের সেই গল্প নাড়া দিয়েছে সাধারণ মানুষকে। ভিডিওটি হৃদয় স্পর্শ করেছে কোটি কোটি মানুষের। অনেকেই খোঁজ নেয়া শুরু করেছেন তার। এগিয়ে এসেছেন সহায়তায়।

এবার সেই দিল আফরোজ খুকির পাশে দাঁড়ালো রাজশাহী জেলা প্রশাসন। সোশ্যাল মিডিয়ায় খুকির বর্তমান অবস্থা দেখে রাজশাহীর পবা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শেখ এহসান উদ্দীনের মনে নাড়া দেয়। এরপর তিনি নিজেই মঙ্গলবার (১০ নভেম্বর) সকালে নিজেই খুকির বাড়ি গিয়ে তাঁর খোঁজখবর নেন।

শেখ এহসান উদ্দীন বলেন, আমি তার বাসায় গিয়ে দেখি আসলে বাসাটা বসবাসের উপযোগী নয়। এ ছাড়া তার খাওদাওয়ার কোনো ব্যবস্থা নেই। রেস্টুরেন্টে গেলেও তাঁকে খাবার খেতে দেওয়া হয় না। আমাদের আগ্রহ দেখে একজন প্রতিবেশী এগিয়ে এলেন। তিনি জানালেন, তাকে বাজার করে দিলে বা টাকা দিলে তিনি তিনবেলা রান্না করে খুকিকে খাওয়াবেন। আমি সে ব্যবস্থা করে দিয়ে এলাম।

জানা যায়, শেখ এহসান উদ্দীনের এই কাজ দেখে এগিয়ে আসে রাজশাহী জেলা প্রশাসন। জেলা প্রশাসক আব্দুল জলিল সহকারী কমিশনার (ভূমি) শেখ এহসান উদ্দীনকে সঙ্গে নিয়ে খুকির বাসায় যান। এরপর খুকির সব ‘টেক কেয়ার’-এর দায়িত্ব নেওয়া হয়।

সহকারী কমিশনার (ভূমি) শেখ এহসানকে খুকি বলেন, আমার বাবা ছিলেন রাজশাহী জেলা আনসার অ্যাডজুটেন্ট এবং মা ছিলেন সরকারি হাই স্কুলের শিক্ষিকা। অল্প বয়সে বাবা-মা মারা যাওয়ার পর সবাই আমাকে ঠকিয়েছে এবং পাশে দাঁড়ায়নি কেউ। আর এ জন্যই তাঁর এই সংগ্রামী জীবন।

খুকি জানান, তার নিজস্ব বাড়ি আছে। পৈতৃকভাবে তারা সচ্ছল ছিলেন; কিন্তু কিছুটা স্মৃতিভ্রষ্ট হওয়ায় তার নিজের ভাই-বোনও তাকে দেখে না। বাড়িতে তিনি একাই থাকেন।

শেখ এহসান উদ্দীন বলেন, খুকির তেমন ডিমান্ড নেই। তার বাসা আছে, জমি আছে। শুধু তার প্রয়োজন আদর-যত্ন নেওয়া। এ ছাড়া যে বাড়িটা আছে তা বসবাসের উপযোগী করে গড়ে তোলা প্রয়োজন। আমরা জেলা প্রশাসনের পক্ষ থেকে তাঁর বাসাটাকে পুরোপুরি বসবাসের উপযোগী করে তুলছি। এখন হয়তো সবাই খুকির পাশে দাঁড়াতে চাচ্ছে। তবে জেলা প্রশাসন থেকে খুকিকে প্রতি মাসে বাজার খরচ ও তাকে তদারকি করবে। কেউ যদি ব্যক্তিগত উদ্যোগে খুকিকে সহায়তা করতে চান, তবে করতে পারেন, যদি তিনি তা নেন। কেননা কারো আর্থিক সহায়তাই এই নারী নিতে চান না।

জানা গেছে, কিশোরী বয়সে ৭০ বছরের এক বৃদ্ধের সঙ্গে খুকির বিয়ে হয়েছিল। মাস যেতে না যেতেই স্বামী মারা যান। ১৯৮০ সালে স্বামীর মৃত্যুর পর পরিবার, আত্মীয়-স্বজন তাকে গৃহছাড়া করেন। ভাইদের আপত্তিতে বাবার বাড়িতে তার জায়গা হয়নি। এর পর থেকেই কিছুটা মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন তিনি।

খুকি সম্পর্কে প্রতিবেশীরা বলছেন, তিনি কিছুটা মানসিক ভারসাম্যহীন। নিঃসন্তান নারীর বিয়ে হয় কিশোরী বয়সে। এক মাসের মাথায় স্বামী মারা যায়। স্বামীর মৃত্যুর পর থেকে তিনি একগুঁয়ে স্বভাবের হয়ে ওঠেন। বাবার কাছ থেকে পাওয়া জমিতে বাড়ি তৈরি করে একাই থাকেন। কারো কাছ থেকে কোনো সহায়তা নেন না। পত্রিকা বিক্রি করে জীবিকা নির্বাহ করেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড