• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হিমেল হাওয়ায় লালমনিরহাটে শীতের আগমনী বার্তা

  হাসানুজ্জামান হাসান, লালমনিরহাট

০২ নভেম্বর ২০২০, ১২:৫০
শীতের সকাল
হিমেল হাওয়ায় লালমনিরহাটে শীতের আগমনী বার্তা (ছবি : দৈনিক অধিকার)

লালমনিরহাটে এবার বেশ আগেভাগেই নিজের আগমনী বার্তা জানান দিতে শুরু করেছে শীত। ভোরবেলা পড়তে শুরু করেছে হালকা কুয়াশা। সেই সঙ্গে মৃদু ঠাণ্ডা অনুভূত হচ্ছে। প্রতি বছর অগ্রহায়ণ মাসের প্রথম সপ্তাহে দেশের এই জেলায় শীতের আগমন ঘটলেও এবার আগেই শুরু হয়েছে শীত।

গত শনিবার (৩১ অক্টোবর) ভোরে জেলার বেশকিছু অঞ্চল ঘুরে দেখা যায়, হালকা কুয়াশায় ঢেকে রয়েছে রাস্তা-ঘাট। সড়কে বাস-ট্রাকগুলো চলাচল করছে হেডলাইট জ্বালিয়ে। ভোরে ও সকালে অনেকেই নিজ নিজ গন্তব্যে বের হয়েছেন হালকা গরম কাপড় গায়ে মুড়িয়ে। গাছিরা বের হয়েছে খেজুরের রস সংগ্রহে। আর ঘাসের ওপর ভোরের সূর্য হালকা লালচে রঙয়ের ঝিলিক দিচ্ছে। একই সাথে কমে আসছে রাতের তাপমাত্রা।

জেলার বিভিন্ন জায়গায় গেলে এমনি দৃশ্য চোখে পড়ে। সারদিনের তীব্র গরম শেষে সন্ধ্যা থেকে শুরু হচ্ছে হালকা হিমেল হাওয়া, সঙ্গে নামছে কুয়াশা। একদিকে যেমন শীতের আগমনে দেখা দিয়েছে কিছুটা স্বস্তি। অপরদিকে করোনা ভাইরাসের ফলে চিন্তিত রয়েছেন অনেকই।

শীতের আগমন বার্তা দিচ্ছে সকালে সবুজ ঘাসের ওপর ভোরের সূর্যের আলো হালকা লালচে রঙয়ের ঝিলিক। দূর থেকে দেখলে মনে হয় প্রতিটি ঘাসের মাথায় যেন মুক্তোর মতো শিশির কণা জমে আছে। আর শীতের এই আবহাওয়া অনুভব করতে সড়কে হাঁটাচলা করছেন অনেকই। কুয়াশায় চাদরে ঢেকে আছে রাস্তা-ঘাট।

এই অঞ্চলের চাষিরা জানান, হালকা শীতের আগমনে শাকসবজিতে বিভিন্ন ধরনের ভাইরাস আক্রমণ করে। ভাইরাসের কারণে শাকসবজির ফলনও কম হয়। এ জন্য তারা বিভিন্ন ধরনের ভাইরাসের জন্য কীটনাশক সার ব্যবহার করছেন।

আরও পড়ুন : পদ্মার গ্রাসে সর্বস্ব হারানো জহুরাদের আর্তনাদ শোনার কেউ নেই!

মূলত পৌষ-মাঘ এই দুই মাস শীতকাল ধরা হলেও আশ্বিন-কার্তিকের দিকেই গুটি গুটি পায়ে শীত নিজের আগাম বার্তা জানায় দেয়।

এ দিকে আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, দু’একদিন পর থেকেই শীত নামতে শুরু করবে। এরই ধারাবাহিকতায় প্রথমে ধাপে শীত আসবে লালমনিরহাটসহ উত্তরের জেলাগুলোতে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড