• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুন্সীগঞ্জে ব্যাপক বিক্ষোভ, ফরাসি দূতাবাস অপসারণের দাবি

  মুন্সীগঞ্জ প্রতিনিধি

৩১ অক্টোবর ২০২০, ২১:৩৭
মুন্সীগঞ্জ
মুন্সীগঞ্জের বিভিন্নস্থানে বিক্ষোভ সমাবেশ

ফ্রান্সে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশের বিরুদ্ধে মুন্সীগঞ্জের বিভিন্নস্থানে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এ ঘটনায় এসব সমাবেশে তীব্র প্রতিবাদ ও নিন্দা জানানো হয়। বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেছেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ হজরত রাসূলুল্লাহ (সা.)-এর ব্যঙ্গচিত্র কার্টুন প্রকাশ করে মুসলিম উম্মাহর হৃদয়ে চরম আঘাত হেনেছে। এ জন্য ফ্রান্সকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। এছাড়া ঈমানদার মুসলমানরা এই ন্যক্কারজনক ঘটনার প্রতিবাদে ঢাকা থেকে ফরাসি দূতাবাস সরিয়ে দেয়া এবং ফরাসী পণ্য বর্জনের আহ্বানের পাশাপাশি সমাবেশগুলো থেকে বাংলাদেশ সরকার ও মুসলিম বিশ্বকে ফ্রান্সের বিরুদ্ধে আরও সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয়।

শুক্রবার (৩০ অক্টোবর) জুমার নামাজের পর ইসলামপন্থী সংগঠন ও তৌহিদী জনতার ব্যানারে ব্যাপক মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয় জেলা জুড়ে।

মুন্সীগঞ্জে ইসলামী আন্দোলন বাংলাদেশের উদ্যোগে জেলা শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কাচারী চত্বর এসে শেষ হয়। ফ্রান্সের প্রেসিডেন্টে গলায় জুতার মালা, বিভিন্ন ফেস্টুন এবং পোস্টার নিয়ে বিক্ষোভ মিছিলে অংশ নেয় হাজার হাজার মানুষ। এদিকে টঙ্গীবাড়ি উপজেলার দিঘীরপাড় বাজার কেন্দ্রীয় জামে মসজিদ থেকে মুন্সীগঞ্জ জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ ও তৌহিদী জনতার ব্যানারে একটি বিক্ষোভ মিছিল বের হয়। পরে দিঘীরপাড় বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বেশনাল এলাকায় এসে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠান হয়।

গজারিয়া উপজেলায় বিক্ষোভ সমাবেশে করেছে হেফাজতে মুসলিমীন বাংলাদেশ নামে একটি ইসলামিক সংগঠন। সমাবেশে বক্তারা ফ্রান্সের সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে সরকারের প্রতি ও ফ্রান্সের পণ্য বর্জনের জন্য জনগণের প্রতি আহ্বান জানান।

সিরাজদিখান উপজেলায় স্বপ্নসিঁড়ি সংস্থার উদ্যোগে মানববন্ধন, বিক্ষোভ ও সমাবেশ পালিত হয়। উপজেলার বালুচর ইউনিয়নের বালুচর চৌরাস্তা শুক্রবার সকাল ১০ টা থেকে বেলা ১১ পর্যন্ত এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এছাড়া উপজেলার রাজদিয়া বাইতুস শরিফ জামে মসজিদের উদ্যোগে ও এলাকাবাসীর আয়োজনে বাদ জুমার নামাজের পর রাজদিয়া বাইতুস শরিফ জামে মসজিদের সামনে থেকে সিরাজদিখান বাজার পর্যন্ত বিক্ষোভ মিছিলে অংশগ্রহণ করে ওই এলাকার ধর্মপ্রাণ মুসল্লীসহ বিভিন্ন শ্রেণী পেশার হাজার হাজার মানুষ।

মিরকাদিম পৌরসভার কেন্দ্রীয় ঈদগা থেকে ফ্রান্সের পণ্য বয়কট ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও শ্রীনগর ও লৌহজং উপজেলায়ও একইভাবে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড