• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেনীতে মেডিকেল রোবট তৈরি

  ফেনী প্রতিনিধি

২৯ অক্টোবর ২০২০, ২১:৩৮
ফেনী
রোবট উদ্ভাবন করেছেন একদল ক্ষুদে শিশু

করোনা রোগীদের স্বাস্থ্য সুরক্ষাসহ চিকিৎসার পরামর্শ পৌঁছে দেয়ার জন্য রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের রোবট ‘ক্যাপ্টেন সেতারা বেগম’ নামে একটি রোবট তৈরির পর এবার ফেনীতে আরো স্বল্প খরচে রোবট উদ্ভাবন করেছেন একদল ক্ষুদে শিশু। তারা সবাই শহরের শাহীন একাডেমী স্কুলের শিক্ষার্থী। রোবটটি ফেনী শহরের শিশু নিকেতন কালেক্টরেট স্কুলে ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় প্রদর্শিত হচ্ছে। রোবটটির নাম দেয়া হয়েছে মেডিকেল রোবট ৭১।

বৃহস্পতিবার(২৯ অক্টোবর) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা গেছে, মোবাইল ফোনের মাধ্যমে ওই রোবটটি এদিক-ওদিক হাঁটছে। স্পিকারের মাধ্যমে কথাও বলছে। প্রদর্শনীর স্টলটিতে ভিড় দর্শনার্থীদের। উদ্ভাবনে জড়িত শিক্ষার্থীদের ওই দলের দলনেতা মো: জিহাদুল ইসলাম ও আবদুস সামি ভূঁইয়া। তাদের সঙ্গে রয়েছে সহপাঠী সাইমুন বিন আলম, আফিফ হাসান, আবরার আহনাফ করিম ও তানভীর হাসান শান্ত।

আবদুস সামি ভূঁইয়া জানায়, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনাভাইরাস থেকে পরিত্রাণ পেতে বিভিন্ন দেশে রোগীদের স্বাস্থ্য সুরক্ষাসহ চিকিৎসায় রোবট ব্যবহার করছে। কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে না গিয়েও ওষুধ খাবার এবং অন্যান্য সেবা চালিয়ে যেতে রোবট খুবই কার্যকরী ভূমিকা রাখতে পারে। সেক্ষেত্রে তারা একটি রোগীর কাছে খাবার, ওষুধ ও পরামর্শ পৌঁছে দেয়ার জন্য একটি রোবট উদ্ভাবন করেছেন। এটি ব্যবহার হলে চিকিৎসক ও সেবাগ্রহীতাদের কাছে ব্যাপক জনপ্রিয়তা পাবে। সেটি তৈরিতে স্বল্প খরচ হবে।

সামি আরো জানায়, এটি ৫-১০ কেজি ওজন বহন করতে পারে এবং টানা এক থেকে দেড় ঘণ্টা কাজ চালিয়ে যেতে পারবে। এতে বিশেষ ক্যামেরা, মাইক্রোফোন ও স্পিকার সংযুক্ত করা আছে। রোবটটি চিকিৎসক ও নার্সদের সহযোগী হিসেবে কাজ করবে। চিকিৎসক তার কক্ষে বা অন্য কোথাও বসে কম্পিউটার বা মোবাইল ফোনের মাধ্যমে রোবট নিয়ন্ত্রণ করতে পারবেন। এর সেন্সরের সামনে রোগীর মাথা রাখলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণকারী মনিটরে দেখা যাবে।

সামির দাবি করেন, সরকার করোনা ভাইরাসের তিনটি অ্যাপস তৈরির জন্য ৫৭ কোটি টাকা খরচ করেছে। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এক মাসের মধ্যে বাণিজ্যিকভাবে বাজারজাত করা সম্ভব হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড