• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেনী নদী থেকে বালু উত্তোলন; ঝুঁকিতে ৩৩ কোটি টাকার সেতু

  ফেনী প্রতিনিধি

২৮ অক্টোবর ২০২০, ১৭:০৩
সেতু
ছবি : দৈনিক অধিকার

ছোট ফেনী নদীতে বালু উত্তোলনের কারণে সাহেবের ঘাটে ৩৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতুর পিলারের নিচে মাটি সরে যাচ্ছে । এতে মারাত্মক ঝুঁকিতে আছে ওই সেতুটি। প্রশাসনের বারবার নিষেধাজ্ঞা সত্বেও শর্ত মানছে না বালু মহালের ইজারাদার।

মঙ্গলবার (২৭ অক্টোবর) সরজমিনে গিয়ে দেখা গেছে, ফেনী নদীর উপর ৩৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতুটি ফেনীর সোনাগাজী ও নোয়াখালীর কোম্পানীগঞ্জের মানুষের মধ্যে যোগাযোগের শুভ সূচনা করেছে। ২০১৮ সালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

সেতু নির্মাণ হলেও তার আশ পাশে নদীর ভাঙন দিন দিন তীব্র হয়ে উঠছে। নাব্যতা হারা নদীটির একদিকে চর জাগছে আর অন্যদিকে পাড় ভেঙ্গে পড়ছে।

সম্প্রতি সেতুটির পিলারের নীচ থেকে মাটি সরে যাচ্ছে। ফলে সেতুটি রক্ষায় এখনি পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে এলাকাবাসী। তারা জানান, দুই এক বছরের মধ্যে নদী ভাঙনের ফলে সেতুটি তলিয়ে যাওয়ার আশংকা রয়েছে। সেতুটি রক্ষায় একটি নদীর নাব্যতা সৃষ্টি সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা না হলে সরকারের কোটি টাকা লোকসান হবে।

স্থানীয়রা জানায়, বালু ব্যবসায়ীরা শর্ত না মেনে, নিয়ম বহির্ভূত বালু উত্তোলন করায় নদীর পাড় ভাঙ্গনের সৃষ্টি হয়েছে এবং পিলারের নিচের মাটি সরে যাচ্ছে। উপজেলা প্রশাসন কয়েক দফা মোবাইল কোর্ট পরিচালনা করলেও থেমে নেই বালু উত্তোলন।

নদী ও সেতু রক্ষায় কর্তৃপক্ষের যথাযথ নজরদারী না থাকায় কোটি টাকার সরকারী সম্পদ নষ্ট হয়ে যাওয়ার আশংকা করে উপজেলা চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন বলেন, এখনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান বলেন, অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে নিয়মিত অভিযান হচ্ছে। নদী ও সেতু রক্ষায় পানি উন্নয়ন বোর্ড এবং জেলা প্রশাসন এর পক্ষ থেকে সমন্বিত উদ্যোগ নেয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড