• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেপরোয়া চাঁদপুরের জেলেরা, থামছে না মা ইলিশ শিকার

  চাঁদপুর প্রতিনিধি

২৭ অক্টোবর ২০২০, ১৮:৪৩
ইলিশ শিকার
মাছ ধরছেন জেলেরা (ছবি : সংগৃহীত)

চাঁদপুরে যেন কোন ভাবেই থামছে না মা ইলিশ নিধন, বরং আরও বেপরোয়া হয়ে উঠছে জেলেরা। চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চর ভৈরব পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার এ অংশটুকু ইলিশ প্রজনন এলাকা হিসেবে চিহ্নিত। আর এ এলাকায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে নানা কৌশলে চলছে ইলিশ শিকার।

এখানে গত ১৪ আগস্ট থেকে ৪ নভেম্বর পর্যন্ত সরকারি নির্দেশনা মোতাবেক ইলিশ ধরা,ক্রয়-বিক্রয় সম্পূর্ণ নিষেধ থাকলেও পুলিশের কড়া নজরদারির মধ্যেও নানা কৌশলে জেলেরা নদীতে জাল ফেলে মা ইলিশ শিকার করছে। তারা ভোর থেকে গভীর রাত পর্যন্ত সুযোগ পেলেই নেমে পড়ছে নদীতে আর অবাধে শিকার করছে ডিমওয়ালা ইলিশ।

এ নিয়ে নৌ পুলিশ কোস্টগার্ড অন্যান্য দায়িত্বরত কর্তৃপক্ষ প্রতিনিয়ত অভিযান পরিচালনা করে অর্ধশতাধিক জেলে আটক করে তাদের সাথে পাওয়া কয়েক লক্ষ মিটার জাল পুড়িয়ে ফেলা হয় ।এবং টনে টনে মা ইলিশ এতিমখানায় দান করে দেওয়া হয়েছে ও আটককৃতদের জেল জরিমানা করিয়েও বন্ধ করা যাচ্ছে না মা ইলিশ শিকার।

এমনকি প্রতিনিয়ত হামলার প্রস্তুতি নিয়ে নদীতে নামছে জেলেরা। যার ফলে গত রবিবার ভোরে ঢাকা হেডকোয়ার্টার থেকে মা ইলিশ সংরক্ষণ অভিযানে আসা ১০ পুলিশ সদস্য আহতও হয়েছে। মা ইলিশ শিকার বন্ধে চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান বলেন, সরকার এ বছর চাঁদপুরের ৫১ হাজারেরও বেশি জেলের মধ্যে ৫০ হাজার জেলেকে ২০ কেজি করে চাল দিয়েছে , যা গত বছরের তুলনায় বেশি। সরকার খাদ্য সহায়তা দেওয়ার ব্যাপারে আন্তরিক। তবে সীমাবদ্ধতা থাকবেই তার পরেও দেশের সম্পদ রক্ষায় সরকারের নিয়ম রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে বলে জানায়। তা না হলে হুমকির মুখে পড়বে দেশের ইলিশ সম্পদ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড