• শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘূর্ণিঝড় মোকাবিলায় ভোলায় জেলা প্রশাসনের প্রস্তুতি সভা

  ভোলা প্রতিনিধি

২৩ অক্টোবর ২০২০, ১৬:২১
সভা
ঘূর্ণিঝড় মোকাবিলায় ভোলায় জেলা প্রশাসনের প্রস্তুতি সভা (ছবি : দৈনিক অধিকার)

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে ৩ নম্বর বিপদসংকেত দেখা দেওয়ায় এর প্রভাবে ভোলা জেলার উপর দিয়ে প্রচণ্ড ঝড়ো হাওয়া ও বিরতিহীনভাবে বৃষ্টিপাত হচ্ছে। তাই সকল ধরনের পরিস্থিতি মোকাবিলায় ভোলায় জেলা প্রশাসনের উদ্যোগে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৩ অক্টোবর) সকালে জেলা প্রশাসক মো. মাসুদ আলম ছিদ্দিকের সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় সংশ্লিষ্ট দপ্তরগুলোকে সতর্কতামূলক বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়। একই সাথে সভায় জানানো হয়, ভোলার ৭ উপজেলায় মোট ৮টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। পাশাপাশি ২০টি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

এ দিকে, জেলায় ৭০৪টি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে প্রস্তুত রাখা হয়েছে। সঙ্গে মোট ২ হাজার প্যাকেট শুকনো খাবার প্রস্তুত রাখা হয়েছে, যা একটি পরিবার ৬ থেকে ৭ দিন খেতে পারবে বলেও জানিয়েছেন জেলা প্রশাসক।

এছাড়া ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি), রেডক্রিসেন্ট এর প্রায় ১৩ হাজার ৬শ’ স্বেচ্ছাসেবী ঘূর্ণিঝড়ের সতর্ক সংকেত প্রচার শুরু করেছে। একই সাথে উদ্ধার কাজের জন্য নৌ-পুলিশ, ফায়ার সার্ভিস, কোস্টগার্ড, আনসার প্রস্তুত রাখা হয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে চরাঞ্চল থেকে লোকদের মূল ভূখণ্ডে আনার জন্য সবরকম নৌ-জান প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি সব স্কুল-কলেজগুলোকে আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রতি নির্দেশনা দেওয়া হয়েছে।

অন্যদিকে করোনার সতর্কতায় স্বাস্থ্যবিধি মানার জন্য সাইক্লোন শেল্টারগুলোকেও নির্দেশনা দেওয়া হয়েছে।

সভায় জেলা প্রশাসক মো. মাসুদ আলম ছিদ্দিক বলেন, প্রশাসনের কাছে বর্তমানে ১৪০ মেট্রিকটন চাল মজুদ আছে। দুর্যোগ পরবর্তী সময়ে এসব চাল, গৃহনির্মাণের জন্য ঢেউটিন এবং নগদ অর্থ প্রদান করা হবে।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন আল ফারুক, ভোলা সদর উপজেলার নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) মো. শাহাবুদ্দিন, ভোলা রেড ক্রিসেন্ট সেক্রেটারি মো. আজিজুল ইসলাম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ভোলা এর উপ-সহকারী পরিচালক মো. জাকির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

অন্যদের মধ্যে সভায় আরও উপস্থিত ছিলেন- জেলার সকল সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তাসহ রেডক্রিসেন্ট ভলান্টিয়ার, ফায়ার সার্ভিস, পুলিশ, উন্নয়ন সংস্থা প্রতিনিধিরা।

আরও পড়ুন : গাজীপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে আহত ১৪

এ দিকে, বৈরী আবহাওয়ার কারণে ভোলার অভ্যন্তরীণ রুটে সবধরনের লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছে বিআইডব্লিউটিএ। আবহাওয়া ভালো না হওয়া পর্যন্ত সকল লঞ্চ চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএ এর ভোলা নদী বন্দরের উপ-পরিচালক মো. কামরুজ্জামান।

অন্যদিকে যাত্রীরা ঘাটে এসে লঞ্চ ওসি-ট্রাক, ফেরী চলাচল না করায় কিছুটা দুর্ভোগে পড়েছেন। এছাড়া বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের কারণে শুক্রবার সারাদিন বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া অফিস। পাশাপাশি নিম্নচাপের কারণে উপকূল অঞ্চলে পানি বৃদ্ধি পাবে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড