• রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মৎস্য আহরণে নিষেধাজ্ঞা : অমান্য করায় জাল পোড়ালো পুলিশ

  বাঁশখালী প্রতিনিধি, চট্টগ্রাম

২২ অক্টোবর ২০২০, ১৫:৪৪
চট্টগ্রাম
জব্দকৃত জাল পোড়ানো হচ্ছে (ছবি: দৈনিক অধিকার)

চট্টগ্রামের বাঁশখালীতে সরকার নির্দেশিত আইন অমান্য করায় প্রায় অর্ধকোটি টাকার মৎস্য আহরনকারি জাল পুড়িয়ে দিয়েছে পুলিশ। ইলিশের প্রজনন মৌসুমে বঙ্গোপসাগরে মৎস্য আহরণের অভিযোগে এ প্রশাসনিক অভিযান পরিচালনা করা হয়।

বুধবার (২১ অক্টোবর) সকালে গন্ডামারা ইউনিয়নের খাটখালী এলাকায় উক্ত অভিযান পরিচালনা করা হয়। অভিযানটি পরিচালনা করেন সহকারী পুলিশ সুপার শিবলী সাদিক।

সহকারী পুলিশ সুপার শিবলী সাদিক জানান, সরকার সমুদ্রে মৎস্য সম্পদ সমৃদ্ধ করতে মৎস্য অধিদপ্তর কর্তৃক মা ইলিশ রক্ষায় চলতি মাসের (১৪ অক্টোবর) থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিনব্যাপী সামুদ্রিক মাছ আহরণ, বাজারজাতকরণ, পরিবহন ও ক্রয়-বিক্রিয় নিষিদ্ধ ঘোষণা করেছে। এ সময় সমুদ্রে মৎস্য আহরণ, পরিবহন, ক্রয়-বিক্রয় এবং সমুদ্রে জাল-বোট নিয়ে অবস্থান সম্পূর্ণভাবে বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।

তিনি আরও বলেন, অভিযানকালে আইন অমান্য করে নদীতে জালসহ বোট দেখতে পাওয়া যায় এবং ওই সময় তা জব্দ করে সব জাল পুড়িয়ে দেওয়া হয়েছে। অন্যদেরকেও এ বিষয়ে সতর্ক করা হয়েছে। আইন অমান্য করলে কাউকে ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ারি প্রদান করেন।

ক্ষতিগ্রস্ত জেলেরা নিষেধাজ্ঞা চলাকালীন মৎস্য আহরণের কথা অস্বীকার করে বলেন, তাদের বোটগুলো নিষেধাজ্ঞার পূর্বদিন থেকে ঘাটে বাঁধা ছিল। তারা আইন অমান্য করে মৎস্য আহরণে যায়নি। জালগুলো পুড়িয়ে দেওয়ায় তারা খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানান তারা।

অভিযান পরিচালনাকালে উপস্থিত ছিলেন- গন্ডামারা পুলিশ ক্যাম্প ইনচার্জ এসআই আরিফুল ইসলাম, থানা পুলিশ পরিদর্শক আনোয়ারসহ বাঁশখালী থানা পুলিশের বিশেষ একটি টিম।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড