• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের মূল যন্ত্রাংশ দেশে পৌঁছেছে

  বাগেরহাট প্রতিনিধি

২২ অক্টোবর ২০২০, ০৯:০৪
যন্ত্রাংশবাহী জাহাজ (ছবি : দৈনিক অধিকার)

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের মূল যন্ত্রাংশ নিউক্লিয়ার রি-অ্যাক্টর প্রেসার ভেসেল বা পারমাণবিক চুল্লি ও একটি স্টিম জেনারেটর মোংলা বন্দরে পৌঁছেছে।

রাশিয়ান পতাকাবাহী এম,ভি ডাইসি নামক জাহাজটি রাশিয়ার ভলগা বন্দর থেকে যাত্রা শুরু করে প্রায় ১৪ হাজার কিলোমিটার সমুদ্র পথ পাড়ি দিয়ে মঙ্গলবার রাতে মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে ভিড়ে।

জাহাজটিতে আমদানিকৃত ২ হাজার ৩শ ৫৫ মেট্রিক টনের ২শ ৭০ প্যাকেজ মেশিনারি পণ্য রয়েছে। বুধবার সকাল থেকে মোংলা বন্দরের জেটিতে ওইসব পণ্য খালাস কাজ শুরু হয়েছে। খালাসের সাথে সাথেই তা সড়ক ও নদী পথে যেতে শুরু করে রুপপুর পারমাণবিক কেন্দ্রের উদ্দেশ্যে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান বলেন, বহুকাঙ্খিত রূপপুর কেন্দ্র সচল হওয়ার জন্য যে সকল পণ্য আসার কথা ছিল সেগুলো মঙ্গলবার বন্দরে এসেছে। আগামী ৫ নভেম্বরের মধ্যে এসব পণ্য নদী ও সড়ক পথে রূপপুর পৌঁছে যাবে। খালাসের সাথে সাথে সেগুলো সড়ক ও নদীতে পথে যেতে শুরুও করেছে। এজন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি বন্দর জেটিতে সংরক্ষণ করা হচ্ছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড