• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজও কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌ-রুটে লঞ্চ-ফেরি চলাচল বন্ধ

  অধিকার ডেস্ক

২০ অক্টোবর ২০২০, ০৯:৪৮
লঞ্চ চলাচল বন্ধ
লঞ্চ চলাচল বন্ধ (ছবি : সংগৃহীত)

কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌ-রুটে নাব্যতা সংকটের কারণে দ্বিতীয় দিনের মতো বন্ধ রয়েছে লঞ্চ চলাচল। এছাড়া ফেরি চলাচলও স্বাভাবিক হয়নি।

নৌ-রুটের চ্যানেলে নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচলের অচলাবস্থার পর এবার লঞ্চ চলাচলও হুমকির মুখে পড়েছে। এতে করে বিপাকে পড়েছেন দক্ষিণাঞ্চলের হাজার হাজার মানুষ। লঞ্চ বন্ধ থাকায় স্পিডবোট ও ট্রলারে ঝুঁকি নিয়ে পার হতে হচ্ছে পদ্মানদী।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নৌ-রুটের চায়না চ্যানেলে নাব্যতা সংকট থাকায় গত কয়েক মাস ধরেই ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। কখনো ৪/৫টি ফেরি চলে আবার কখনো সম্পূর্ণ বন্ধ থাকে। গত কয়েক মাস ধরে এই সমস্যা বিরাজ করায় দূর-পাল্লার পরিবহ ও পণ্যবাহী ট্রাক বিকল্প রুট হিসেবে দৌলতদিয়া-পাটুরিয়া রুট ব্যবহার করে আসছে।

এদিকে ক্রমান্বয়ে চ্যানেলে পানি কমতে থাকায় গত এক সপ্তাহ ধরেই লঞ্চ চলাচল ব্যাহত হচ্ছিল। চ্যানেল অতিক্রম করতে গিয়ে লঞ্চের তলদেশ ডুবোচরে প্রায়ই আটকে যেতো। তাছাড়া ডুবোচরে ধাক্কা লেগে গত এক সপ্তাহে কয়েকটি লঞ্চই দুর্ঘটনার কবলে পড়ে। সোমবার (১৯ অক্টোবর) সকালে চ্যানেলের নাব্যতা সংকট প্রকট আকার ধারণ করলে লঞ্চ বন্ধ রাখে মালিক ও চালকেরা। বিকেলের দিকে ছোট ১৫/২০টি লঞ্চ চললেও সন্ধ্যায় ডুবোচরে প্রায় এক ঘণ্টারও বেশি সময় একটি যাত্রীবাহী লঞ্চ আটকে পরে। দীর্ঘক্ষণ চেষ্টা চালিয়ে লঞ্চটি ডুবোচর মুক্ত হলেও শিমুলিয়া ঘাটে যেতে না পেরে কাঁঠালবাড়ী ঘাটে ফিরে আসে। একই কারণে মঙ্গলবার (২০ অক্টোবর) সকাল থেকেও লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কাঁঠালবাড়ী ঘাট সূত্রে জানা গেছে, নাব্যতা সংকটের কারণে মঙ্গলবার সকাল থেকেও বন্ধ রয়েছে লঞ্চ চলাচল। তবে স্পিডবোট চলাচল স্বাভাবিক রয়েছে। লঞ্চ বন্ধ থাকায় স্পিডবোটে যাত্রীদের চাপ বেশি। এছাড়াও নৌ-রুটে ফেরি চলাচলও স্বাভাবিক হয়নি। বন্ধ রয়েছে সব ফেরি চলাচল।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) কাঁঠালবাড়ী ফেরি ঘাটের সহকারী ব্যবস্থাপক সামসুল আবেদীন বলেন,ফেরি চলাচল বন্ধ রয়েছে। নাব্যতা সংকটের কারণে এখন পর্যন্ত কোনো ফেরিই চলতে পারছে না।

বিআইডব্লিউটিএর কাঁঠালবাড়ী লঞ্চঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন বলেন, সকাল থেকে নাব্যতা সংকটের কারণে লঞ্চ চলাচল বন্ধ রেখেছেন লঞ্চ মালিক ও চালকেরা। চ্যানেলে যে পরিমান পানি আছে তাতে করে লঞ্চ চ্যানেল অতিক্রম করতে পারছে না। ঠেকে যাচ্ছে ডুবোচরে। সোমবার সকাল থেকে বন্ধ ছিল। দুপুরে ছোট কয়েকটি লঞ্চ চললেও মঙ্গলবার সকাল থেকে সব লঞ্চই বন্ধ রয়েছে।

ওডি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড