• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

লোহাগাড়ার তিন ইউনিয়নে রাত পোহালেই নির্বাচন

  লোহাগাড়া প্রতিনিধি, চট্টগ্রাম

১৯ অক্টোবর ২০২০, ২১:৩০
লোহাগাড়া
লোহাগাড়া সদর, আমিরাবাদ ও আধুনগর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থীদের কয়েকজন

রাত পোহালেই (২০ অক্টোবর) লোহাগাড়া উপজেলার তিন ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সাধারণ মানুষের একটাই প্রশ্ন ‘ভোট সুষ্ঠু হবে তো’! ভোটের আগে কথার যুদ্ধে শঙ্কিত হয়ে পড়েছে ভোটাররা।

পৌরসভা ঘোষণা সংক্রান্ত জটিলতার কারণে লোহাগাড়ার অন্য ৬ ইউনিয়ন থেকে আলাদা হয়ে পড়েছে লোহাগাড়া সদর, আমিরাবাদ ও আধুনগর ইউনিয়ন পরিষদ নির্বাচন। জামায়াত-বিএনপি অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত সাতকানিয়া-লোহাগাড়া।

তবে এবার পরিস্থিতি ভিন্ন। জামায়াত প্রত্যক্ষ নির্বাচন থেকে দূরে রয়েছে। বলতে গেলে স্থানীয় নেতৃবৃন্দ নীরবই রয়েছে। সবচেয়ে জমে উঠেছে লোহাগাড়া সদর ইউনিয়ন নির্বাচন। এখানে চারজন প্রার্থী রয়েছে। তন্মধ্যে মূল প্রতিদ্বন্ধিতায় থাকবেন দুইজন। তারা হলেন, বাংলাদেশ আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান নুরুচ্ছাফা চৌধুরী ওরফে নুরুচ্ছাফা কোম্পানি এবং বর্তমান উপজেলা চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুলের ভাগিনা শাহাব উদ্দিন চৌধুরী। ধানের শীষের প্রার্থী খোরশেদ আলম ও লাঙ্গল প্রতীকের প্রার্থী আনোয়ার হোসেন নিয়ে এলাকায় তেমন কোনো আলোচনা কিংবা নির্বাচনী উত্তেজনা নাই বললেই চলে।

এদিকে নুরুচ্ছাফা বনাম শাহাব উদ্দিনের মধ্যে ভোট যুদ্ধের আগে বাক যুদ্ধ চলছে। নির্বাচনী প্রচারণা চালানোর সময় একে অপরকে ব্যক্তিগত আক্রমণও করে চলেছেন। মূলত শাহাবুদ্দিনের পক্ষে তার মামা জিয়াউল হক চৌধুরী বাবুল ও নুরুচ্ছাফা কোম্পানির পক্ষে কিছু নেতাকর্মী পরস্পর একে অপরের দিকে কাঁদা ছোড়াছুড়ি করে চলেছেন। এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে এক ধরনের আতংক তৈরি হচ্ছে বলে মনে করছেন এলাকার সচেতনমহল। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে ক্লেশ। ইতোমধ্যে পথসভাসমূহে একপক্ষ আরেক পক্ষের বিরুদ্ধে চরমতম ভাষায় বিশোদগার করে চলেছেন। আক্রমণ থেকে বাদ যাচ্ছে না পারিবারিক, রাজনৈতিক, সামাজিক ও ব্যক্তিগত ইস্যুও।

ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, তারা ভোটের দিন আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কা করছেন। একদিকে যেমন নৌকার প্রার্থী তার নিজ দল ক্ষমতায় থাকাবস্থায় ফলাফল ঘরে তুলতে চান, অন্য দিকে উপজেলা চেয়ারম্যানের ভাগিনা শাহাবুদ্দিনও চান চেয়ারম্যান হতে। গত নির্বাচনে তিনি দ্বিতীয় হয়েছিলেন। সেবার নির্বাচন হয়েছিল ত্রিমুখী। এবার নির্বাচন হচ্ছে দ্বিমুখী। সুতরাং হিসাব নিকাশ অনেকাংশে পাল্টে যাবে। সরেজমিন অনুসন্ধানে দেখে গেছে, অনেকের কাছে নুরুচ্ছাফা কোম্পানি পছন্দের প্রার্থী হলেও তার প্রতীক নৌকা পছন্দের না। আবার অনেকের কাছে শাহাবুদ্দিন পছন্দের প্রার্থী হলেও তার মামা উপজেলা চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুলের ডিগবাজি পছন্দ না। মূলত তিন ইউনিয়নের মধ্যে সবচেয়ে বেশি নির্বাচনী উত্তাপ ছড়িয়ে পড়েছে লোহাগাড়া সদর ইউনিয়নে। অবশ্য দুই পক্ষের প্রার্থীর বিরুদ্ধেই গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে কেন্দ্র দখলের অভিযোগ আছে। ফলশ্রুতিতে এলাকার নীরীহ ও শান্তিপ্রিয় লোকজন এবার অনেকটাই চুপ মেরে আছে। দেশের বিভিন্ন স্থানের মতো লোহাগাড়া, আধুনগর ও আমিরাবাদ ইউনিয়নে সুষ্ঠু নির্বাচন না হবার আশঙ্কায় বেশি দেখা যাচ্ছে। আবার প্রতিটি ওয়ার্ডে একাধিক মেম্বার প্রার্থী থাকার কারণে কোনো চেয়ারম্যান প্রার্থীর একচ্ছত্র কেন্দ্র দেখল সম্ভব হবে না বলেও মন্তব্য করেছেন অনেকে।

পর্যবেক্ষকরা বলছেন, ভোটের দিন সবচেয়ে খারাপ অবস্থা হতে পারে লোহাগাড়া সদর ইউনিয়নে। এখানে দুই হেভিওয়েট প্রার্থীই ক্ষমতার কাছাকাছি রয়েছেন। আধুনগর ও আমিরাবাদে কোন প্রার্থীই তেমন প্রভাবশালী না। ফলে সে সব ইউনিয়নে ভোটগ্রহণ প্রভাবমুক্তও হতে পারে। প্রভাবমুক্ত নির্বাচন হলে পাল্টে যেতে পারে অনেক হিসাব নিকাশ।

আমিরাবাদ ইউনিয়নে চেয়ারম্যান পদে লড়ছেন এসএমইউনুস (নৌকা), মাহমুদুল হক পিয়ারু (টেবিলফ্যান), মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান (মোটরসাইকেল), আব্দুল মালেক (আনারস), মোহাম্মদ ইলিয়াস (লাঙ্গল) ও নুরুল আবসার (হাতপাখা)। এখানে মূলত প্রথমোক্ত তিন প্রার্থীর মধ্যেই প্রতিদ্ধন্ধিতা হতে পারে। এক্ষেত্রে সুষ্ঠু নির্বাচন হলে মাহমুদুল হক পেয়ারু এগিয়ে থাকতে পারে। কারণ তিনি বিশাল এলাকা পেয়েছেন। স্থানীয় নির্বাচনে ভৌগলিক একটা বিষয় সব সময়ই থাকে।

আধুনগর ইউনিয়নে লড়ছেন আলহাজ্ব নাজিমউদ্দিন (আনারস), আইয়ুব মিয়া (টেবিলফ্যান), আবু নাসের চৌধুরী (ধানের শীষ), মাহমুদুল হক বাবুল (অটোরিকশা) ও নুরুলকবির (নৌকা)। এই ইউনিয়নে সুষ্ঠু নির্বাচন হলে এগিয়ে থাকতে পারেন নাজিম উদ্দিন। তাঁর পথ সভাসমূহ জনসভায় রূপ নিতে দেখা যাচ্ছে। এলাকায় প্রচার আছে, স্বতন্ত্র এই প্রার্থীর প্রতি সমর্থন রয়েছে নোমান গ্রুপ অবইন্ড্রাস্ট্রিজের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি আলহাজ্ব নুরুল ইসলামের। এছাড়া ধর্মপ্রাণ তাওহিদি জনতার আস্থাও অর্জন করেছেন এই প্রার্থী।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড