• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিশুর জন্মের ২৪ ঘণ্টার মধ্যেই জন্ম নিবন্ধন দিচ্ছেন চেয়ারম্যান বাদশা

  ভালুকা প্রতিনিধি, ময়মনসিংহ

১৬ অক্টোবর ২০২০, ১১:১৯
চেয়ারম্যান
শিশুর জন্মের ২৪ ঘণ্টার মধ্যেই জন্ম নিবন্ধন দিচ্ছেন চেয়ারম্যান বাদশা (ছবি : দৈনিক অধিকার)

শিশুর জন্মের ২৪ ঘণ্টার মধ্যেই নতুন কাপড় আর মিষ্টি নিয়ে বাড়িতে গিয়ে নবজাতকের মায়ের হাতে জন্ম নিবন্ধন তুলে দেন ময়মনসিংহের ভালুকা উপজেলার রাজৈ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম বাদশা। নিজ উদ্যোগেই এই কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তিনি।

জানা যায়, ভালুকা উপজেলার রাজৈ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম বাদশা নিজ উদ্যোগে শিশু জন্মের ২৪ ঘণ্টার মধ্যেই তাৎক্ষণিকভাবে নতুন কাপড়, মিষ্টি ও জন্ম নিবন্ধন নিয়ে নবজাতককে বরণ করে নেন। গত বুধবার (১৪ অক্টোবর) এক থেকে দশ দিন বয়সী সাতজন নবজাতকে এভাবেই জন্ম নিবন্ধন দেন তিনি। এছাড়াও এলাকায় তিনি বিভিন্ন সেবামূলক কাজ করে আসছেন।

এ ব্যাপারে জানতে চাইলে চেয়ারম্যান মো. নুরুল ইসলাম বাদশা দৈনিক অধিকারকে বলেন, আমি চাই না আমার ইউনিয়নের কোনো নবজাতকের জন্মের তারিখ মিথ্যা দিয়ে শুরু হউক। তাই আমি জন্ম নিবন্ধন করে দেই। আমার ইউনিয়নে শিশু জন্ম হওয়ার দশ দিনের মধ্যে নবজাতকের জন্য জন্ম নিবন্ধনের কাজ সম্পন্ন করি।

তিনি জানান, ৬ নম্বর ওয়ার্ডের সোহাল গ্রামের সাইফুল ইসলামের স্ত্রী মোছা. আছমা আক্তার চলতি মাসের ১ অক্টোবর একটি কন্যা সন্তান জন্ম দেন। ওই শিশুর জন্মের চার দিন পর নবজাতক মোছা. সামিয়া আক্তারের মায়ের হাতে জন্ম নিবন্ধনসহ নতুন কাপড় ও মিষ্টি তুলে দেওয়া হয়। এর আগে গত ২০ সেপ্টেম্বর পারুলদিয়া গ্রামে শিশু জন্মের ১০ দিন পূর্বে নবজাতক শিশুকে বরণ করি এবং নবজাতকের মাকে মিষ্টিমুখ করানো হয়। এর পাশাপাশি শিশুর জন্য জামা মায়ের হাতে তুলে দেই। এমন কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানা গেছে।ৎ

আরও পড়ুন : রোয়াংছড়িতে সাবেক মেম্বারকে গুলি করে হত্যা

তিনি বলেন, চলতি বছর থেকে নির্ভরযোগ্য জন্ম ও মৃত্যু নিবন্ধনের কার্যক্রম চালিয়ে যাচ্ছি। আর শিশু জন্মের দশ দিনের মধ্যে জন্ম নিবন্ধন তৈরি করে শিশুকে দেওয়া হয়। নতুন নাগরিক অধিকার করতে সুরক্ষায়, ৪৫ দিনের মধ্যে রাজৈ ইউনিয়ন রেকর্ড সংখ্যক জন্ম ও মৃত্যু নিবন্ধন করার জন্য ময়মনসিংহ জেলা প্রশাসন রাজৈ ইউনিয়ন পরিষদের সচিবসহ আমাকে সম্মাননা প্রদান করেছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড