• মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

জয়পুরহাটে বিট পুলিশিং সেবার মাধ্যমে কমছে অপরাধ

  জয়পুরহাট প্রতিনিধি

১৫ অক্টোবর ২০২০, ১১:২৬
ছবি : দৈনিক অধিকার

এখন শুধু থানায় নয়, ইউনিয়ন পরিষদের কার্যালয়েও মিলছে পুলিশের সেবা। জয়পুরহাটে বিট পুলিশিং এর মাধ্যমে প্রত্যন্ত এলাকার মানুষের মাঝে সেবা পৌঁছে দিচ্ছে পুলিশ বিভাগ। ফলে এ জেলায় দিনদিন অপরাধ কমে আসার পাশাপাশি বেড়েছে নাগরিক প্রত্যাশা।

প্রত্যেকটি ইউনিয়ন পরিষদ ও পৌরসভার ওয়ার্ডে বিট পুলিশিং কার্যালয়ে গিয়ে সেবা নিচ্ছে প্রত্যন্ত এলাকার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। প্রত্যেক দিন সকাল দশটা থেকে বিকেল চারটা পর্যন্ত এভাবেই মানুষের অভিযোগ গ্রহণ, প্রাথমিক তদন্ত ও ক্ষেত্র বিশেষে বিভিন্ন সমস্যার সমাধান করে দেওয়া হচ্ছে বিট পুলিশের পক্ষ থেকে।

পুরানাপৈল ইউনিয়নের হাতিগাড়া গ্রামের ফরিদ হোসেন জানান, বিট পুলিশিং এর মাধ্যমে আমরা সহজেই আমাদের পারিবারিক জমিজমা নিয়ে বিরোধ,সংসার নিয়ে ঝামেলাসহ ছোটখাটো সমস্যাগুলো নিয়ে এই বিট পুলিশিং কার্যালয়ে এসে তার সমাধান পাচ্ছি। আর এতে আমরা ব্যাপক উপকৃতিও হচ্ছি।

জামালপুর ইউনিয়নের সাজ্জাদ হোসেন জানান, আগে থানায় গিয়ে কখনো কখনো বিভিন্ন দালালের খপ্পরে পড়তে হতো, আর তাতে আমাদের অর্থনৈতিক ক্ষতি হতো কিন্তু বর্তমানে বিট পুলিশিং কার্যালয় আমাদের হাদের নাগালেই হওয়াতে আমাদের সেই সমস্যার আর সম্মুখীন হতে হয়না।

পুরানাপৈল ইউনিয়নের চেয়ারম্যান খোরশেদ আলম জানান, ইউনিয়ন পরিষদে বিট পুলিশিং কার্যালয় হওয়ায় আমাদের এলাকায় একদিকে যেমন মাদক, চোরাচালান,বাল্য বিবাহ কমতে শুরু করেছে তেমনি আবার সেবা প্রত্যাশীরা সহজেই তাদের সেবা হাতের নাগালে পেয়ে যাচ্ছে।

বিট পুলিশ অফিসার জাকির আল আহসান জানান, আমরা মানুষের কাছে গিয়ে সেবা পৌঁছে দিচ্ছি। এবং তাদের কাছে গিয়ে বিভিন্ন সমস্যার কথা শুনে আইনি ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিচ্ছি,আর যেগুলো সমাধানের বিষয় সে গুলো সেখানেই সমাধান করার চেষ্টা করছি। কোন কোন সময় আমরা বিভিন্ন জায়গায় গিয়ে বাল্যবিবাহ, মাদক, চোরাচালান থেকে দূরে থাকতে তাদেরকে পরামর্শ দেওয়াসহ আইনি বিষয় নিয়ে সচেতন করছি। বিশেষ করে যে সকল মানুষেরা থানায় যেতে ভয় করে তারা এখানে এসে তাদের কথাগুলো বলছে আর সেগুলো সমাধানের বিষয় হলে আমরা সেখানেই সমাধান করার চেষ্টা করছি।

জয়পুরহাট সদর থানার অফিসার ইনচার্জ শাহরিয়ার খান জানান, বিট পুলিশিং সেবার মাধ্যমে জনগণের সেবা বৃদ্ধি পাবে।

জয়পুরহাটের পুলিশ সুপার সালাম মোহাম্মদ সালাম কবির পিপিএম জানান, বিট পুলিশিং কার্যালয়কে প্রত্যন্ত এলাকার মানুষের মাঝে পৌঁছে দেওয়ার মাননীয় আইজি মহোদয়ের উদ্যোগটি বাংলাদেশ পুলিশের একটি বড় ধরনের পরিবর্তন এনেছে। পুলিশ বাহিনীর কার্যক্রমকে প্রান্তিক পর্যায়ের নিয়ে যাওয়ার একটি প্রয়াস, যার ফলে প্রত্যন্ত এলাকার মানুষ দূরের থানায় না গিয়ে তার হাতের কাছেই স্থানীয় পর্যায়ে পুলিশি সেবাটি ঝামেলা বিহীন পেয়ে যাবে।

বিট পুলিশিং কার্যালয়গুলো ইউনিয়ন পর্যায়ে হওয়ায় এলাকায় যেমন মাদক, চোরাচালান, ছিনতাই, ইভটিজিং, নারী নির্যাতনসহ সব ধরনের অপরাধ কমে আসবে।

তিনি আরও জানান, ইতোমধ্যে আমাদের এ জেলায় অপরাধ কমতে শুরু করেছে, সেই সাথে পুলিশি সেবার মানও বৃদ্ধি পাচ্ছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড