• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বান্দরবানে বিশ্ব তুলা দিবস পালিত

  বান্দরবান প্রতিনিধি

০৭ অক্টোবর ২০২০, ২১:২৭
করোনা
ছবি : সংগৃহীত

বান্দরবানে বিশ্ব তুলা দিবস পালন করা হয়েছে। বুধবার (৭ অক্টোবর) সকালে তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোন ও বালাঘাটা পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্র এর যৌথ উদ্যোগে এই দিবসটি পালন করা হয়।

এই বিশ্ব তুলা দিবস উদযাপন উপলক্ষে ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে বান্দরবান প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন ও সংক্ষিপ্ত সভার আয়োজন করা হয়।

এ সময় তুলা উন্নয়ন বোর্ড বান্দরবান জোন এর প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ আলমগীর হোসেন মৃধা, বালাঘাটা পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মংসানু মারমাসহ বান্দরবান জোন ও পাহাড়ী তুলা গবেষণা কেন্দ্র এর উধ্বর্তন বৈজ্ঞানিক কর্মকর্তা, কটন ইউনিট অফিসার ও কৃষি অধিদপ্তর সম্পর্কিত ইক্ষু অফিসের প্রতিনিধিসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, তুলাচাষে আধুনিক প্রযুক্তি হস্তান্তর করছে তুলা উন্নয়ন বোর্ড। তুলা বিশ্বে সর্বাধিক ব্যবহৃত প্রাকৃতিক আঁশ পন্য। কৃত্রিম আঁশ পরিবেশ ও স্বাস্থ্যের জন্য উপকারী নয়। মানুষের দ্বিতীয় মৌলিক চাহিদা বস্ত্রের প্রধান কাঁচামাল তুলা উৎপাদন বৃদ্ধিতে তুলা উন্নয়ন বোর্ড নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমাদের বস্ত্র শিল্পের প্রাচীন ঐতিহ্য রয়েছে, এদেশের তৈরী মসলিন জগৎ বিখ্যাত ছিল। এর মূল্য সংযোজন ক্ষেত্রে বস্ত্র শিল্পের অবদান শিল্প খাতের প্রায় ৪০ শতাংশ এবং জাতীয় আয়ের প্রায় ১৩ শতাংশ দেশের ৪৫০টি সূতাকলের প্রায় ৭০-৮০ লক্ষ বেল তুলার চাহিদা রয়েছে। এই পরিমাণ তুলা আমদানী করতে প্রায় ৩৫ হাজার কোটি টাকা ব্যয় হয়। স্বাধীনতা পরবর্তী সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ১৯৭২ সালে তুলা উন্নয়ন বোর্ড গঠন করেন। ১৯৭৪-৭৫ সালে মাঠ পর্যায়ে পরীক্ষামূলকভাবে তুলার চাষ শুরু হয়।

তুলা উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ আলমগীর হোসেন মৃধা বলেন, পার্বত্য অঞ্চলে তিনটি জেলাতে তুলা গবেষণা ও সম্প্রসারণ কাজ শুরু হয় ১৯৮২ সালে। বান্দরবান জেলায় প্রায় ৬হাজার হেক্টর জমিতে পাহাড়ী ও উচ্চভূমির তুলা আবাদ হয় যেখান থেকে বছরে প্রায় ৬হাজার ২৫০ বেল আঁশতুলা উৎপাদন হয়। আর মোট দেশজ উৎপাদন বিগত ১০ বছরে ৫০ হাজার বেল থেকে ১লক্ষ ৭৫হাজার বেলে উন্নীত হয়েছে। ফলে তুলা উৎপাদনে দেশে ধান ও সবজি উৎপাদন ব্যহত না করে তার লক্ষ্যমাত্রার দিকে এগিয়ে যাচ্ছে।

ওডি/

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড