• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রিজের পরিপূর্ণতা না পাওয়ায় ভোগান্তিতে লখো মানুষ

  শরীয়তপুর প্রতিনিধি

০৬ অক্টোবর ২০২০, ১৬:০৫
ব্রিজ (ছবি : দৈনিক অধিকার)

শরীয়তপুর সংযোগ সড়ক না থাকায় ৪টি ইউনিয়নের মানুষের চরম দুর্ভোগে

শরীয়তপুর নড়িয়া উপজেলায় ভোজেশ্বর কীর্তিনাশা নদীতে গত ২ বছরেও গার্ডার ব্রিজের সংযোগ সড়ক নির্মাণ না করায় স্কুল কলেজের শিক্ষার্থী ও কৃষিপণ্য সরবারাহ সহ ৪টি ইউনিয়নের মানুষ পড়েছে চরম দুর্ভোগে ।

শরীয়তপুর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও স্থানীয় সূত্রে জানা গেছে, ৯ কোটি টাকা ব্যয়ে শরীয়তপুর এলজিইডি গার্ডার ব্রিজটি নির্মাণ করছেন।

এটি বৃহত্তর ফরিদপুর গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প-ফেস-১ আওতায় ২০১৫-১৬ অর্থ বছরে শরীয়তপুরের নড়িয়া উপজেলার ভোজেশ্বর- মহিষখোলা সড়কে ৬ শত মিটার চেইনেজের ৯৯ মিটার পিসি গার্ডার ব্রিজ ৯ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে কামার জানি জয়েনভেঞ্জার-আনোয়ারা কনস্ট্রাশন লি. নামে দুইটি ঠিকাদারি প্রতিষ্ঠান নির্মাণ কাজ করছেন।

ব্রিজটি কাজ প্রায় ২ বছর আগে শেষ হলেও ব্রিজটির দুপাশে (এপ্রোজ) সংযোগ সড়ক না করার কারণে এলাকাবাসী ব্রিজের উপর দিয়ে চলাচল করতে পারছেন না।

এলাকার স্কুল কলেজের শিক্ষার্থীসহ কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য সরবরাহ নিয়ে পড়েছে চরম ভোগান্তিতে।

তারা জীবনের ঝুঁকি নিয়ে (খেয়া) নৌকা দিয়ে চলাচল করতে হচ্ছে। এতে বিভিন্ন সময় দুর্ঘটনার কবলে পড়তে হয় তাদের। আবার সন্ধ্যার পরে খেয়া অনেক সময় পাওয়া যায় না। পাওয়া গেলেও গুনতে হয় দ্বিগুণ টাকা।

ভোজেশ্বর বন্দরে সঙ্গে জপসা, নশাসন, রাজনগর, মোক্তারের চর ইউনিয়নের যোগাযোগের জন্য কীর্তিনাশা নদীর উপর নির্মাণ করা সেতুটি কোন কাজে আসছে না। এত দুর্ভোগ আরও বেড়ে গেছে অর্ধশত গ্রামের বাসিন্দদের।

ভোজেশ্বর বাজারের ব্যবসায়ী আব্দুর রব মগদম বলেন, আমাদের ভোজেশ্বর বাজারে লোকজন তাদের উৎপাদিত কৃষি পন্য সামগ্রী অনেক কষ্ট করে খেয়া পার হয়ে জীবনের ঝুঁকি নিয়ে এই বাজারে আনে। তাদের অনেক ভোগন্তি হয়। ব্রিজটি চালু হলে লাখ লাখ লোকের দুর্ভোগ লাঘব হবে।

ভোজেশ্বর এলাকার ব্যাবসায়ী আব্দুল জলিল সরদার বলেন,বর্তমান সরকার সারা দেশে ব্যাপক উন্নয়ন করেছেন তারই অংশ হিসাবে ভোজেশ্বর-মহিষখোল কীর্তিনাশা নদীর উপর ব্রিজটি নির্মাণ করে। কিন্তু বড় দঃখের বিষয় সরকারের কোটি কোটি টাকা ব্যয় হলে ও সংযোগ সড়কের অভাবে আমরা সুবিধা পাচ্ছি না।

জপসা ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান আজিজুল হক বলেন , আমাদের শত বছরের পুরানো বন্দর এই ভোজেশ্বর বাজার। বন্দরের জন্য কীর্তিনাশা নদীর উপর ব্রিজটি খুবই গুরুত্বপূর্ণ। সংযোগ সড়ক না থাকায় ৪ টি ইউনিয়নের কয়েক হাজার কৃষক, শিক্ষার্থীরা সহ সাধারণ মানুষের যাতায়াতে বেশ অসুবিধা হচ্ছে।

শরীয়তপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী, মো. শাজাহান ফরাজী দৈনিক অধিকারকে বলেন, সংযোগ সড়ক নির্মাণের জন্য জমি অধিগ্রহণের যে সমস্যা ছিল, সেটি ইতোমধ্যে সমাধান হয়ে গেছে। ব্রিজটিতে নতুন প্রযুক্তি দিয়ে কাজ করা হবে। বর্তমানে বন্যার কারণে সংযোগ সড়ক নির্মাণের কাজে বিলম্বিত হচ্ছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড