• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রামে পোশাক কারখানায় আগুন, ৫০কোটি টাকার ক্ষতি

  চট্টগ্রাম প্রতিনিধি

০৫ অক্টোবর ২০২০, ০৮:৫৩
গোল্ডেন সন লিমিটেড ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম কর্ণফুলীর সৈন্যেরটেকের 'গোল্ডেন সন লিমিটেড' ফ্যাক্টরিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছে কয়েকজন শ্রমিক। আগুনে প্রায় ৫০ কোটি টাকারও বেশি পণ্য পুড়ে গেছে বলে দাবি করেছে সৈন্যেরটেকে অবস্থিত কারখানা কর্তৃপক্ষ।

রবিবার (৪ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ফ্যাক্টরির ৫ম তলায় এই আগুন লাগার ঘটনা ঘটে। পরে সাত তলায়ও ছড়িয়ে পড়ে। কারখানার শ্রমিক ও কর্তৃপক্ষ আগুন নেভাতে ব্যর্থ হয়ে ফায়ার সার্ভিসকে খবর দেয়। তাৎক্ষনিক খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

জানা যায়, অগ্নিকাণ্ডের সময় ৬-৭ জন শ্রমিক আটকে পড়লেও পরে নিরাপদে বের হয়ে আসেন। এ ঘটনায় এখনো পর্যন্ত কোন হতাহতের খবর পাওয়া যায়নি। তবে কর্তৃপক্ষ জানায়, আগুনে গুদামটি পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুনের কারণ অনুসন্ধানে কাজ করছে কর্তৃপক্ষ।

পুলিশ ও কারখানার শ্রমিক-কর্তৃপক্ষ এবং এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, সাড়ে ৬টার দিকে পলি কারখানার ৫ম তলা ভবনের গুদামে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যে পুরোটা ফ্লোরে আগুন ছড়িয়ে পড়ে।

সেকশনটির সুপারভাইজার মো. ইসমাইল হোসেন জানান, ঘটনার সময় ওই সেকশনে ১১-১২ জন শ্রমিক কাজ করেছিলেন। পরে তাদের নিরাপদে উদ্ধার করে কারখানার নিরাপত্তা কর্মীরা। যেখানে আগুন লাগে ওখানে কোটি কোটি টাকার গার্মেন্টস পণ্যের ক্ষতি হতে পারে ধারণা করছি।

তিনি জানান, প্রথমে শহরের রাজাখালী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। পরে পটিয়া, নন্দনকানন ও আগ্রাবাদের ফায়ার সার্ভিসের ৯টি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর কাজ করেন। তবে পলির গুদামে আগুন লাগায় নিয়ন্ত্রণ আনতে বেগ পেতে হয়। প্রায় ৩ ঘণ্টা চেষ্টা করে রাত ৯টার দিকে কিছুটা আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।

ফায়ার সার্ভিসের কয়েকজন কর্মী জানান, কারখানায় ইমারজেন্সী সিঁড়ি না থাকায় তাদের কাজ করতে অসুবিধা হয়।

গোল্ডেন সন ফ্যাক্টরির স্টেট অফিসার ওমর হায়দার বলেন, অগ্নিকান্ডে মানুষজনের কোন হতাহতের ঘটনা ঘটেনি। তবে আনুমানিক শত কোটি টাকার ক্ষতি হতে পারে বলে ধারণা করছি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড