• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

লালমনিরহাটে ধ্বসে যাচ্ছে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ

  লালমনিরহা প্রতিনিধি

২৯ সেপ্টেম্বর ২০২০, ১৫:১৪
বাঁধ রক্ষায় কাজ করছে স্থানীয়রা (ছবি : দৈনিক অধিকার)

তিস্তা নদীর বাম তীরের লালমনিরহাটের আদিতমারী উপজেলার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ সলেডি স্প্যার দুই ধ্বসে যাচ্ছে। বালুর বস্তা ফেলে রক্ষার চেষ্টা করছে স্থানীয়রা।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) সকালে হঠাৎ ধ্বসে পড়তে শুরু করে। মুহূর্তে বাঁধটি এক তৃতীয়াংশের অধিক নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

এলাকাবাসী জানান, তিস্তা নদীর বাম তীরের ভাঙন ও বন্যা থেকে রক্ষায় ২০০৩-০৪ সালে কয়েক কোটি টাকা ব্যয়ে আদিতমারী উপজেলার গোবর্দ্ধন এলাকায় সলেডি স্প্যার বাঁধ-২ নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড। গত বছর কিছু অংশে ভাঙ্গন দেখা দিলে চলতি বছরে সংস্কার শুরু করে। সেই সংস্কার কাজ শেষ হতে না হতেই সোমবার (২৮ সেপ্টেম্বর) মধ্যরাতে তিস্তায় পানি কমে যাওয়ায় হঠাৎ ভাঙ্গনের কবলে পড়ে বাঁধটি। স্থানীয়রা রাতেই মসজিদের মাইকে মাইকিং করে গ্রামবাসী জড়ো হয়ে নিজেদের বসত ভিটে রক্ষায় বাড়িতে থাকা বস্তায় বালু ফেলে কিছুটা রক্ষা করেন। রাত যেতে না যেতেই মঙ্গলবার সকালে পুনরায় ক্ষতস্থানে ভাঙ্গন দেখা দেয়। মাত্র ৩০ মিনিটের মধ্যে বাঁধটির এক তৃতীয়াংশ ধ্বসে নদী গর্ভে বিলীন হয়েছে।

মসজিদের মাইকিং শুনে গ্রামবাসী ছুটে এসে বাঁধটি রক্ষার প্রাণপণ চেষ্টা চালাচ্ছেন। খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা কিছু জিও ব্যাগ নিয়ে ঘটনাস্থলে পৌঁছে স্থানীয়দের মাধ্যমে রক্ষার চেষ্টা চালাচ্ছেন। বাঁধটি রক্ষায় ব্যর্থ হলে ভাটিতে থাকা কয়েক হাজার বসতভিটা নদীর স্রোতে ভেসে যাওয়ার শঙ্কায় কান্নার রোল পড়েছে নদী পাড়ে। পার্শ্ববর্তী গ্রামের মানুষজনও সহায়তার জন্য ছুটছে বাঁধের দিকে। বাঁধটি রক্ষায় শিশু কিশোররাও নেমে পড়েছেন বস্তা নিয়ে।

এ দিকে বাঁধটি রক্ষায় সহায়তা করতে এবং বিলীন হলে উদ্ধার তৎপরতা চালাতে ঘটনাস্থলে প্রস্তুত করা হয়েছে আদিতমারী ফায়ার সার্ভিসের একটি দল। তারা নদী পাড়ে পৌঁছে প্রস্তুতি শুরু করেছেন।

স্থানীয় মহিষখোচা ইউনিয়ন পরিষদের সদস্য মতিয়ার রহমান মতি জানান, রাতে হঠাৎ বাঁধে ভাঙ্গন দেখা দেয়। মসজিদের মাইকিং করে ডাকলে গ্রামবাসী নিজের বাড়ির সংগৃহীত বস্তা নিয়ে বালু ভর্তি করে ডাম্পিং করে কিছুটা রক্ষা করেছেন।

আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন বলেন, সলেডি স্প্যার বাঁধটি রক্ষায় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়েছেন। গ্রামবাসীকে নিয়ে রক্ষার চেষ্টা অব্যাহত রয়েছে। তিনি নিজেও নদী পাড়ের উদ্দেশ্যে রওনা দিয়েছেন বলে জানান।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড