• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক বছর যেতে না যেতেই সড়কের দুর্দশা

  আমতলী প্রতিনিধি, বরগুনা

২৯ সেপ্টেম্বর ২০২০, ০৯:০৬
বরগুনা
সড়কটি বিভিন্ন স্থানে বড় বড় গর্ত ও খানাখন্দের সৃষ্টি

সড়ক মেরামতের এক বছর যেতে না যেতেই বরগুনার আমতলী- নোমোরহাট সড়কটি বেহাল দশায় পরিণত হয়েছে। সড়কটি বিভিন্ন স্থানে বড় বড় গর্ত ও খানাখন্দের সৃষ্টি হয়ে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

জানা গেছে, ৮.৭০০ কিলোমিটার দৈর্ঘ্য আমতলী- নোমোরহাট সড়কটি দিয়ে প্রতিদিন চিলা, নোমোরহাট, ধানখালীতে যাত্রীবাহী মাহেন্দ্রা, ব্যাটারি চালিত অটোরিকশা, ইজিবাইক চলাচল করে। মালামাল পরিবহনের জন্য প্রতিদিন পণ্যবাহী ট্রাক, ট্রলি, পিকআপ, টমটম, নছিমন ছাড়াও পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের মালামাল আনা নেওয়ার জন্য ট্রলি ও লরি চলাচল করে।

উপজেলা প্রকৌশলী অফিস সূত্রে জানা গেছে, ২০১৭-১৮ অর্থ বছরে ০ থেকে ২১.৫০ মিটার এবং ২০১৮-১৯ অর্থ ২১.৫০ থেকে ৮৬৫০ মিটার পর্যন্ত দু’দফায় ১ কোট ৮৬ লক্ষ টাকা ব্যয়ে এ সড়কটি সংস্কার করা হয়েছিল। সে সময় তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান পটুয়াখালীর মহিউদ্দিন আহম্মেদ কন্সট্রাকশন, বরগুনার আরিফ এন্ড আসিব কন্সট্রাকশন ও মেসার্স মনি কন্সট্রাকশন সড়ক সংস্কারের কার্যাদেশ পেলেও ওই ঠিকাদারি প্রতিষ্ঠান এ কাজগুলো অন্যত্র বিক্রি করে দেওয়ার কারণে ও সড়কে নিন্মমানের কাজ হওয়ায় এখন সড়কটি বেহাল দশায় পরিণত হয়ে যান চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে।

আজ (রবিবার) সরেজমিনে ওই সড়কে গিয়ে দেখা গেছে, সড়কটির বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে খোয়া, বালু সরে যাওয়ার কারণে বড় বড় গর্ত ও খানাখন্দের সৃষ্টি হয়েছে। সড়কটি দেবে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সড়কের ভাঙ্গা অংশ দিয়ে হেলেদুলে যানবাহন চলাচল করছে। এ সড়কের পশ্চিম চিলা ছালাম হাওলাদারের মুদি দোকানের সামনে সড়কের অবস্থা এতটাই খারাপ যে, প্রতিদিন এখানে সড়কের মধ্যে গাড়ী আটকে ঘণ্টার পর ঘণ্টা যান চলাচল বন্ধ হয়ে যায়। প্রতিদিনই এখানে দুর্ঘটনার স্বীকার হচ্ছে এ রুটে চলাচলরত ছোট বড় যাত্রীবাহী ও মালামাল বোঝাই যানবাহনগুলো। এতে আহত হয়েছেন বহু মানুষ।

ভাঙ্গা সড়কের কারণে মুন্সীবাড়ী, চিলা এইচবি স্কুলের পূর্ব- পশ্চিম পাশে, নাদের তালুকদার বাড়ীর পূর্ব পাশের মোড়, মাইঠা বাজার সংলগ্ন, পশ্চিম চিলার মোড়সহ বেশ কয়েকটি স্থানে সড়ক অবস্থা এতটাই বেহাল যে কোন সময় ঘটে যেতে পারে বড় কোন দুর্ঘটনা।

এ সড়কের পাশে পশ্চিম চিলার মুদি দোকানদার মোঃ আঃ ছালাম হাওলাদারের বলেন, এ সড়ক সংস্কারের পূর্বেই আমার দোকানের সামনে দিয়ে বড় বড় গর্ত ছিল। গত বছর ওই সড়ক সংস্কার করা হলেও সংস্কারের কয়েক মাসের মধ্যেই আবার একই জায়গা দিয়ে কার্পেটিং উঠে খোয়া বালু সরে বড় বড় গর্তের সৃষ্টি হয়। এখন প্রতিদিন এখানে সড়কের মধ্যে গাড়ী আটকে ঘণ্টার পর ঘণ্টা যান চলাচল বন্ধ হয়ে যায়।

সড়কের দুর্দশা নিয়ে মুন্সীবাড়ী এলাকার মাইক ব্যবসায়ী মোঃ আঃ জলিল জানান, সংস্কারের এক বছরের মাথায় সড়কের পিচ উঠে খোয়া বের হয়ে গেছে। ঠিকাদার সংস্কারকাজে নি¤œমানের ইট, বালু ও পাথর ব্যবহার এবং যেনতেনভাবে কাজ শেষ করায় সড়কটি বছর ঘুরতেই আবার বেহাল দশায় পরিণত হয়েছে।

হলদিয়া ইউনিয়ন আওয়ামী যুবলীগ সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম নান্নু মাতুব্বর মুঠোফোনে বলেন, প্রতিদিনই যাত্রী নিয়ে দু-একটি ইজিবাইক উল্টে যাচ্ছে ও মালামাল বোঝাই গাড়ী রাস্তার আটকে যাচ্ছে। ভাড়ায় চালিত মোটর সাইকেলের কোন নিয়ন্ত্রণ থাকছে না। সড়কটি দ্রুত সংস্কার করা একান্ত প্রয়োজন।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন মুঠোফোনে বলেন, সড়কের ভাঙ্গা অংশ দিয়ে যানবাহন চলাচল উপযোগী করে রাখার চেষ্টা করা হচ্ছে। বর্ষা মৌসুম শেষ হলে সড়কটি সংস্কারের ব্যবস্থা নেওয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড