• সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে চলছে ফেরি, ফিরছে স্বস্থি

  মুন্সীগঞ্জ প্রতিনিধি

২০ সেপ্টেম্বর ২০২০, ১০:০৫
মুন্সীগঞ্জ
ফাইল ফটো

মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুর নৌপথে সীমিত আকারে ফেরি চলাচল শুরু হয়েছে।

শনিবার (১৯ সেপ্টেম্বর) সকাল থেকে লৌহজং চ্যানেল হয়ে ৫টি ছোট ফেরি দিয়ে নৌচলাচল স্বাভাবিক করার চেষ্টা করছেন ঘাট কর্তৃপক্ষ। ফেরি চলাচল শুরু হওয়ায় স্বস্থি ফিরেছে যাত্রী ও পরিবহন শ্রমিকদের মধ্যে

এর আগে তৃতীয় দফা বন্ধ থাকার পর শুক্রবার বিকেল তিনটা ২০ মিনিটে ৫ টি ট্রাক দিয়ে পরীক্ষামূলক ভাবে ফেরি চালানো হয়।

শিমুলিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক(বাণিজ্য) ফয়সাল আহম্মেদ শনিবার বিকেল পৌনে চারটার দিকে জানান, শনিবার সকাল ৬ টা থেকে কে-টাইপ ও মিডিয়াম সাইজের পাঁচটি ফেরি চলছে। বড় ফেরি গুলো চালানো বন্ধ আছে। এ ঘাটে ১৬ টি ফেরি আছে। নৌপথটি বড় ফেরি চালানোর উপযোগী হলে সেগুলোও চালানো হবে। তিনি আরো বলে দুর্ঘটনা এড়াতে রাতে এই নৌপথে ফেরি বন্ধ থাকবে।

শিমুলিয়া ঘাটের ট্রাফিক পুলিশ পরিদর্শক (টিআই) মো. হেলাল উদ্দিন বিকেল চার টার দিকে জানান, পদ্মা সেতুর ২৫ নম্বর পিলারের পাশ দিয়ে যাওয়া লৌহজং চায়না চ্যানেলটি খনন করা হয়েছে। সেখান দিয়েই ফেরি চলছে। তবে সেখানে এখনো প্রচুর পলি আসছে।বিআইডব্লিউটিএ খনন অব্যাহত রেখেছে। বিকেল পর্যন্ত ঘাটে কোন যানবাহন পারাপারের অপেক্ষায় নেই। দুইটি ছোট ও তিনটি মাঝারি আকার ফেরি দিয়ে যানবাহন পার করা হচ্ছে। ফেরি চলাচল শুরু হয়েছে বিষয়টি অনেকেই হয়ত জানেনা। তাই এ ঘাটে যানবাহনের কোন চাপ নেই।

বড় ফেরি চলাচল শুরু হলে যানবাহন আসা শুরু করবে।এতে করে ঘাট তার স্বাভাবিক রূপ ফিরে পাবে।

ঘাট ও স্থানীয় সূত্রে জানাযায়, প্রায় আড়াই মাস ধরে নাব্যতা সংকটের জন্য ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছিল। গত ৩ সেপ্টেম্বর নাব্য–সংকটের কারণে শিমুলিয়া–কাঁঠালবাড়ি নৌপথে ফেরি চলাচল সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়। আট দিন খনন করে লৌহজং টার্নিং পয়েন্টের চ্যানেলটি সচল করার পর ১১ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে শিমুলিয়া ঘাট থেকে তিনটি ফেরি কাঁঠালবাড়ির উদ্দেশে ছেড়ে যায়। ১৩ সেপ্টেম্বর রোববার দুপুর ১২টার দিকে আবারও নাব্য–সংকটের কারণে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। দুই দিন বন্ধ রাখার পর ১৫ সেপ্টেম্বর মঙ্গলবার পালের চরের নতুন চ্যানেল দিয়ে ফেরি সার্ভিস শুরু করা হয়। সেদিন দীর্ঘ ২৮ কিলোমিটার পথ পাড়ি দিয়ে শিমুলিয়া ঘাট থেকে ছোট একটি ফেরি পাঁচ ঘণ্টা পর কাঁঠালবাড়ি ঘাটে পৌঁছায়। সেদিন আর কোনো ফেরি চলেনি। বুধবার মাদারীপুরের কাঁঠালবাড়ি ঘাট থেকে একটি বড় ফেরি শিমুলিয়া ঘাটের উদ্দেশে রওনা হয়। প্রায় আট ঘণ্টায় ফেরিটি শিমুলিয়া ঘাটে পৌঁছায়। দীর্ঘ পথে ঝুঁকির শঙ্কা থাকায় আবারও বৃহস্পতিবার ফেরি বন্ধ ছিল।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড