• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনুমতির পরও বেনাপোল দিয়ে আসেনি ভারতীয় পেঁয়াজ

  অধিকার ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০২০, ২২:৪৫
পেঁয়াজ
পেঁয়াজ (প্রতীকী ছবি)

নিষেধাজ্ঞার মধ্যেই জরুরি ভিত্তিতে ২৫ হাজার টন ভারতীয় পেঁয়াজ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে রপ্তানির কথা থাকলেও দেশের সর্ববৃহৎ স্থলবন্দর যশোরের বেনাপোল দিয়ে কোনো পেঁয়াজ আসেনি। পাশাপাশি ভারতের পেট্রাপোল বন্দর এলাকায় আটকে থাকা পেঁয়াজবোঝাই ট্রাকের লোড এক্সপোর্ট (লিইও) করা না থাকায় বেনাপোল বন্দরে পৌঁছেনি কোনো ট্রাক।

এ ব্যাপারে বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, নিষেধাজ্ঞায় আটকে পড়া পেঁয়াজের একটি অংশ ভারত সরকার ছেড়ে দেয়ার সম্মতি দিলেও শনিবার (১৯ সেপ্টেম্বর) বেনাপোলে কোনো ট্রাক আসেনি। আর কবে নাগাদ আসবে তাও নিশ্চিত করে বলতে পারেননি ওপারের রপ্তানিকারকরা।

তিনি বলেন, শুক্রবার (১৮ সেপ্টেম্বর) ভারতের সিবিআইসি যে নির্দেশনা দিয়েছিল শনিবার (১৯ সেপ্টেম্বর) সকালে পেট্রাপোল কাস্টমকে তারা আরও একটি নির্দেশনা দিয়েছে। ওই নির্দেশনায় বলা হয়েছে, গত সোমবার (১৪ সেপ্টেম্বর) বন্দর এলাকার যেসব পেঁয়াজের ট্রাকের লোড এক্সপোর্ট (লিইও) করা ছিল শুধুমাত্র সেই ট্রাকগুলো বাংলাদেশে যাবে।

তবে পেট্রাপোল বন্দর অভ্যন্তরে পাঁচটি পেঁয়াজের ট্রাক ছিল। এর মধ্যে একটি ট্রাকের লিইও করা ছিল। পেঁয়াজে পচন ধরায় বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) রপ্তানিকারক সেই পেঁয়াজের লিইও বাতিল করে। এতে পেট্রাপোল বন্দরে লিইও করা কোনো পেঁয়াজের ট্রাক না থাকায় শনিবার ভারত থেকে বেনাপোল বন্দরে কোনো আসেনি পেঁয়াজের কোনো ট্রাক।

এ দিকে, ভারতের পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, পেঁয়াজ রপ্তানি বন্ধে ভারতের আদেশ প্রত্যাহার করতে আহ্বান জানানোর পর পূর্বের ঋণপত্রের (এলসি) পেঁয়াজ বাংলাদেশে রপ্তানির নির্দেশনা দিয়ে শুক্রবার রাতে বন্দর ও কাস্টমসহ বিভিন্ন দফতরে পত্র দেয় সিবিআইসি। সেই পত্রে বলা হয়েছে, ১৪ সেপ্টেম্বর ভারতের সব শুল্ক কাস্টমে নির্দেশনা দেওয়া হয় বাংলাদেশে ৭৫০ মার্কিন ডলারের নিচে পেঁয়াজ রপ্তানি করা যাবে না।

অন্যদিকে বাংলাদেশের আমদানিকারকদের দাবি ও সরকারি তৎপরতায় ১৫ সেপ্টেম্বর ভারতের রপ্তানিকারকরা পেঁয়াজ রপ্তানির আবেদন জানান। তারই প্রেক্ষিতে ১৮ সেপ্টেম্বর পেঁয়াজ রপ্তানির অনুমতি দেয় ভারতের কেন্দ্রীয় শুল্ক অধিদপ্তর। তবে গত শনিবার সকালে বন্দর এলাকার যেসব পেঁয়াজের ট্রাকের লোড এক্সপোর্ট (লিইও) করা ছিল শুধুমাত্র সেই ট্রাকগুলো বাংলাদেশে যাবে এমন নির্দেশনা দেওয়ার পর এই জটিলতা তৈরি হয়।

আরও পড়ুন : মসজিদে বিস্ফোরণ, দুই দিনের রিমান্ডে তিতাসের ৮ কর্মকর্তা

এতে নতুন করে লিইও করার জন্য প্রস্তুতি নিচ্ছেন ব্যবসায়ীরা। তবে নতুনভাবে লিইও করার পর সেটি কার্যকর হবে কি-না সেটা নিশ্চিত করতে পারেননি কার্তিক চক্রবর্তী।

বিষয়টিতে বেনাপোল চেকপোস্ট কাস্টমের কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আকসির মোল্লা বলেন, নিয়ম অনুযায়ী ভারত থেকে কোনো পণ্যবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশের সময় কাস্টম থেকে গেট পাস নিতে হয়। সকাল থেকে ভারতীয় সিঅ্যান্ডএফ এজেন্টের পক্ষ থেকে কোনো গেট পাস গ্রহণ না করায় শনিবারও পেঁয়াজের কোনো চালান আসেনি বেনাপোল বন্দরে। কবে আসবে তাও নিশ্চিত করে জানানো হয়নি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড