• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেনীতে যুবদলের কমিটিতে পদ ভাগিয়ে নিতে নিষ্ক্রিয়রাও ‘সক্রিয়’

  এস এম ইউসুফ আলী, ফেনী

১১ সেপ্টেম্বর ২০২০, ১১:৩৪
ফেনী
যুবদলের লোগো (ছবি : সংগৃহীত)

ফেনীতে দীর্ঘদিন পর জেলার সদর উপজেলা ও পৌর যুবদল সহ ৬ ইউনিটের কমিটি গঠনের তোড়জোড় চলছে।এরই মধ্যে বিগত সময়ে নিষ্ক্রিয় থাকা ব্যক্তিরাও টাকার বিনিময়ে শীর্ষ পদ ভাগিয়ে নিতে সক্রিয় হয়ে উঠেছে। শীর্ষ নেতাদের আনুকূল্য পেতে নিয়মিত ধর্না দিচ্ছেন তারা। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও তুমুল সমালোচনা চলছে।

সংগঠন সূত্র জানায়, ১৯৯৩ সালে জেলা যুবদলের তৎকালীন সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক রেজা আহমদ কেটু পৌর শাখায় একটি কমিটি ঘোষণা দেন। ওই কমিটিতে আলাউদ্দিন পাইলটকে সভাপতি ও আবুল বসরকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করা হয়।

২০০৮ সালে গাজী হাবিব উল্লাহ মানিককে সভাপতি ও আনোয়ার হোসেন পাটোয়ারীকে সাধারণ সম্পাদক করে জেলা যুবদল কমিটি গঠনের পর পৌর কমিটি গঠনের একাধিকবার উদ্যোগ নেয়া হলেও তা থমকে যায়।

মানিক-আনোয়ার নেতৃত্বাধীন কমিটি ২০০৯ সালের ৮ ডিসেম্বর সদর উপজেলা শাখার তিনমাস মেয়াদের একটি আহবায়ক কমিটি দেয়া হয়। ওই কমিটির আহবায়ক ছিলেন আতিকুর রহমান মামুন। একইচিত্র দাগনভূঞা উপজেলা ও পৌর শাখা, সোনাগাজী উপজেলা ও পৌর শাখায়ও।

সূত্র আরো জানায়, যুবদলের বর্তমান সভাপতি জাকির হোসেন জসিম ও সাধারণ সম্পাদক নাছির উদ্দিন খোন্দকার জেলার আওতাধীন ইউনিটসমূহের ১১টি ইউনিটের কমিটি ঘোষণার উদ্যোগ নেন। ইতিমধ্যে প্রস্তাবিত কমিটি অনুমোদনের জন্য কেন্দ্রেও জমা দেয়া হয়েছে।

নির্ভরযোগ্য সূত্র জানায়, প্রস্তাবিত কমিটিতে সদর উপজেলা কমিটির সভাপতি পদে ধলিয়া ইউনিয়ন যুবদলের সাধারণ সম্পাদক মাষ্টার নিজাম উদ্দিন ও সাধারণ সম্পাদক পদে ধর্মপুর ইউনিয়ন ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম রাহাত, পৌর কমিটির সভাপতি পদে সমন্বয়ক জাহিদ হোসেন বাবলু ও সাধারণ সম্পাদক পদে জেলা ছাত্রদলের সহ-সভাপতি নিজাম উদ্দিন সোহাগের নাম জমা দেয়া হয়েছে।

এছাড়া সদর উপজেলা শাখার শীর্ষ পদে সাবেক যুগ্ম-আহবায়ক শাহাদাত হোসেন, মোটবী ইউনিয়ন ছাত্রদলের সাবেক সভাপতি ফখরুল ইসলাম মাসুক, পৌর কমিটিতে নুর ইসলাম, হায়দার আলী রাসেল পাটোয়ারি ও শরীফুল ইসলাম রাসেলের নাম আলোচনায় রয়েছে।

এদিকে কমিটি ঘোষণার খবরে বঞ্চিত হওয়ার আশংকায় হামলা-মামলায় জর্জরিত নেতাদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। তারা জানান, সদর উপজেলায় সাবেক আহবায়ক আতিকুর রহমান মামুন দুই ডজনেরও অধিক মামলা নিয়ে দলীয় কার্যক্রমে সক্রিয় থাকলেও তাকে বাদ দিয়ে নিজাম উদ্দিন নামে একজনকে আহবায়ক করার জন্য কেন্দ্রে সুপারিশ করা হয়েছে। ফেনী পৌর যুবদলের আহবায়ক কমিটিতে সদস্য সচিব পদে রাসেল পাটোয়ারী ও নুর ইসলামকে এড়িয়ে নিজাম উদ্দিন নামে ছাত্রদলের এক নেতার নাম কেন্দ্রে প্রেরণ করা হয়েছে।

সদর উপজেলা কমিটিতে আহবায়ক পদ প্রত্যাশী শাহাদাত হোসেন জানান, দলীয় কর্মকাণ্ডে সক্রিয় থাকায় ৪০টির অধিক মামলার আসামি হয়েছি। সরকার দলীয় নেতাকর্মীরা বেশ কয়েকবার বাড়ি-ঘরে হামলা করেছে। কিন্তু কি কারণে আমাকে বাদ দিয়ে অপরিচিত একজনকে আহবায়ক করার জন্য কেন্দ্রে সুপারিশ করা হয়েছে তা জানা নেই।

আহবায়ক পদে অপর পদ প্রত্যাশী কামরুল হাসান জানান, জেলা যুবদলের কমিটিতে স্থান দেয়া হয়নি। উপজেলা কমিটিতেও ত্যাগী-নির্যাতিতদের বঞ্চিত করার চেষ্টা চলছে। বিগত সময়ে আন্দোলন-সংগ্রামে সক্রিয় থাকায় তিনবার গ্রেফতার হয়ে ৭ মাস ২৫ দিন জেল খেটেছি। অথচ যারা আ'লীগের সাথে আঁতাত করে তারাই টাকার বিনিময়ে পদ ভাগিয়ে নেয়ার বিষয়টি দু:খজনক।

ফেনী পৌর যুবদলের সদস্য সচিব প্রার্থী হায়দার আলী রাসেল পাটোয়ারী বলেন, দীর্ঘ ১২ বছর ধরে পৌর যুবদলের সমন্বয়কের দায়িত্বে রয়েছি। মামলা-হামলা এমনকি কারাভোগও করেছি। শুনেছি আমাকে বাদ দিয়ে মোটা অঙ্কের টাকার বিনিময়ে জেলা যুবদল সভাপতির মোটর সাইকেল চালককে সদস্য সচিব করা হচ্ছে।

তবে জেলা যুবদল নেতারা বলছেন ভিন্ন কথা। তাদের দাবী, যারা যুবদলের বিভিন্ন পর্যায়ে কমিটিতে রয়েছেন তাদের বাদ দিয়ে নতুন নেতৃত্ব তৈরি করা হচ্ছে।

জেলা যুবদল সাধারণ সম্পাদক খোন্দকার নাছির উদ্দিন ৬ ইউনিট কমিটি অনুমোদনের জন্য কেন্দ্রে প্রেরণের সত্যতা নিশ্চিত করেছেন।

জেলা যুবদল সভাপতি জাকির হোসেন জসিম তার ফেসবুকে লিখেছেন, ‘রাজনীতি মানে দলের মধ্যে বিক্ষোভ নয়, সমঝোতা করা। এখানে কেউ থাকবে মানে আর সবাই বেরিয়ে যাবে না। নির্বাচিত ব্যক্তি দলের মধ্যে একজনই হয়, সবাইকে নির্বাচন করা যায় না। তবে ঐ দশজনই দলের সদস্য। এদের বাদ দিয়ে কখনো দলের অস্তিত্ব চিন্তা করা যায়না। তাই রাজনীতি হোক দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য, এখানে ব্যক্তি স্বার্থ নগণ্য। দল জিতলেই আমরা জিতবো, এগিয়ে যাবো একদিন না একদিন।’

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড