• বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কেমিক্যাল মিশ্রিত ২ হাজার মণ গুড় জব্দ, কারখানা সিলগালা

  নারায়ণগঞ্জ প্রতিনিধি

১০ সেপ্টেম্বর ২০২০, ২৩:০৭
নকল গুড়
ক্যামিকেল মিশ্রিত ২ হাজার মণ গুড় জব্দ, কারখানা সিলগালা (ছবি : দৈনিক অধিকার)

বেশ কয়েক বছর ধরে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় ক্যামিকেল মিশ্রিত নকল গুড় তৈরি করে আসছিল নূর এন্টারপ্রাইজ নামে একটি কারখানা। অবশেষে কারখানাটিতে অভিযান চালিয়ে ২ হাজার মণ নকল গুড় জব্দ করে তা ধ্বংস করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উজ্জল হোসেনের নেতৃত্বে বুধবার (৯ সেপ্টেম্বর) রাতে এবং বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সকালে ‘মেসার্স নূর এন্টারপ্রাইজ’ নামে ওই গুড় কারখানায় এই অভিযান পরিচালিত হয়। পরে নকল গুড় তৈরির অপরাধে কারখানার ম্যানেজারকে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড দেয় আদালত। তবে অভিযানের খবর পেয়ে কারখানাটির মালিক শফিকুল ইসলাম কৌশলে পালিয়ে যেতে সক্ষম হয়।

বৃহস্পতিবার দুপুরে ফায়ার সার্ভিসের সদস্যদের মাধ্যমে প্রায় ২ হাজার মণ ভেজাল গুড় ও ক্যামিকেল ধ্বংস করা হয়। পরে কারখানাটি সিলগালা করে দেওয়া হয় এবং ফায়ার সার্ভিসকে বৃহস্পতিবার কারখানাটি জ্বালিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

স্থানীয়রা জানায়, উপজেলার গোপালদী পৌরসভার মুরাদপুর গ্রামের ৪ একরেরও বেশি জমি নিয়ে উজানপুর বাঞ্ছারামপুর এলাকার শফিকুল ইসলাম নামে ওই ব্যক্তি স্থানীয় প্রভাবশালীদের ম্যানেজ করে ওই প্রতিষ্ঠানটি চালাচ্ছিলেন।

এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উজ্জল হোসেন দৈনিক অধিকারকে জানান, গোপন সংবাদের ভিত্তিতে সংবাদ পেয়ে বুধবার সন্ধ্যার পর কারখানাটিতে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে দেখা যায় ক্যামিকেল, চিনি, আটা ও ময়দা দিয়ে তৈরি করা গুড় বাজারজাত করছে প্রতিষ্ঠানটি। কারখানাটিতে তৈরি গুড় কোনোভাবেই স্বাস্থ্যসম্মত নয়। আর মালিককেও পাওয়া যায়নি। পরে নকল গুড় তৈরির দায়ে বৃহস্পতিবার সকালে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে কারখানার ম্যানেজার ও উজানচর গ্রামের আব্দুর রশিদের ছেলে খোকনকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

আরও পড়ুন : কাভার্ড ভ্যানের ধাক্কায় ঝরল বৃদ্ধের প্রাণ

বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ হোসেন দৈনিক অধিকারকে জানান, জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ক্যামিকেল মিশিয়ে গুড়গুলো কারখানাটিতে বানানো হতো। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে পুরো অভিযোগের সত্যতা পাওয়া গেছে। এ জন্য কারখানাটি সিলগালা করে দেওয়া হয়েছে। সেই সাথে ২ হাজার মণ গুড় ধ্বংস করা হয়েছে এবং কারখানাটি ধ্বংস করে দিতে বলা হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড