• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাঙ্ক্ষিত নাগরিক সেবা বঞ্চিত দোহাজারী পৌরবাসী

  কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ প্রতিনিধি

০১ সেপ্টেম্বর ২০২০, ১০:৩৩
পৌরসভা
সড়কের বেহাল দশা

দক্ষিণ চট্টগ্রামের বাণিজ্যিক উপ-শহর খ্যাত দোহাজারী ইউনিয়নকে পৌরসভায় রূপান্তরের জন্য ইউনিয়নবাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে স্থানীয় সাংসদ বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরীর আন্তরিক প্রচেষ্টায় চন্দনাইশ উপজেলার দোহাজারী ইউনিয়নের নয়টি ও পার্শ্ববর্তী সাতবাড়িয়া ইউনিয়নের দুইটি ওয়ার্ড নিয়ে ২০১৭ সালে গঠিত হয় দোহাজারী পৌরসভা। ওই বছরের ১১মে দোহাজারী ইউনিয়নকে পৌরসভায় উন্নীত করে সরকারী গেজেট বা পরিপত্র জারি করা হয়।

‘গ’ শ্রেণির এই পৌরসভার নাগরিকেরা ১০ থেকে ১২ ধরনের সেবা পাওয়ার কথা। এর মধ্যে উল্লেখযোগ্য হলোঃ আবাসিক, শিল্প ও বাণিজ্যিক কাজে ব্যবহারের জন্য পানি সরবরাহ, পয়োনিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা, যাত্রী ছাউনি, সড়কবাতি, যানবাহনের প্যাকিং স্থান ও বাসস্ট্যান্ড নির্মাণ, শিক্ষা, খেলাধুলা, চিত্তবিনোদনের ব্যবস্থা করা এবং সৌন্দর্য বৃদ্ধিকরণ।

ইউনিয়ন থেকে পৌরসভা হওয়ায় উন্নয়নের আশায় বুক বেঁধেছিলেন স্থানীয় বাসিন্দারা। কিন্তু কাগজে-কলমে পৌর নাগরিক হলেও সুযোগ-সুবিধা নিশ্চিত হয়নি তাঁদের। ইউনিয়ন থেকে পৌরসভায় রূপান্তরিত করার পর দীর্ঘ তিন বছর অতিবাহিত হলেও পৌর প্রশাসক দিয়ে চলছে পৌরসভার কাজ। অদ্যাবধি অনুমোদন করা হয়নি সহায়ক কমিটি। তাছাড়া ওয়ার্ড বিভাজনের কাজও সম্পন্ন করা হয়নি। এ কারণে দোহাজারী পৌরসভায় কবে নাগাদ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে তা নিয়ে সংশয় রয়েছে ভোটারদের মাঝে। দীর্ঘ তিন বছর পূর্বে পৌরসভা ঘোষণা করা হলেও জনবল সংকটের কারণে সেবা পাচ্ছে না পৌরবাসী।

জানা গেছে, পৌরসভা আইন অনুযায়ী 'গ' শ্রেণীর পৌরসভায় নির্বাচিত জনপ্রতিনিধি ছাড়াও সচিব, প্রকৌশলী, হিসাব রক্ষকসহ বিভিন্ন ক্যাটাগরিতে ৭৪টি পদ এবং সে মোতাবেক জনবল নিয়োগ দেয়ার বিধান রয়েছে। কিন্তু দোহাজারী পৌরসভা ঘোষণার তিন বছর অতিবাহিত হলেও প্রশাসক, সহকারী প্রকৌশলী, উপ-সহকারী প্রকৌশলী, হিসাব রক্ষক, লাইসেন্স পরিদর্শক, কর আদায়কারী দিয়ে চালানো হচ্ছে পৌরসভার কার্যক্রম। সম্প্রতি চন্দনাইশ পৌরসভায় কর্মরত পৌর সচিব মোহাম্মদ মহসিন-কে নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে দোহাজারী পৌরসভায় পৌর সচিব এর অতিরিক্ত দায়িত্ব প্রদান করা হয়েছে।

পৌরসভা হওয়ার পর স্থানীয় বিভিন্ন ধরনের করের পরিমাণ বাড়লেও সে অনুযায়ী সুযোগ-সুবিধা পাচ্ছে না বলে অভিযোগ পৌরবাসীর। দোহাজারী পৌরসভায় নেই কোন ড্রেনেজ ব্যবস্থা। ফলে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতায় কাদা পানিতে একাকার হয়ে পড়ে সড়কপথ। সড়কবাতি, ডাস্টবিন, হাটবাজার, পৌরসভার জনগুরুত্বপূর্ণ সড়কগুলোর বেহাল দশা। ভুক্তভোগীদের অভিযোগ, মোটা অঙ্কের টাকা দিয়ে জাতীয় সনদপত্র, ট্রেড লাইসেন্স, জন্ম নিবন্ধন, মৃত্যু সনদ, ওয়ারিশ সনদপত্র পেতে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। পৌরসভার বিভিন্ন এলাকায় ডাস্টবিন না থাকায় যত্রতত্র ময়লা আবর্জনা ছড়িয়ে-ছিটিয়ে পড়ে আছে। ফলে পরিবেশ দূষিত হওয়ার পাশাপাশি জনস্বাস্থ্য হুমকির মুখে পড়েছে।

বিগত দুই বছর আগে স্থানীয় সরকার বিভাগ থেকে গার্ভেজ ট্রাক বরাদ্দ পেলেও চালক এবং পরিচ্ছন্নতা কর্মী নিয়োগ না হওয়ায় সেটিরও কোন সুফল পাওয়া যাচ্ছেনা। ড্রেনেজ ব্যবস্থা সঠিক না থাকায় অল্প বৃষ্টিতে বিভিন্ন রাস্তার উপর দিয়ে পানি প্রবাহিত হয়। দোহাজারী পৌরসভায় রাস্তাগুলো এবড়োথেবড়ো, বিভিন্ন জায়গায় গর্ত। রাস্তাঘাটের অবস্থা এতটাই নাজুক যে, পৌরসদর থেকে বেরুবার রাস্তাগুলো দিয়ে যানবাহন ও পথচারীদের চলাচলে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। পৌরসভার কোথাও সড়কবাতি স্থাপন করা হয়নি।

পৌরসভার সাবেক প্রশাসক আ.ন.ম বদরুদ্দোজা জনদাবীর প্রেক্ষিতে পুরো দোহাজারী পৌরসভার সবগুলো ওয়ার্ডকে আলোকায়ন করার জন্য প্রায় ৭০লাখ টাকা ব্যয়ে সড়ক বাতি স্থাপন প্রকল্প হাতে নিয়েছিলেন। দিয়াকুল, জামিজুরী, ঈদ পুকুরিয়া ও চাগাচর এলাকায় লাইন টানিয়ে শেড স্থাপন করলেও বাতি লাগানো হয়নি। রানিং বিল না পাওয়ার অভিযোগ এনে দীর্ঘদিন যাবত কাজ বন্ধ রেখেছেন সংশ্লিষ্ট ঠিকাদার। পৌরসভায় নেই বাসস্ট্যান্ড, যাত্রী ছাউনি ও যানবাহনের প্যাকিং স্থান। স্থাপন করা হয়নি গনশৌচাগার ও কসাইখানা। এছাড়া খেলাধুলা এবং চিত্তবিনোদনেরও কোন ব্যবস্থা নেই।

আরও পড়ুন : বারবার নির্যাতিত সাবেক ছাত্রলীগ নেতা শামীম যুবলীগের নেতৃত্বে আসছেন

পৌরসভা কর্তৃপক্ষ স্থানীয় বাসিন্দাদের নিকট থেকে পৌরকর আদায় করলেও নাগরিক সুবিধা বলতে কিছুই পাচ্ছে না বলে অভিযোগ করেন পৌরবাসী।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড