• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর হবে স্মার্ট সিটি

  মীরসরাই প্রতিনিধি

২৮ আগস্ট ২০২০, ২১:৫৩
বেজা
কার্যক্রম পরিদর্শনকালে বেজা চেয়ারম্যান পবন চৌধুরী (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) চেয়ারম্যান পবন চৌধুরী বলেছেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর উন্নয়নে ১৭ হাজার কোটি টাকা ব্যয় করা হচ্ছে। এই শিল্প নগর হবে স্মার্ট সিটি। পণ্য আমদানি রপ্তানির জন্য এখানে একটি সমুদ্র বন্দর নির্মাণ করা হবে।

এছাড়া তিনি আরও বলেন, সোনাগাজী অর্থনৈতিক অঞ্চলে বিমান বন্দর নির্মাণ করা হবে। মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে দুটি শিল্প প্রতিষ্ঠান নির্মাণের কাজ শেষ হয়েছে। এগুলো যেকোনো সময় প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। ১১ টি প্রতিষ্ঠানের নির্মাণ কাজ চলছে। আগামী বছর আরও ২০ টির কাজ শুরু হবে।

শুক্রবার (২৮ আগস্ট) দুপুরে শিল্প নগরের চলমান কার্যক্রম ও সুপার ডাইক পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন বেজার ম্যানেজার মীর শরিফুল বাশার, প্রজেক্ট পরিচালক আবদুল কাদের খাঁন, মীরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুবল চাকমা, ঠিকাদারি প্রতিষ্ঠান জিহান বিল্ডার্স এর সত্ত্বাধিকারী মোহাম্মদ রিয়াজসহ বেজার কর্মকর্তাবৃন্দ।

তিনি আরও বলেন, দক্ষ শ্রম শক্তি গড়ে তোলার জন্য ছেলে ও মেয়েদের আলাদা দুইটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান চালু করা হবে। যেখানে প্রশিক্ষণ নিয়ে তারা অর্থনৈতিক অ লের কাজে নিয়োজিত হবে। ইতিমধ্যে বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রিজ লিমিটেড এখানে বৈদ্যুতিক গাড়ি তৈরির কারখানা করছে। আমরা গাড়ি নির্মাতাদের জন্য আরও ৫০০ একর জমি রেখেছি। দেশে ব্যক্তিগত গাড়ি, বাণিজ্যিক যান ও মোটরসাইকেল শিল্প স্থাপনের একটা সুযোগ তৈরি হয়েছে। আমরা সুযোগটি কাজে লাগাতে চাই। শুধু বাংলাদেশের বাজার নয়, আশপাশের দেশেও গাড়ি ও যন্ত্রাংশ বাংলাদেশে তৈরি করে রপ্তানি করা যেতে পারে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড