• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিনহা হত্যা : রোমহর্ষক বর্ণনা দিলেন প্রত্যক্ষদর্শীরা

  অধিকার ডেস্ক

১৫ আগস্ট ২০২০, ২১:৫৪
মেজর সিনহা
সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান (ছবি : সংগৃহীত)

পুলিশের গুলিতে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যায় র‌্যাবের তদন্ত দলকে রোমহর্ষক বর্ণনা দিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

শনিবার (১৫ আগস্ট) কক্সবাজারের মেরিন ড্রাইভের টেকনাফ বাহারছড়ার ঘটনাস্থল পরিদর্শন করেছেন মামলার নতুন তদন্ত কর্মকর্তাসহ (আইও) র‌্যাবের একটি দল।

দুপুর ২টার দিকে বাহারছড়ার শামলাপুর এপিবিএন পুলিশের চেকপোস্ট পরিদর্শন করেন তারা। এ সময় তাদের দেখে প্রত্যক্ষদর্শীরা এগিয়ে এলে তদন্ত দল তাদের নির্ভয়ে তথ্য দেওয়ার আহ্বান জানায়।

পরে মামলার তদন্ত কর্মকর্তা ও র‌্যাব-১৫ কক্সবাজার ব্যাটালিয়নের সহকারী পরিচালক এএসপি খাইরুল ইসলামের নেতৃত্বে র‌্যাবের ওই দলটি ঘটনাস্থলে প্রায় দেড় ঘণ্টা অবস্থান করে।

এ সময় তদন্ত কর্মকর্তা বলেন, কোনো অপরাধী যেন ছাড় না পায় সেভাবে খতিয়ে দেখা হচ্ছে। আমরা কোনো পক্ষের না। প্রকৃত ঘটনা তুলে আনার জন্য কাজ করছি।

স্থানীয়রা জানান, শনিবার দুপুর সোয়া ২টার দিকে গাড়িবহরে র‌্যাবের একটি দল অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যার ঘটনাস্থল টেকনাফের বাহারছড়া এলাকা পরিদর্শনে আসে। তদন্ত দল ঘটনার প্রত্যক্ষদর্শী কয়েকজনের সঙ্গে কথা বলেন। এতে এক প্রত্যক্ষদর্শী, এপিবিএন চেকপোস্টে পুলিশের গুলিতে সিনহার মরদেহ মাটিতে কীভাবে পড়েছিল সেটির বর্ণনা দেন।

একপর্যায়ে বক্তব্যের সাথে মিলিয়ে ইট দিয়ে শরীরের অবয়ব তৈরি করে ঘটনার সময় সিনহা রাশেদের অবস্থান বোঝার চেষ্টা করেন র‌্যাবের নতুন তদন্ত কর্মকর্তা। একই সময় একটি প্রাইভেট কার দাঁড় করিয়ে সিনহা রাশেদের প্রতীকী অবস্থান তৈরি করা হয়। ঘটনার সময় এপিবিএন'র চেকপোস্টে ব্যারিকেডগুলো অবস্থান বোঝার চেষ্টা করেন তিনি।

পরিদর্শনকালে তদন্তকারী দলটি ঘটনাস্থল ঘুরে দেখার পাশাপাশি নানা তথ্য সংগ্রহ করে। পরে বিকাল সাড়ে ৩টার দিকে তদন্তকারী দলটি ঘটনাস্থল থেকে ফিরে যায়।

বিষয়টি নিশ্চিত করে স্থানীয় এক ইউপি সদস্য বলেন, দুপুরে র‌্যাবের একটি দল ঘটনাস্থলসহ আশপাশ ঘুরে দেখে। কয়েকজন প্রত্যক্ষদর্শীর সঙ্গেও কথা বলেন। এ সময় তদন্ত দলের সামনে কীভাবে ঘটনা হয়েছিল সেটি বর্ণনা তুলে ধরেন এক প্রত্যক্ষদর্শী।

অন্যদিকে, টেকনাফ বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মৌলভী আজিজ উদ্দীন জানান, মেরিন ড্রাইভে বাহারছড়ায় এপিবিএন'র চেকপোস্টে র‌্যাবের একটি দল পরিদর্শন করেন। এ সময় স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলেন তারা।

আরও পড়ুন : তিন ‘বন্দি’ হত্যা : রিমান্ডে শিশু উন্নয়নকেন্দ্রের ৫ কর্মকর্তা

উল্লেখ্য, গত ৩১ জুলাই রাত ১০টার দিকে টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর এপিবিএন চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন (অব.) সেনা কর্মকর্তা সিনহা মো. রাশেদ খান।

এ ঘটনায় নিহতের বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে গত ৫ আগস্ট টেকনাফের সাবেক ওসি প্রদীপ কুমার দাশ ও বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ পরির্দশক লিয়াকত আলীসহ ৯ পুলিশ সদস্যকে আসামি করে আদালতে মামলা দায়ের করেন। পরে মামলাটির তদন্তভার দেওয়া হয়েছে র‌্যাবকে। ইতোমধ্যেই মামলার নতুন আইও ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড