• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছাদ বাগানে সাফল্যের হাতছানি

  মনিরুজ্জামান, নরসিংদী

১২ আগস্ট ২০২০, ১০:৫৯
নরসিংদী
ছাদের উপর শখের ছাদবাগানে বিভিন্ন প্রজাতির ফলের ফলন

নরসিংদীতে মাত্র দেড় শতাংশ জমির উপর নির্মিত একতলা ভবনের ছাদের উপর শখের ছাদবাগানে বিভিন্ন প্রজাতির ফলের ফলন ধরিয়ে তাকে লাগিয়ে দিয়েছেন মজিবুর রহমান নামের স্থানীয় এক মাদ্রাসা শিক্ষক।

স্বাস্থ্য সুরক্ষার গুরুত্বপূর্ণ বিষয় হলো নিরাপদ খাদ্য। আর নিরাপদ খাদ্য পেতে হলে নিরাপদ সবজি ও ফলমূল উৎপাদন করা প্রয়োজন। আমরা সাধারণত বাজার থেকে যে সমস্ত সবজি ও ফলমুল ক্রয় করে থাকি তাতে ফরমালিন ও বিভিন্ন ক্যামিকেলযুক্ত হওয়ায় লিভার সিরোসিস, হার্ট অ্যাটাক, কিডনি দুর্বল ও ক্যানসারসহ বিভিন্ন রোগ আক্রান্ত হচ্ছে। এসকল দুরারোগ্য ব্যাধি থেকে পরিবারের সদস্যদের মুক্ত রাখার পাশাপাশি সামাজিক সচেতনতা বৃদ্ধি ও ছাদ বাগানের প্রতি অন্যান্যদের আকৃষ্ট করার লক্ষ্যে নিজের বাসায় ছাদ বাগান তৈরি করেছেন মজিবুর রহমান।

তিনি তার শখের ছাদ বাগানকে তার সাফল্যের হাতছানি হিসেবেই দেখছেন বলে জানান দৈনিক অধিকারকে।

মজিবুর রহমান নরসিংদীর মনোহরদীর কৃতি সন্তান। পেশায় একজন মাদ্রাসা শিক্ষক।

নরসিংদী শহরের বাগদি মহল্লায় মাত্র দেড় শতাংশ জমি ক্রয় করে তাতে একতলা বিশিষ্ট একটি ভবন তৈরি করেন তিনি এবং সেই ভবনের ছাদেই গত বছর ছাদ বাগান তৈরি করেন।

বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করে বারি মাল্টা, থাই পেয়ারা, আনার, আমরা, সফেদা, কুল, কমলা, লেবু, শওদা পেয়ারা, ডালিম, চেরী, সুইট লেমন, কামরাঙ্গা, জামরুল, বিলম্বা, পেচতা, চায়না কমলা, পলি পেয়ারা, মেহেদী, ড্রাগন, আখ, কাগজী লেবু, সজিনা, আম, ঢেড়স, বেগুন, পেঁপে চিচিংগা, পুইশাকসহ আরো অনেক ফল ও সবজির চারা রোপণ করেন তার ছাদ বাগানে। শিক্ষকতার পাশাপাশি অবসরে বাগানে পানি দেয়া, আগাছা পরিষ্কার করা থেকে শুরু করে পরম মমতায় বাগানটির নিবিড় পরিচর্যা করে ফুলে ফলে ভরিয়ে তুলেছেন মজিবুর রহমান।

ছাদ বাগানের উদ্যোক্তা ও মাদ্রাসা শিক্ষক মো. মজিবুর রহমান জানান, পরিবারের সদস্যদের মাঝে বিষমুক্ত, ফরমালিনমুক্ত ফলমুল ও সবজি খাওনোর লক্ষ্যে বাগানটি তৈরি করেছেন বলে জানান। বিভিন্ন টিভি চ্যানেলে ছাদে বাগান তৈরি করতে দেখে ছাদ বাগান করার উদ্যোগ গ্রহণ করে তার স্বল্প পরিসরের ছাদেই তৈরি করেন বাগানটি।

এখানে দেশী বিদেশী বহু প্রজাতির ফলমূল ও সবজির চারা রয়েছে। জীবনের জন্য নিরাপদ ও বিষযুক্ত ফলমূল খাওয়াই তার ছাদ বাগানের প্রধান লক্ষ্য বলে ও জানান তিনি। তাই যাদের ছাদ খালি রয়েছে তাদের ছাদে বাগান করার পরামর্শ দেন তিনি। ছাদ বাগান বিষয়ে নরসিংদী সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আব্দুল হাই জানান, দেশের এক ইঞ্চি জমিও খালি থাকবেনা, প্রধানমন্ত্রীর এই নির্দেশনার আলোকে পারিবারিক পুষ্টি বাগান হিসেবে বাড়ি বাড়ি বসত ভিটা বাগান করা হচ্ছে।

এছাড়া তাদের বাড়ির ছাদগুলো খালি পড়ে আছে তাতে ছাদ বাগান করার পরামর্শ দেয়া হচ্ছে। করোনা পরিস্থিতিতে মানুষ কর্ম বিমুখ হয়ে বাড়িতে অলস সময় পার করার কারণে নরসিংদীসহ সারাদেশে ছাদ বাগানের প্রতি আকৃষ্ট হয়ে উঠেছেন অনেকেই।

আরও পড়ুন : জামালপুরে ১৭ জনের নতুন করোনা শনাক্ত

নিরাপদ, বিষমুক্ত-ফলমূল ও সবজি উৎপাদনে ছাদ বাগান বৈপ্লবিক পরিবর্তন আনবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড