• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেখানে বিনা পরিশ্রমে প্রশিক্ষণের মাধ্যমে তৈরি করা হচ্ছে আগামীর ফুটবলার

  কাপ্তাই প্রতিনিধি, রাঙ্গামাটি

১২ আগস্ট ২০২০, ১০:২৫
রাঙ্গামাটি
ফুটবল একাডেমিতে বর্তমানে ৪০ জন খেলোয়াড়

পার্বত্য রাঙ্গামাটি জেলার ক্রীড়া সমৃদ্ধ একটি উপজেলা কাপ্তাই। বিগত ৪০ বছর ধরে জেলা, বিভাগীয় এবং জাতীয় পর্যায়ে এখানকার ফুটবলার, ক্রিকেটার, এথলেটিক্স সহ ক্রীড়ার নানা শাখায় কৃতিত্বের সাক্ষর রেখে আসছেন এখানকার ক্রীড়াবিদরা। তারই ধারাবাহিকতায় আগামীর প্রজন্মের কিছু প্রতিভাবান ফুটবলারদের জাতীয় মানের হিসাবে গড়ে তোলার লক্ষ্যে ২০১৪ সালের গড়ে তোলা হয় কাপ্তাই বড়ইছড়ি ফুটবল একাডেমী। সম্পূর্ণ বিনা পরিশ্রমে উপজেলা সদর শেখ রাসেল মিনি স্টেডিয়ামে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পড়ুয়া ছেলেদের। ২০২০ সালে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এর রেজিস্ট্রেশন পাওয়া এই ফুটবল একাডেমিতে বর্তমানে ৪০ জন খেলোয়াড় প্রতিদিন বিকেলে নিয়মিত অনুশীলন করছেন।

সোমবার(১০ আগস্ট) বিকেলে উপজেলা সদর বড়ইছড়ি শেখ রাসেল মিনি স্টেডিয়াম এ দেখা পায় একাডেমির প্রতিষ্ঠাতা ও প্রধান প্রশিক্ষক চোম্রিন রাখাইন এর সাথে। তিনি খেলোয়াড়দের নানা কলাকৌশল নিয়ে আলোচনা করছেন এবং শারীরিক ব্যায়াম করাচ্ছেন। কথা হয় তার সাথে এই প্রতিবেদকের। তিনি জানান, কাপ্তাই হতে জাতীয় মানের খেলোয়াড় তৈরির লক্ষ্যে সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে তিনি এই মাঠে ছোট হতে বড় বিভিন্ন বয়সী খেলোয়াড়দের প্রশিক্ষণ দিয়ে আসছেন, তারই ফলশ্রুতিতে এই ফুটবল একাডেমির ছাত্র মো: সিয়াম অনুর্ধ্ব১৮ তে ঢাকা রহমতগঞ্জে, অনিল তনচংগ্যা ঢাকা পাইনিয়ারে, মো: সাইম রহমান অনুর্ধ্ব ১৮ তে ঢাকা সাইফ স্পোর্টিং ক্লাবে এবং মো. হাসান রাঙ্গামাটি জেলা অনুর্ধ্ব ১৮ দলে খেলে নিজেদের ক্রীড়া নৈপূর্ন দেখিয়ে দর্শকের প্রশংসা অর্জন করে এসেছেন। তিনি জানান, এই একাডেমির অনেকে অনুর্ধ্ব ১৭ তে বিভিন্ন জায়গায় খেলে আসছেন।

এই একাডেমির ছাত্র কাপ্তাই কর্ণফুলী সরকারি কলেজের ছাত্র মো: রেজাউল করিম আশিক, বড়ইছড়ি কর্ণফুলী নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ের হ্রদয় ধর, মো. জমির, বড়ইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিবু দাশ, চুচিমং মারমা জানান, তাদের প্রশিক্ষক চোম্রিন দাদা আমাদের বিনা পরিশ্রমে প্রশিক্ষণ প্রদান করে আসছেন, তিনি আমাদেরকে নিজের অর্থ দিয়ে জার্সি, বল, বুট সহ নানা ক্রীড়া সামগ্রী কিনে দিয়েছেন। তারা জানান, প্রথম বিভাগ লীগ, জাতীয় লীগ এবং জাতীয় টিমে খেলার তাদের স্বপ্ন। এই সব খেলোয়াড়রা উপজেলা ক্রীড়া সংস্থা সহ প্রশাসন এবং ক্রীড়ামোদী বিত্তবানদের সহায়তা কামনা করছেন, যাতে তারা ক্রীড়া সামগ্রী সহ আর্থিক সহায়তা পেতে পারেন।

একাডেমির সভাপতি উপজেলা ক্রীড়া সংস্থার নির্বাহী সদস্য আব্দুল হাই খোকন জানান,একসময় কাপ্তাইয়ের খেলোয়াড়েরা দেশের ফুটবল অঙ্গনে দাপিয়ে বেড়াত, নামকরা বেশকিছু ফুটবল খেলোয়াড়দের কারণে কাপ্তাই উপজেলাকে আলাদা ভাবে চিনতো সবাই। হারিয়ে যাওয়া গৌরব পুনরুদ্ধারের লক্ষ্যেই আমরা ফুটবল নিয়ে একদম ভিন্ন আঙ্গিকে বয়স ভিত্তিক কোচিং দিয়ে তৃনমূল পর্যায় থেকে ফুটবলার তৈরির চেষ্টা করছি। বর্তমানে শুধু ছেলেদের নিয়েই একাডেমির কার্যক্রম চলছে, আমরা পর্যাপ্ত সুযোগসুবিধা নিশ্চিত করে আমাদের মেয়েদেরকেও কোচিংয়ের আওতায় আনার পরিকল্পনা হাতে নিয়েছি।আমরা দরিদ্র,ছিন্নমূল প্রতিভাবানদের নিয়েও কাজ করছি।

আমরা দেশের স্বনামধন্য ফুটবলারদের মাধ্যমে কোচিং দিয়ে তৃনমূল পর্যায়ের প্রতিভাবানদের তুলে আনার চেষ্টা করছি। সর্বোপরি বর্তমানে একাডেমির সকল খেলোয়াড়, কোচ, পরিচালক এবং কাপ্তাই উপজেলা ক্রীড়া সংস্থা'র আন্তরিক সহযোগিতায় একাডেমির প্রশিক্ষণ এগিয়ে চলছে। সরকারের সহযোগিতা পেলে আমরা দেশের ফুটবলের মানোন্নয়নে গতিশীল ভূমিকা রাখতে পারবো বলে আমাদের বিশ্বাস। তিনি কৃতজ্ঞতা জানান, এই একাডেমির প্রধান কোচ চোম্রিন রাইখাইন এর প্রতি যিনি, তার মেধা, আন্তরিকতা দিয়ে তাদের প্রশিক্ষণ প্রদান করছেন।

কাপ্তাই উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক বির্দশন বড়ুয়া, যুগ্ম সম্পাদক মাহাবুব হাসান বাবু জানান, বড়ইছড়ি ফুটবল একাডেমির এই কার্যক্রম প্রশংসনীয়। কাপ্তাই হতে তৃনমূল পর্যায়ে খেলোয়াড় তৈরিতে তাঁরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তাদের এই কার্যক্রমে উপজেলা ক্রীড়া সংস্থা সবসময় পাশে থাকবেন।

আরও পড়ুন : পুলিশ হেফাজতে একজনের মৃত্যুর ঘটনায় কক্সবাজার সদর থানার ওসি প্রত্যাহার

কাপ্তাই বড়ইছড়ি ফুটবল একাডেমি যাতে আগামীতে দেশের ক্রীড়াঙ্গনে আরও ভূমিকা রাখতে পারে ক্রীড়া সংশ্লিষ্ট সকলে সেই আশাবাদ ব্যক্ত করছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড