• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোনারগাঁয়ে ডাক প্লেগ রোগে মারা গেছে ৭শ হাঁস

  সোনারগাঁ প্রতিনিধি,নারায়ণগঞ্জ

১০ আগস্ট ২০২০, ১০:৪৬
ছবি : দৈনিক অধিকার

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের জামপুর ইউনিয়নের চরতালিমাবাদ গ্রামে হাঁসের খামারি জাকির হোসেনের খামারে ডাক প্লেগ রোগে আক্রান্ত হয়ে ৭ শ হাঁস মারা গেছে। গত দুদিন ধরে তার হাঁসের খামারে এ মরক দেখা দিয়েছে। এতে করে খামারি জাকির ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে। ক্ষতি পুষিয়ে তোলার চিন্তায় খামারী দিশেহারা হয়ে পড়েছেন।

হাঁসের খামারি জাকির হোসেন জানান, প্রতি বছর তিনি এ হাসের খামার করে থাকেন। ডিমপাড়া শেষ হলে এ হাস ওজন ধরে বাজারে বিক্রি করে দেন। এ বছরও তিনি দেড় হাজার হাঁসের বাচ্চা নিয়ে খামার শুরু করেন। হাঁসগুলো আগামী মাসে ডিম দেওয়া শুরু করবে। গত শুক্রবার থেকে তার খামারে হাঁসের ডাক প্লেগ রোগে আক্রান্ত হয়ে মরক দেখা দিয়েছে। এ মরকে ৭ শ হাঁস মারা গেছে। বাকী হাঁসগুলো আক্রান্ত হয়ে মৃত্যু পথে রয়েছে। এতে করে এ বছর তিনি ১০ লাখ টাকার ক্ষতির সম্ভাবনা রয়েছে।

তিনি আরো জানান, বর্তমানে তার খামারের হাঁস রোগে আক্রান্ত হয়ে ৭ শ মারা গেছে। বাকী হাঁসগুলো টিকিয়ে রাখা সম্ভব নয়। এতে করে তিনি ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন। তিনি সরকারি অনুদান পাওয়ার আশা করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে।

সোনারগাঁ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ইয়াছিনুল হাবীব বলেন, এ বিষয় জালকুড়ি প্রশিক্ষণ কেন্দ্রে গিয়ে প্রশিক্ষের পরামর্শ নিতে হবে। এছাড়াও প্রাণী সম্পদ কার্যালয়ে ডাক্তারের পরামর্শ নিতে পারে। ক্ষতি পুষিয়ে তুলতে পরবর্তীতে ঋণ সুবিধা দেওয়া যেতে পারে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড