• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ গ্রামে শিক্ষার আলো ছড়াবে আব্দুল কাদির স্কুল এন্ড কলেজ

  সোনারগাঁ প্রতিনিধি, নারায়ণগঞ্জ

০৩ আগস্ট ২০২০, ১৬:৫৯
ছবি : দৈনিক অধিকার

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বিশ গ্রামের মানুষে মাঝে শিক্ষার আলো ছড়াবে 'হাজী আব্দুল কাদির স্কুল এন্ড কলেজ'। প্রায় পাঁচ বিঘা জমি নিয়ে চলছে প্রতিষ্ঠানটির নির্মাণ কাজ। প্রতিষ্ঠানটি চালু হলে এলাকার নিরক্ষতা ঘুচিয়ে আলোর মুখ দেখবে এলাকাবাসী। এলাকায় কমবে ঝড়ে পরা শিক্ষার্থীর সংখ্যা আর বাড়বে শিক্ষার হার।

প্রাচ্যের ডান্ডিখ্যাত নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলার সনমান্দী ইউনিয়নের লেদামদী, মামুরদী, টেনদি, জোয়ারদি, কুমারচড়, দড়িকান্দি ও হতেপুরসহ বিশ গ্রামের মাঝে এখনো পৌছায়নি আধুনিকতার ছোয়া। এ সকল গ্রামের ৫০ হাজার জনবসতীর প্রায় ১০ কিলোমিটারের মধ্যে নেই কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান। একদিকে প্রত্যন্ত অঞ্চল অন্যদিকে যাতায়াতের সুব্যবস্তা না থাকায় অধিকাংশ শিশুর অঙ্কুরেই নিভে যাছে শিক্ষার প্রদীপ। আর ক্রমাগতই বেড়ে চলছে নিরক্ষরতার সংখ্যা। তাই নিরক্ষর জনগোষ্টির মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে 'হাজী আব্দুল কাদির স্কুল এন্ড কলেজ' নামক প্রতিষ্ঠান নির্মাণ করছেন বিশিষ্ট শিক্ষানুরাগী ও ব্যবসায়ী আবুল হাসেম রতন। চলছে বালু ভরাটের কাজ। খুব শীঘ্রই প্রতিষ্ঠানটি শিক্ষাদান শুরু করবে বলে ধারণা এলাকাবাসীর।

কুমারচর এলাকার সাফিকুল নামক এক শিক্ষার্থী বলেন, আমার বাসা থেকে প্রায় ৬ কিমি দূরে সনমান্দী হাসান খান উচ্চমাধ্যমিক বিদ্যালয়। যাতায়াতের সুব্যবস্তা না থাকায় আমার সহপাঠি অনেকেই লেখাপড়া ছেড়ে দিয়েছে। বিদ্যালয়ে যেতে আমারও অনেক কষ্ট হয়।

সাইফুল ইসলাম মেম্বার বলেন, আব্দুল কাদির স্কুল এন্ড কলেজটি প্রতিষ্ঠিত হলে এলাকার ছেলে মেয়ে গুলো অন্তত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা লাভের সুযোগ পাবে। তখন তারা নিজেকে সাবলম্বি করতে পারবে।

প্রতিষ্ঠাতা আবুল হাসেম রতন বলেন, আশপাশের প্রায় বিশটি গ্রামের মাঝে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান না থাকায় শিক্ষার গ্রহণে অধিকাংশ মানুষের মধ্যে অনিহা দেখা যাছে। ফলে ক্রমাগত বেড়ে চলেছে নিরক্ষরতার সংখ্যা। তবে, আব্দুল কাদির স্কুল এন্ড কলেজে শিক্ষাদানের মাধ্যমে নিরক্ষতা ঘুচিয়ে বিশটি গ্রামের মানুষের মাঝে শিক্ষার আলো জালাবে। সেই সাথে এলাকার উন্নয়ন আরো বেগবান হবে এমনটাই প্রত্যাশা করেন তিনি। তিনি আরো বলেন, আগামী এক বছরের মধ্যেই বিদ্যালয়টি নির্মান কাজ শেষ করে পাঠদানের উপযুক্ত হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড