• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জামালপুরে জমে উঠেছে কুরবানির পশুর হাট

বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে

  জামালপুর প্রতিনিধি

৩০ জুলাই ২০২০, ১২:৩৯
জামালপুর
জমে উঠেছে কুরবানির পশুর হাট

জামালপুরে ভয়াবহ বন্যার পানি নামতে না নামতে জমে উঠেছে কুরবানির পশুর হাট। ইদুল আযহাকে সামনে রেখে জেলায় ৪০টি ও একটি অনলাইন কুরবানির পশুর হাট বসেছে। হাট গুলোতে প্রায় ১ লাখ ৮হাজার পশু উঠেছে। স্বাস্থ্যবিধি না মেনেই হাটে চলছে বেচা বিক্রি। ক্রেতারা চাহিদা মত পশু কিনে সন্তুষ্ট প্রকাশ করলেও বিক্রেতা লোকসানের মুখে পরেছে বলে জানা যায়। দিন যত গড়াচ্ছে জমজমাট হয়ে উঠছে জেলার পশু হাটগুলো।

এবারের বন্যা অপরিবর্তিত থাকলেও জেলার কুরবানির পশুর হাট গুলো জমে উঠেছে। প্রতিটি হাটে যেমন কুরবানির পশু উঠেছে তেমনি ক্রেতাদের উপচে পড়া ভিড় চোখে পড়ছে। বন্যার কারণে পশুর দাম তুলনামূলক কম থাকায়, ক্রেতারা পছন্দ মত পশু নির্বাচন করে কুরবানির প্রস্তুতি নিচ্ছে।

অপরদিকে দেশের বিভিন্ন জায়গা থেকে পাইকাররা হাটে এসে শতশত পশু ক্রয় করছে। গত বছরের তুলনায় এবার তুলনামূলক দাম কম থাকায় প্রতিদিন ট্রাকে করে প্রচুর পশু ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় নিয়ে যাচ্ছে।

ঢাকার পাইকার আজিজুল হক জানান, জামালপুরে দেশী উন্নত জাতে গরু ভাল পাওয়া যায়। এখানকার পশুর চাহিদাও ক্রেতার কাছে বেশি থাকায়। আমরা প্রতি বছর এ জেলায় হাট করি, তবে এবার তুলনামূলক দাম একটু কমে পাওয়া যাচ্ছে। চলমান বন্যায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নিন্মাঞ্চলে ও দুর্গম চরাঞ্চলের সাধারণ কৃষকেরা। টানা এক মাসের বেশি সময় ধরে পানিতে তলিয়ে থাকা গো চারণ ভূমি, গরুর খাদ্য ও গোয়ালঘর, বিশেষ করে দীর্ঘ সময়ে গরুর চরম খাদ্য সংকটের কারণে কিছুটা স্বাস্থ্যহানি এবং গরুর নিরাপদ স্থান না থাকার কারণে পশুগুলোকে রাখতে পারছেনা কৃষক। তাই পশুর হাটগুলোতে সঠিক মূল্য পাচ্ছে না বলে জানান গরু বিক্রেতা কৃষক সালাম মোল্লা, করিম শেখ আব্দুল্লাহ ও কালু মিয়া।

এদিকে হাট ইজারাদাররা জানায়, হাটে প্রচুর লোকের সমাগম ঘটছে, স্বাস্থ্যবিধি মেনে আমরা হাট পরিচালনা করছি। এছাড়াও সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা নেয়া হয়েছে। প্রতিদিন ভাল বেচা বিক্রি হওয়ায় এবারের কুরবানির হাট প্রাণ ফিরে পেয়েছে। দাম সবার সাধ্যমত থাকায় বেচা কেনার পরিমাণ বাড়ছে।

অতিরিক্ত জেলা প্রশাসক মোখলেছুর রহমান জানান, জেলার হাট গুলো পরিচালনা কমিটির সাথে সভা করে জানান হয়েছে স্বাস্থ্য বিধি মেনে হাট চালাতে হবে। এছাড়াও প্রশাসনের পক্ষ থেকে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে।

আরও পড়ুন : ফেনীর ১২৯টি হাট-বাজারে কোরবানির পশু বিক্রিতে স্থিতিশীলতা নেই

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো. ওমেদ আলী জানান, এবারের কুরবানির হাটে অনেক পশু উঠায় ভাল বেচা বিক্রি হচ্ছে। জেলার ৪০টি হাটে ১৮টি মেডিকেল টিম কাজ করছে, এখন পর্যন্ত কোথাও কোন রোগাক্রান্ত পশু পাওয়া যায়নি। এবারের বন্যায় কৃষকের প্রায় ১ কোটি ৯৯ লাখ টাকার ক্ষয়ক্ষতি হলেও কুরবানির পশুগুলো রোগে আক্রান্ত হয়নি। যার কারণে কৃষকের ক্ষতির সম্ভাবনা নেই।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড