• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে সাশ্রয়ী ভেন্টিলেটর উদ্ভাবন করলেন এক অধ্যাপক

  বরিশাল প্রতিনিধি

২৭ জুলাই ২০২০, ১১:৫৪
দেশে উদ্ভাবিত ভেন্টিলেটর (ছবি : দৈনিক অধিকার)

দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংকটের মধ্যে সাশ্রয়ী ও উন্নতমানের মেডিকেল ভেন্টিলেটর উদ্ভাবন করেছেন বরিশালের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক। তার নাম প্রফেসর ড. মো. সৈয়দ আলী মোল্লা। তিনি ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের (ইউজিভি) ট্রেজারার।

রবিবার এক সংবাদ সম্মেলনে তিনি জানান, শ্বাসতন্ত্র সচল রাখতে যে ‘লজিক’ প্রয়োজন তা বিশ্লেষণ করে প্রোগ্রাম তৈরির পর একটি ভেন্টিলেটর উদ্ভাবন করেছেন তিনি। দেশের ভেন্টিলেটার সংকট কাটাতে মাত্র ৬০ থেকে ৭০ হাজার টাকায় এটি তৈরি সম্ভব।

প্রফেসর ড: সৈয়দ আলী মোল্লা বলেন, করোনার মত শ্বাসতন্ত্রের জটিল রোগে আক্রান্ত রোগীর জন্য অপরিহার্য যন্ত্র হচ্ছে মেডিকেল ভেন্টিলেটর। করোনা মহামারীকালীন বিশ্বজুড়ে ভেন্টিলেটর মেশিনের ব্যবহার ও চাহিদা বেড়ে গেছে। দেশে প্রতি ৩ লাখ ৫০ হাজার মানুষের জন্য একটি মাত্র ভেন্টিলেটর মেশিন রয়েছে।

ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের সহযোগিতায় তিনি কয়েক মাস ধরে ভেন্টিলেটর তৈরির উদ্যোগ নেন। তার দাবি- দেশি-বিদেশি যন্ত্রাংশ ও নিজস্ব প্রোগ্রাম দিয়ে এই যন্ত্রটি পরিচালিত হবে এবং স্বল্পমূল্যে উন্নতমানের সেবা দিতে পারবে।

ইউজভির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. মো. ইমরান চৌধুরী বলেন, প্রফেসর ড. সৈয়দ আলী মোল্লার এই ভেন্টিলেটার উদ্ভাবন ল্যাবরেটরিতে প্রাথমিক পর্যায়ে রয়েছে। এটিকে এগিয়ে নিতে ইউজিভি সর্বোচ্চ সহায়তা করছে। প্রাণঘাতী করোনায় দেশের ভেন্টিলেটর সংকট কাটাতে তারা অচিরেই এটি ট্রায়েল পর্যায়ে নিয়ে যেতে সংশ্লিস্ট দপ্তরের অনুমতি নিবেন।

বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি ও আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট মো. আফজাল হোসেন বলেন, করোনা মোকাবিলায় উন্নত দেশের মত বাংলাদেশও প্রস্তুত ছিল না। ইউজিভির সহায়তায় এ ভেন্টিলেটার উদ্ভাবন করোনা মোকাবিলায় নতুন আশার সঞ্চার হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড