• শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘কালো পাহাড়’ নিয়ে দুশ্চিন্তায় মালিক

  সারাদেশ ডেস্ক

২৬ জুলাই ২০২০, ১৮:৪১
‘কালো পাহাড়’ নিয়ে দুশ্চিন্তায় মালিক
‘কালো পাহাড়’ নিয়ে দুশ্চিন্তায় মালিক

দেখতে কালো আর পাহাড়ের মতো উঁচু হওয়ায় ষাঁড়টির নাম রাখা হয়েছে ‘কালো পাহাড়’। মালিক একেএম শরিফুল ইসলাম সোহেল শখ করেই ষাঁড়টির এই নাম দিয়েছেন। শরিফুল ইসলাম ওরফে সোহেল মাস্টার সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার সাতবাড়িয়া গ্রামের নূরুন্নাহার সামাদ বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক।

অস্ট্রেলিয়ান ক্রস জাতের ষাঁড়টির বয়স মাত্র সাড়ে তিন বছর। কিন্তু ওজন প্রায় ৪০ মণ। পাহাড়ের মতো ষাঁড়টি দেখতে সিরাজগঞ্জসহ বিভিন্ন জেলার মানুষ প্রতিদিন ভিড় করছেন সোহেল মাস্টারের বাড়িতে। অনেকে যাচ্ছেন সোহেল মাস্টারের গরু লালন পালনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে নিজে খামার করতে।

কালো পাহাড়কে সুস্থ ও স্বাভাবিকভাবে বড় করে তোলার জন্য যা কিছু দরকার তাই করেছেন সোহেল। বিফলে যায়নি তার ও তার পরিবারের পরিশ্রম। ষাঁড়টির ওজন এখন ৪০ মণ।

সোহেল বলেন, ষাঁড়টি এত ভারী যে পশুর হাটে তোলা দুষ্কর। করোনা সংকটের কারণে বিক্রি নিয়ে শঙ্কায় রয়েছি। এরই মধ্যে ফেসবুকসহ বিভিন্ন যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। বাড়িতে ক্রেতাদের ভিড় থাকলেও আশানুরূপ দাম উঠছে না। ফলে নানা চিন্তায় রয়েছি।

তিনি জানান, ছোটবেলা থেকেই গরুর খামারের প্রতি তার প্রবল ইচ্ছা ছিল। সেই ইচ্ছা থেকেই খামারটি গড়ে তোলা। খামারে বর্তমানে ১০টি দুগ্ধবতি গাভীসহ তিনটি ষাঁড় রয়েছে। যার একটি কালো পাহাড়। সম্পূর্ণ প্রাকৃতিক খাবার খাইয়ে ষাঁড়টি তিনি লালন পালন করেছেন। লালন পালনে তার পরিবারের অন্য সদস্যদের সহযোগিতার পাশাপশি প্রাণিসম্পদ অধিদফতরের কর্মকতাসহ মাঠ পর্যায়ে কর্মরত পশু চিকিৎসকও সবসময় খোঁজখবর নিয়েছেন।

সন্তানের মতো লালন পালন করে বড় করে তোলা ৪০ মণ ওজনের কালো পাহাড় ৩৭ থেকে ৪০ লাখ টাকায় বিক্রি হবে বলে আশা করলেও বন্যা ও করোনার প্রভাবে এখন এর বিক্রি নিয়েই দুশ্চিন্তায় রয়েছেন মালিক সোহেল।

সিরাজগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আকতারুজ্জামান জানান, শাহজাদপুরের সাতবাড়িয়ার প্রায় ৪০ মণ ওজনের ষাঁড়টি দেখতে সুন্দর। ন্যায্যমূল্য নিশ্চিত করা গেলে আগামীতে উদ্যোক্তা বাড়বে। ফলে বেকারত্ব দূর হবে।

তিনি বলেন, পশুর রাজধানী খ্যাত সিরাজগঞ্জ জেলায় খামারিদের উৎসাহিত করতে বিভিন্নভাবে পরামর্শ ও সহযোগিতা দেয়া হয়। ফলে পশু পালনে দিন দিন আগ্রহ বাড়ছে। এতে দেশে মাংসের চাহিদা পূরণ হয়ে বিদেশে রফতানি করা যাবে। এজন্য প্রাণিসম্পদ, জেলা প্রশাসন ও জেলা পুলিশের সমন্বয়ে নানামুখী উদ্যোগ নেয়া হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড