• শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

যমুনার পানি বিপৎসীমার ১১৫ সেন্টিমিটার উপরে

  বগুড়া প্রতিনিধি

২৪ জুলাই ২০২০, ২০:৩৬
বন্যা
ছবি : সংগৃহীত

বগুড়ায় যমুনার পানি বিপৎসীমার ১১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রচণ্ড বৃষ্টি ও উজানের ঢলে জেলার সারিয়াকান্দি পয়েন্টে যমুনা নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে বাঙ্গালী নদীর পানি বেড়ে বিপৎসীমার ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

শুক্রবার (২৪ জুলাই) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সহকারী প্রকৗশলী মো. হুয়ায়ুন কবির এ বিষয় নিশ্চিত করেন।

অন্যদিকে যমুনা নদীতে পানি বাড়ায় সারিয়াকান্দি উপজেলার চরাঞ্চলের চালুয়াবাড়ী, কর্নিবাড়ী, কুতুবপুর, চন্দনবাইশা, কাজলা, কামালপুর, রহদহ ও সারিয়াকান্দি সদরসহ সোনাতলা ও ধুনট উপজেলার মোট ১৬টি ইউনিয়নের নিম্নাঞ্চল এবং পাট, ধানসহ ফসলি জমি পানিতে তলিয়ে গেছে।

পানিবন্দি এলাকার অসংখ্য মানুষ ঘরবাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্র, বন্যানিয়ন্ত্রণ বাঁধসহ উঁচু জায়গায় আশ্রয় নিয়েছেন। এছাড়া যমুনা চরের অনেকে ঘর-বাড়ি ভেঙে নিয়ে নৌকায় নদী তীরে চলে আসছেন। বন্যা দুর্যোগ থেকে স্থায়ী সমাধান খুঁজতে তারা চরের পৈত্রিক ভিটেমাটি ছেড়ে আসছেন।

বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সহকারী প্রকৗশলী মো. হুয়ায়ুন কবির জানান, যমুনা নদীতে ১৬ দশমিক ৭০ মিটার পর্যন্ত বিপৎসীমা নির্ধারণ করা হয়।

শুক্রবার সন্ধ্যা ৬টার হিসাব অনুযায়ী নদীর পানি ১৭ দশমিক ৮৫ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। অর্থাৎ বিপৎসীমার ১১৫ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

আরও পড়ুন : খোকসায় করোনায় প্রথম মৃত্যু

তিনি জানান, বাঙ্গালী নদীতে বিপৎসীমা নির্ধারণ করা হয় ১৫ দশমিক ৮৫ মিটার। এখন এই নদীতে ১৬ দশমিক ০১ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। অর্থাৎ এ নদীর পানিও বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রভাবিত হচ্ছে।

আগের দিন বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার হিসাব অনুযায়ী যমুনা নদীর পানি ১৭ দশমিক ৭৫ মিটার এবং বাঙ্গালী নদীর ১৫.৯০ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল বলে জানান বগুড়া জেলা পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড