• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রূপগঞ্জে সেতু নির্মাণে ধীরগতি! ভোগান্তিতে সাধারণ মানুষ

  রূপগঞ্জ প্রতিনিধি, নারায়ণগঞ্জ

২২ জুলাই ২০২০, ১৪:৪২
নারায়ণগঞ্জ
রূপগঞ্জে ঐরাবো কান্দাপাড়া এলাকার সেতু নির্মাণ কাজ ধীর গতিতে হওয়ার কারণে ভোগান্তিতে পড়েছে ৫০হাজার বসিন্দা

নারায়ণগঞ্জের রূপগঞ্জে ঐরাবো কান্দাপাড়া এলাকার সেতু নির্মাণ কাজ ধীর গতিতে হওয়ার কারণে ভোগান্তিতে পড়েছে ১০ গ্রামের প্রায় ৫০,হাজার বসিন্দা। জানা যায়, ২০১৯ সালের শেষের দিকে এলজিইডির অধীনে ঐরাবো কান্দাপাড়া পুরনো সেতু ভেঙ্গে নতুন সেতু নির্মাণের জন্য ২ কোটি ২০ লাখ টাকা ব্যয় ধরে সেতুটির নির্মাণ কাজ শুরু হয়।

এ সেতুটির দরপত্র পান পিপিএল এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ব্রিজটি ভাঙ্গার পর সাধারণ মানুষের চলাচল ও ছোট ছোট যানবাহনের জন্য সেতুটির নিচ দিয়ে খালের উপরে একটি রাস্তা করে দেওয়া হয়।

২০১৯ সালে সেতুর কাজ শুরু করলেও সঠিক সময়ে নির্মাণ কাজ শেষ করতে না পারায় বর্ষার মৌসুম চলে আসায় স্বল্প বৃষ্টিতেই খালের পানি বেড়ে গিয়ে রাস্তাটিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। সেতুর নিচে নির্মিত রাস্তাটিতে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ার কারণে সাধারণ মানুষকে পানি দিয়েই পারাপার হতে হচ্ছে। এমনকি রিকশা, ইজিবাইক, মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহন অনেক কষ্টে চলাচল করছে। জলাবদ্ধতার কারণে চলাচলের রাস্তাটি পানির নিচে তলিয়ে যাওয়ায় অনেকে আবার পারাপার হচ্ছেন নৌকা দিয়ে। বর্তমানে মানুষের যাতায়াতের দূর্ভোগ চরমে পৌঁছেছে। সেতুর কাজটি দ্রুত সম্পন্ন না হলে পেরাবো, তাজমহল, ঐরাবো, মাসাবো, কান্দাপাড়া, বেলাবো, আমবাগ, ওটমাসহ আশপাশের বিভিন্ন এলাকার প্রায় ৫০,হাজার মানুষের যাতায়াত দিন দিন বাড়তে থাকবে। এ রাস্তাটি ঢাকা সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ের গাজীপুর-মদনপুরের শাখা রোড।

পেরাবো এলাকার এমরান মিয়া বলেন, আমাদের এ রাস্তা ছাড়া বিকল্প আর কোন রাস্তা নাই। সেতুটির কাজ দ্রুত সম্পন্ন না হলে আমাদেরকে অনেক ভোগান্তিতে পড়তে হবে। তাছাড়া চলাচলের জন্য সেতুর নিচের যে রাস্তাটি করে দেয়া হয়েছিল সেটিও এখন পানির নিচে। তাই সাধারণ মানুষের দুর্ভোগের চিন্তা করে সেতুটির কাজ দ্রুত সম্পন্ন করা হলে আমাদের অনেক উপকার হতো।

ঐ এলাকার বাসিন্দা নাদিম মিয়া বলেন, সকাল হলেই আমাদের কাজের জন্য এ রাস্তা দিয়ে কর্মস্থলে যেতে হয়। সেতুটির কাজ দ্রুত শেষ না করলে আমাদের দুর্ভোগ শেষ হবেনা। বিকল্প রাস্তা না থাকায় সোনারগাঁও থেকে রূপগঞ্জের যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। সেতুটি দ্রুত নির্মাণ করা না হলে আমাদের দুর্ভোগ দিন দিন বাড়তে থাকবে।

স্থানীয় তারাবো পৌর কাউন্সিলর রাসেল শিকদার বলেন, ঠিকাদার প্রতিষ্ঠানের গাফলতির কারণে সেতুটির নির্মাণ কাজ শেষ হচ্ছেনা। আর নির্মাণ কাজ শেষ না হওয়ায় আশপাশের অনেক এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। মানুষের এই দুর্ভোগের কথা চিন্তা করে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছে আমরা গিয়েছিলাম কিন্তু তারা মানুষের ভোগান্তি বুঝতাছেনা। তারা তাদের নিজের সুবিধা মতো সেতুর কাজ চালিয়ে যাচ্ছে। সেতুটির নির্মাণ কাজ দ্রুত সম্পন্ন না হওয়ার কারণে সাধারণ মানুষকে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে।

উপজেলা উপ-সহকারী প্রকৌশলী শাহ নেওয়াজ বলেন, সেতুটির নিচে মানুষের চলাচলের জন্য একটি রাস্তা করে দেয়া হয়েছিল। জলাবদ্ধতার কারণে সেই রাস্তাটিও পানিতে ডুবে যায় তাই বিকল্প হিসেবে মানুষের চলাচলের জন্য একটি বাশের সাকো তৈরি করে দেয়া হয়েছে। এ সাকো দিয়ে মানুষ চলাচল করতে পারলেও যানবাহন চলাচল আপাতত করতে পারবেনা। এ বছরের মধ্যেই সেতুটির কাজ সম্পন্ন হবে।

আরও পড়ুন : এমপি ওমর ফারুক চৌধুরীর স্ত্রী করোনায় আক্রান্ত

সদ্য যোগদান করা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ নূসরাত জানান বলেন, এ বিষয়টি আমার জানা ছিলনা। যদি কোন লিখিত আবেদন অথবা অভিযোগ পাই তাহলে এ বিষয়টি দ্রুত সমাধানর চেষ্টা করব।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড