• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

জামালপুরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, পানি বন্দি ১০ লাখ মানুষ

  জামালপুর প্রতিনিধি

২০ জুলাই ২০২০, ১১:৪১
বন্যার পানিতে ডুবে থাকা এলাকা (ছবি : দৈনিক অধিকার)

উজানের পাহাড়ী ঢল আর টানা ভারী বর্ষণে জামালপুরে সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত। তিনদিন পানি কমলেও গত কাল বিকাল থেকে হঠাৎ করে যমুনার পানি বাড়তে শুরু করলেও সোমবার সকালে একটু কমেও পানি স্থিতিশীল আছে। পানি বৃদ্ধির কারনে তলিয়ে আছে সাত উপজেলার ৮ পৌরসভা, ৬২টি ইউনিয়ন। বন্যায় নতুন নতুন এলাকা প্লাবিত হয়ে ,দশ লাখ মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। বিভিন্ন এলাকায় পানি ওঠায় সব ধরনের যোগাযোগ বন্ধ গেছে। তীব্র খাদ্যও বিশুদ্ধ পানির সংকটে রয়েছে বানভাসীরা।

যমুনা নদীর পানি তৃতীয় দফায় বাড়ার সম্ভাবনা দেখা দিয়েছে সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে সুর্বনখালী, জিঞ্জিরাম, দশআনীসহ অন্যান্য শাখা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে । সাত উপজেলায় বন্যার ভয়াবহ অবনতি হয়েছে। মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে। সড়ক ও রেল লাইন পানিতে ডুবে যোগাযোগ বন্ধ হয়ে গেছে। পানিতে ডুবে আছে গ্রামীন হাট ,বাজার দোকান পাট ব্যবসা প্রতিষ্ঠান । পানির তলিয়ে গেছে বির্স্তীণ ফসলের মাঠ, গো চারণ ভুমি, বসতবাড়ী। এতে গো খাদ্যের চরম অভাব দেখা দিয়েছে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী মো. আবু সাঈদ জানান, গত কাল উজানে প্রায় দুইশ মিটার বৃষ্টি হওযায় জামালপুরে যমুনা নদীর পানি বিকাল থেকে বৃদ্ধি পায় ।তবে আজ সোমবার সকালে সাত সেন্টিমিটার পানি কমলেও রাত থেকে যমুনার পানি বেড়ে আবারো তৃতীয় দফায় বন্যা দেখা দিতে পারে। আগামী ২৫ জুলাই পর্যন্ত পানি বৃদ্ধি পেয়ে পুরো জুলাই মাসে জুড়ে বন্যা অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে।

জেলা ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা নায়েব আলী জানায়, বন্যা দুর্গতরা ৮০টি আশ্রয় কেন্দ্রে ১৭ হাজার মানুষ আশ্রয় নিয়েছে ।তাদের জন্য প্রতিদিন খাবারের ব্যবস্থা করা হচ্ছে । বন্যায় ঘর ভেঙ্গে গেছে সাড়ে ১৫ হাজার । ৬৮০টি গ্রামের প্রায় ২লাখ ৭০ হাজার পরিবার পানিতে বন্দি । প্রশাসনের পক্ষ থেকে ৭৮৪ মেট্রিকটন চাল, নগদ ১৯লাখ টাকা বরাদ্দ করা হচ্ছে। এছাড়াও যে কোন ব্যক্তি জেলা প্রশাসকের ৩৩৩ হট লাইনে কল করে জানালে, খাদ্য সহায়তা প্রদান করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড