• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হারিয়ে যাচ্ছে তাল গাছ

  শাহাদাৎ হোসেন, তালতলী প্রতিনিধি, বরগুনা

১৬ জুলাই ২০২০, ১২:০৬
বরগুনা
তাল গাছ

তাল গাছ এক পায়ে দাঁড়িয়ে, সব গাছ ছাড়িয়ে, উঁকি মারে আকাশে, কবির এই কবিতা যেমন হারিয়ে যাচ্ছে তেমনি বরগুনার তালতলী উপজেলায় কালের আবর্তে হারিয়ে যাচ্ছে পরিবেশ বান্ধব ও প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষাকারী তাল গাছ।

এক সময় ছিল যখন উপজেলার গ্রামাঞ্চলে প্রায় প্রতিটি বাড়িতে তাল গাছের দেখা মিললেও এখন আর তেমন চোখে পড়ে না। প্রয়োজনে অপ্রয়োজনে অবাধে তাল গাছ নিধন করায় এ উপজেলায় তাল গাছ শূন্য হয়ে পড়ছে।

এ কারণে ঝড়, বৃষ্টি ও বিজলী (বিদ্যুৎস্পৃষ্টের) হাত থেকে রক্ষা পাচ্ছে না মানুষ, পশু-পাখি সহ জীব বৈচিত্র্য। গত বছর বিজলী পড়ে তালতলীতে বেশ কয়েক জন মারা গেছে। তালতলী উপজেলায় সব চেয়ে বেশী তাল গাছ ছিলো সোনাকাটা ইউনিয়নে। প্রায় প্রতিটি বাড়িতে ও রাস্তার ধারে পুকুর পাড়ে ছোট বড় অনেক তাল গাছ শোভা পেত।

তালের রস দিয়ে বিভিন্ন ধরনের শৌখিন পিঠা আগের দিনে বিভিন্ন বাড়িতে তৈরি হতো। তালের পাতা দিয়ে তৈরি হতো নানা কারুকার্যের হাত পাখা। গরম কালে তাল পাতার পাখার কদর ছিল সকলের কাছে। কিন্তু তাল গাছের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় যে বিশাল ভূমিকা আছে এবং পরিবেশ বান্ধব তালের উপকার সম্পর্কে না জানায় তাল গাছ ইট ভাটায় লাকড়ি, ঘরের পাইর সহ নানা কাজে ব্যবহারের জন্য নির্বিচারে কেটে ফেলা হচ্ছে।

কিন্তু নতুন করে গাছ লাগানোর কোন উদ্যোগ নেই। এ কারণে দিন দিন প্রাকৃতিক পরিবেশ ভারসাম্যহীন হয়ে পড়ছে। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আরিফুল রহমান জানান, তাল গাছ প্রকৃতির বন্ধু ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষাকারী বৃক্ষ। এ গাছ প্রবল ঝড় বৃষ্টি ও আকাশের বিজলী থেকে মানুষ ও প্রাণী জগত কে রক্ষা করতে সহায়তা করে।

যে এলাকায় তাল গাছের সংখ্যা বেশী সে এলাকায় ঝড়ে ও বিজলীতে মানুষ ও পশু পাখির মৃত্যুর হার খুব কম। তিনি আরো বলেন প্রকৃতির জীব বৈচিত্র্য রক্ষায় সরকার বাড়ির আঙ্গিনার পার্শ্বে, রাস্তার ধারে ব্যাপক ভাবে তাল গাছ রোপণের সিদ্ধান্ত গ্রহণ করেছে। প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে নিজেকে ও এলাকাকে রক্ষার জন্য সরকারি উদ্যোগের পাশাপাশি ব্যাক্তি উদ্যোগে তাল গাছ রোপণের আহবান জানান। তালতলীর সচেতন মানুষ অতিদ্রুত সরকারি ভাবে এ উপজেলায় তাল গাছ লাগানোর দাবি জানিয়েছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড