• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জামালপুরে বন্যার আরো অবনতি, খাদ্য সংকটে বানভাসিরা

  জামালপুর প্রতিনিধি

১৬ জুলাই ২০২০, ১০:২১
জামালপুর
জামালপুরে বন্যার আরো অবনতি

উজানের পাহাড়ি ঢল আর টানা ভারী বর্ষণে জামালপুরে বন্যা পরিস্থিতি ভয়াবহ অবনতি। পানিতে তলিয়ে আছে সাত উপজেলার ৬ পৌরসভা ৫০টি ইউনিয়ন। বন্যায় ৬ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। সড়ক ও রেল যোগাযোগ বন্ধ। মাদারগঞ্জে সড়কের ৫০ মিটার বাঁধ ভেগে ১০ গ্রাম প্লাবিত। বন্যা কবলিত এলাকায় বড় একটি অংশকে বাদ দিয়ে ত্রাণ বিতরণ।

যমুনা নদীর পানি বেড়ে বিপদসীমা অতিক্রম করে ভয়াবহতার রূপ ধারণ করেছে নতুন নতুন অঞ্চল প্লাবিত হয়ে লোকালয়ে পানি প্রবেশ করে মানুষের ভোগান্তি বাড়িয়ে দিয়েছে। ৬ লাখ মানুষ পানি বন্দি হয়ে পরেছে। ইসলামপুরের সাথে দেওয়ানগঞ্জ ট্রেন চলাচল সাময়িক বন্ধ। আঞ্চলিক ও স্থানীয় সড়ক পানিতে ডুবে বিচ্ছিন্ন হয়ে গেছে যাতায়াত ব্যবস্থা। বন্যা কবলিত এলাকায় দোকান পাট, বাজারে পানি উঠায় বেচা বিক্রি বন্ধ হয়ে গেছে। পানির নিচে তলিয়ে গেছে বিস্তীর্ণ ফসলের মাঠ, গো চারণ ভূমি, বসতবাড়ি, মাছের খামার। অব্যাহত পানি বৃদ্ধির কারণে ৫০০টি গ্রামের ১লাখ ৪২ হাজার পরিবার পানিতে নিমজ্জিত। বাসা বাড়িতে রান্না করার মত কোন জায়গা নেই। বাড়তি পানির ভোগান্তির সাথে যুক্ত হয়েছে চরম খাদ্য সংকট। সে সাথে বিশুদ্ধ পানির স্বল্পতা দেখা দিয়েছে। শিশুদের খাবারের চিন্তা যেকে বসেছে পরিবারে। ত্রাণ না পাওয়ার আক্ষেপ বানভাসিদের। কোথায় কোন নৌকা বা মানুষ দেখলেই ছুটে আসতে দেখা যায় ওই মানুষদের।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা নায়েব আলী জানায়, বন্যা দুর্গতদের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ৬১টি আশ্রয় কেন্দ্রে প্রায় ১০ হাজার মানুষের মাঝে নগদ সাত লাখ টাকার খাবার দেওয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড