• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেনীতে আইসিইউ আছে, সেবা নেই

  এস এম ইউসুফ আলী, ফেনী

১৫ জুলাই ২০২০, ২৩:৩৬
ফেনী
ফেনীতে আইসিইউ আছে, সেবা নেই

ফেনীতে করোনার সংক্রমণ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। শনাক্ত ব্যক্তির সংখ্যা হাজার ছাড়িয়ে ১ হাজার ৪৪ পর্যন্ত ঠেকেছে। সেই সঙ্গে বাড়ছে মৃত্যুও। করোনা রোগীর চিকিৎসা সেবায় আইসিইউ স্থাপন করা হলেও এখনো সেবা মিলছেনা। জনবল আর প্রয়োজনীয় সরঞ্জাম সংকটে চালু হয়নি বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জেলায় করোনা রোগীদের জন্য নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) শয্যা মাত্র ৬টি। ৪টি ফেনী জেনারেল হাসপাতাল আর ২টি ফেনী ডায়াবেটিস হাসপাতালে। মুমূর্ষ রোগীদেরও সেবা দিতে ৫ মে ব্যক্তিগত অর্থায়নে তিন কোটি টাকা ব্যয়ে সালেহ উদ্দিন চৌধুরী-হোসনে আরা গফাউন্ডেশনের সৌজন্যে ফেনী ডায়াবেটিস হাসপাতালে ২ শয্যার আইসিইউ স্থাপন করেন ফেনী ইউনিভার্সিটি ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। একই মাসের ১৭ মে ফেনী জেনারেল হাসপাতালে দুই শয্যার আইসিইউ উদ্বোধন করেন সদর আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী।

ফেনী জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা. আবুল খায়ের মিয়াজী জানান, আইসিইউ চালু করতে ৩ জন মেডিকেল অফিসার ও ৩ নার্সকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এদের মধ্যে একজনকে অন্য জেলায় বদলী হয়েছে। এছাড়া আইসিইউর জন্য পর্যাপ্ত অক্সিজেন সাপোর্ট নেই। শুধু তাই নয়, চলমান সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম, হাই ফ্লো অক্সিজেন ও হাই ফ্লো অক্সিজেন ন্যাসাল ক্যানুলার জন্যও অক্সিজেন সংকট রয়েছে।

ফেনী ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীল জানান, আইসিইউ সেবা চালু করতে তিনজন চিকিৎসকের প্রশিক্ষণ শেষ হয়েছে। এক্সরে যন্ত্রপাতি না আসায় এখনো চালু করা সম্ভব হয়নি। তবে ১৬ জুলাই আইসিইউ সেবা চালু করা হবে।

জেলা স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, এ পর্যন্ত জেলায় কোভিডে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ হাজার ৪৪। সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেন সহ ২৩ জন মারা গেছেন। ২০ জনকে ঢাকাসহ অন্যত্র স্থানান্তর করা হয়েছে। আক্রান্ত ১৯ জন রোগী ফেনী জেনারেল হাসপাতাল ও দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি রয়েছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড