• বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ কেশবপুরে কাঙ্ক্ষিত উপ-নির্বাচন

  যশোর প্রতিনিধি

১৪ জুলাই ২০২০, ১১:৪৩
যশোর
তিনজন প্রার্থী

যশোর-৬ কেশবপুর সংসদীয় আসনে উপনির্বাচনের ভোটগ্রহন আজ মঙ্গলবার (১৪ জুলাই)। সকাল ৯টা থেকে বিরতিহীন ভাবে বিকাল ৫টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে এ ভোট গ্রহণ চলবে। স্থগিত হওয়া এই উপনির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির তিনজন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। তবে বিএনপি কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক উপনির্বাচনে অংশ নিচ্ছে না। আর এ আসনে জাতীয় পার্টির অবস্থা তেমন একটা ভাল না। যে কারণে এ আসনটিতে নৌকা প্রতীকের প্রার্থী শাহীন চাকলাদারের বিজয় অনেকেই নিশ্চিত বলে জানিয়েছেন।

কেশবপুর উপজেলার ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে যশোর-৬ আসন গঠিত বলে উল্লেখ করে কেশবপুর উপজেলা নির্বাচন অফিসার মোঃ বজলুর রশীদ জানান, এই আসনে মোট ভোটের সংখ্যা ২ লাখ ৩ হাজার ১শ’ ১৮। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২ হাজার ১শ’২২ জন ও মহিলা ভোটার ১ লাখ ৮শ ৯৬ জন। ভোট কেন্দ্র ৭৯টি। ৩৭৪টি বুথে দায়িত্ব পালন করবেন ৭৯ জন প্রিজাইটিং অফিসার, ৩৭৪ জন সহকারী প্রিজাইটিং অফিসার ও ৭৪৮ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবে। উপনির্বাচনকে সামনে রেখে নির্বাচনের সকল প্রকার প্রস্তুতি স¤পন্ন হয়েছে। সুষ্ঠু নিরপেক্ষ ও সামাজিক দূরত্ব বজায় রেখে ভোটাররা ভোট প্রদান করবেন।

এ উপনির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির তিনজন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। বিএনপি এই উপনির্বাচনে কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক অংশ নিচ্ছে না। যশোর ৬ কেশবপুর আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসাবে প্রতিদ্বন্ধিতা করছেন যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার (নৌকা), বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির মনোনীত প্রার্থী কেশবপুর উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও কেন্দ্রীয় নেতা আবুল হোসেন আজাদ (ধানের শীর্ষ), জাতীয় পার্টির মনোনীত প্রার্থী এরশাদ সমর্থিত কেন্দ্রীয় নেতা সাংবাদিক হাবিবুর রহমান হাবিব ( লাঙ্গল)।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার বলেন আওয়ামী লীগ সরকারের উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে এলাকার জনগণ নৌকা প্রতীকে ভোট দিয়ে নির্বাচিত করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। জাতীয় পার্টি মনোনীত প্রার্থী হাবিবুর রহমান জানান, অবাধ সুষ্ঠু নির্বাচন হলে তিনি নির্বাচনে বিজয়ী হওয়ার আশা ব্যক্ত করেন। সব মিলিয়ে এ আসনটিতে আওয়ামী লীগ প্রার্থীর বিজয়ী হওয়ার সম্ভাবনা স্পষ্ট হয়ে উঠেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহান জানান, ভোট কেন্দ্রের সুষ্ঠু পরিবেশ রক্ষায় ১৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার ব্যাটালিয়নের সদস্যরা দায়িত্ব পালন করবেন।

করোনা ভাইরাসের কারণে এ আসনে উপ-নির্বাচন গত ২১ মার্চ উপ-নির্বাচন স্থগিত ঘোষণা করেন নির্বাচন কমিশনার। পরবর্তীতে ১৪ জুলাই উপনির্বাচনের তারিখ ঘোষণা করেন নির্বাচন কমিশনার।

প্রসঙ্গত, স্বাধীনতার পর ১৯৭৩ সালে আওয়ামী লীগের পীযুষ কান্তি ভট্টাচার্য, ১৯৭৯ সালে বিএনপির গাজী এরশাদ আলী, ১৯৮৬ সালে আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) আবদুল হালিম, ১৯৮৮ সালে জাতীয় পার্টির আবদুল কাদের সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ১৯৯১ ও ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি নির্বাচনে জামায়াতের মাওলানা সাখাওয়াত হোসেন নির্বাচিত হন। ১৯৯৬ সালের ১২ জুন ও ২০০১ সালে আওয়ামী লীগের এএসএইচকে সাদেক নির্বাচিত হন। ২০০৮ সালে আওয়ামী লীগের শেখ আবদুল ওহাব সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালে সাবেক শিক্ষামন্ত্রী এএসএইচকে সাদেকের সহধর্মিণী আওয়ামী লীগের ইসমত আরা সাদেক সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৯ সালের নির্বাচনে ইসমত আরা সাদেক আওয়ামী লীগ থেকে পুনরায় এমপি নির্বাচিত হন। যশোর-৬ কেশবপুর সংসদীয় আসনের এমপি ইসমত আরা সাদেক চলতি বছরের ২১ জানুয়ারি মৃত্যুবরণ করায় আসনটি শূন্য ঘোষণা করা হয়। ২৯ মার্চ এ আসনে উপনির্বাচনের ভোট গ্রহণের দিন ছিল।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড