• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাজার গাছে সাজলো কুমারখালীর চাঁদপুর ইউনিয়ন!

  মনিরুল ইসলাম মনি

১২ জুলাই ২০২০, ২১:৪২
বৃক্ষরোপণ
বৃক্ষরোপণ কর্মসূচি (ছবি : সংগৃহীত)

গাছ লাগাই, পরিবেশ বাঁচাই- এ স্লোগানে কুষ্টিয়ার কুমারখালির চাঁদপুর ইউনিয়নে ফেসবুকের একটি আঞ্চলিক গ্রুপের উদ্যোগে রোপণ করা হয়েছে হাজারেরও অধিক রকমারি বৃক্ষ।

শুক্রবার (১০ জুলাই) দিন ব্যাপী ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাস্তার ধারসহ পতিত জমিতে এসব বৃক্ষ রোপণ করেন গ্রুপটির সদস্যরা।

জানা গেছে, আমরা চাঁদপুর ইউনিয়নবাসী- নামে একটি ফেসবুক গ্রুপ এলাকায় বিভিন্ন সচেতনতামূলক কাজ করে আসছেন। এই গ্রুপটির সদস্য সংখ্যা দুই হাজারের কাছাকাছি। এ গ্রুপটি এলাকার মানুষদের জন্য একটি কমন প্লাটফর্ম তৈরী করে দিয়েছে। এখানে এলাকার নানামুখী খবর ও উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে কাজ করে। আর সেই ধারাবাহিকতায়, এবারে ইউনিয়নব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়।

দেশের করোনা পরিস্থিতির মধ্যেও পরিবেশের সুষম ভারসাম্য রক্ষা করতে এই কর্মসূচি বাস্তবায়নে অনুদান দিয়েছেন কুষ্টিয়া জেলা সমিতির সাংগঠনিক সচিব, লুবনা প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও দক্ষ সংগঠক মো. রেজওয়ানুল ইসলাম রিজু। এছাড়াও এই কর্মসূচিতে আরও অনুদান দিয়েছেন- আইসিবি‘র প্রিন্সিপাল অফিসার মোমতাজুল ইসলাম রণি, সিঙ্গাপুর প্রবাসী সোহানুজ্জমান মাসুম, গ্রুপের এডমিন প্রিন্স রানা, এক্সিম ব্যাংকের সিনিয়র অফিসার সাব্বির হোসেন সজল।

বৃক্ষরোপণ কর্মসূচিতে গণ্যমান্য ব্যক্তিদের সাথে গ্রুপ সদস্যরা

গ্রুপ এডমিন প্রিন্স রানা বলেন, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আমাদের ইউনিয়নের শিক্ষার্থীদের একটি তালিকা তৈরি করি। পরে সেখান থেকে ১৩টি গ্রামের জন্য ১৩ জনকে গ্রাম প্রতিনিধি হিসেবে নিযুক্ত করি। গ্রাম প্রতিনিধিরা অন্যান্য শিক্ষার্থীদের নিয়ে প্রতিটি গ্রামের জন্য ১০/১৫ জনের একটি টিম গঠন করে। তারপর সিনিয়রদের পরামর্শ ও আন্তরিকতা ও ইউনিয়নের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ইউনিয়ন জুড়ে এক হাজারেরও অধিক চারা রোপণের মাধ্যমে এ কর্মসূচি পালন করা হয়।

প্রিন্স রানা আরও বলেন, এতে পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। ইউনিয়নের প্রতিটি গ্রামের স্কুল, মসজিদ, মাদ্রাসা, গোরস্থান, ঈদগাহ ময়দান ও রাস্তার পাশে বিভিন্ন ফলজ, বনজ ও ঔষধি গাছ লাগানো হয়।

এই কর্মসূচির মূখ্য দাতা রেজওয়ানুল ইসলাম রিজু বলেন, ইউনিয়নের শিক্ষার্থী, যুবসমাজ ও সাধারণ মানুষের মধ্যে যেন ঈদ আনন্দ বিরাজ করছিল। সবুজ আন্দোলনে রুপ নিয়েছিল আমাদের এ কার্যক্রম। আমি এই কর্মসূচির সাথে থাকতে পেরে সত্যিই গর্বিত।

ভবিষ্যতেও বৃক্ষরোপণ কর্মসূচির পাশাপাশি নানামুখী উন্নয়নমূলক কার্যক্রমে অংশ নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন বিশিষ্ট এই সংগঠক।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড