• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের বাড়ছে যমুনার পানি, নির্ঘুম রাত কাটছে তীরবর্তী মানুষের

  সিরাজগঞ্জ প্রতিনিধি

১১ জুলাই ২০২০, ১৮:৩১
বন্যা
বন্যা কবলিত একটি পরিবার নৌকায় গৃহপালিত পশুদের নিরাপদ স্থানে নিয়ে যাচ্ছে (ছবি : দৈনিক অধিকার)

পাহাড়ি ঢল আর ভারী বর্ষণের কারণে নয় দিন পর শুক্রবার (১০ জুলাই) থেকে ফের যমুনা নদীর পানি বাড়তে শুরু করেছে।

গত ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ পয়েন্টে ১২ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। পানি বাড়ায় নতুন করে বসতভিটা তলিয়ে যাওয়াসহ দুর্ভোগ চরমে পৌঁছেছে বন্যা কবলিতদের।

এ দিকে, ভাঙ্গন শুরু হওয়ায় নির্ঘুম রাত কাটছে নদীর তীরবর্তী মানুষের। নতুন করে পানি বাড়ায় জেলার ৩৩টি ইউনিয়নের নিম্নাঞ্চলের প্রায় ২১৬টি গ্রাম প্লাবিত হয়ে পড়ছে। নিচু এলাকায় নতুন করে ফের বসতবাড়ি তলিয়ে যাচ্ছে। বিশেষ করে বন্যা কবলিত মানুষগুলোর ফসল নষ্ট হওয়ায় ক্ষতি চরমে পৌঁছেছে।

অন্যদিকে করোনার মধ্যে বন্যা কবলিত এলাকার মানুষের কর্ম না থাকায় দেখা দিয়েছে খাবার ও বিশুদ্ধ পানির সংকট। কষ্টে থাকলেও জনপ্রতিনিধি কেউ তাদের খোঁজ নিচ্ছেন না। সরকারীভাবে যে সহায়তা প্রদান করা হয়েছে তা অধিকাংশ মানুষের ঘরে পৌঁছায়নি। এ নিয়ে বন্যা কবলিত মানুষের মধ্যে চরম হতাশা বিরাজ করছে।

আরও পড়ুন : হাওর থেকে নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার

পানি বাড়ার সঙ্গে সঙ্গে অরক্ষিত যমুনা তীরে ব্যাপক ভাঙন শুরু হয়েছে। প্রতিদিন চৌহালী, এনায়েতপুর, কাজিপুর এলাকায় ভাঙনে বসতভিটা ও ফসলি জমি বিলীন হচ্ছে যমুনার গর্ভে। এমতাবস্থায় ভাঙন কবলিতরা দ্রুত ভাঙনরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড