• শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

খোকসায় আনোয়ার ট্রেডার্সের ব্যতিক্রমি হালখাতা!

  নিজস্ব প্রতিবেদক

০৬ জুলাই ২০২০, ১৮:৪১
সুরক্ষা সামগ্রী
উপহারের পাশাপাশি দেওয়া হচ্ছে সুরক্ষা সামগ্রী (ছবি : দৈনিক অধিকার)

মহামারি করোনাভাইরাসে থমকে গেছে দেশের ব্যবসা প্রতিষ্ঠান; নাজুক হয়ে পড়েছে দেশের অর্থনীতি ব্যবস্থাও। আর এই অবস্থা উত্তরণে সরকার কঠোর লকডাউন কিছুটা শিথিল করেছে। ব্যবসায়ীরা সরকারি নির্দেশনা মেনে চালু করেছে আবার তাদের ব্যবসা প্রতিষ্ঠান।

এদিকে, হালখাতা মৌসুম বৈশাখে হালখাতার অনুষ্ঠান করতে পারেনি দেশের ব্যবসায় প্রতিষ্ঠানগুলো। কিন্তু কুষ্টিয়ার খোকসার জানিপুর বাজারের আনোয়ার ট্রেডার্স দেশের বিরুপ পরিবেশের মধ্যেও তাদের হালখাতা অনুষ্ঠান করেছেন। তবে তা কিছুটা ব্যতিক্রমি।

জমিদারি প্রথা বিলুপ্ত হওয়ার পর নববর্ষের মূল উৎসব ছিল হালখাতা। এটা ছিল পুরোপুরিই ব্যবসায়িক ব্যাপার। ব্যবসায়ীরা তাদের পুরোনো হিসাব সম্পন্ন করে নতুন হিসাবের খাতা খুলতেন। এ অনুষ্ঠানের নাম ছিল হালখাতা (নতুন খাতা)। হালখাতা উপলক্ষে তারা নতুন-পুরোনো খদ্দেরদের আমন্ত্রণ জানিয়ে মিষ্টিমুখ করাতেন ও নতুন করে তাঁদের সঙ্গে ব্যবসায়ীক সম্পর্ক স্থাপন করতেন। চিরাচরিত এই উৎসব আর ঐতিহ্যকে ধারণ করেই আনোয়ার ট্রেডার্স ঐতিহ্যবাহী এ অনুষ্ঠানটিকে পালন করেছে সীমিত পরিসরে।

অনুষ্ঠানের রীতি অনুযায়ী ক্রেতাদের মিষ্টিমুখ বা নানা রকম খাবার উপহার দেওয়া হলেও আনোয়ার ট্রেডার্স দেশের মহামারি করোনা ভাইরাসে মানুষকে সচেতন করে তুলতে রীতি ভেঙে মিষ্টি উপহারের পাশাপাশি ক্রেতাদের দিয়েছে হ্যান্ড স্যানিটাইজার, মাস্কসহ বিভিন্ন সুরক্ষা সামগ্রী।

মিষ্টির সাথে দেওয়া হচ্ছে করোনার সুরক্ষা সামগ্রী উপহার

সরেজমিনে গিয়ে দেখা যায়, জানিপুর বাজারের অভ্যন্তরের এই প্রতিষ্ঠানটিতে মানা হয়েছে শতভাগ সামাজিক দুরত্ব। দড়ি দিয়ে দুরত্ব বজায়ের ব্যবস্থা করা হয়েছে। দোকানে ঢোকার সময় পায়ে দেওয়া হচ্ছে জীবাণুনাশক আর হাতে দেওয়া হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার।

আনোয়ার ট্রেডার্সের প্রোপাইটর রাব্বী দৈনিক অধিকারকে বলেন, করোনা পরিস্থিতিতে দেশের অবস্থা এমনিতেই খারাপ। তারপরও সরকার সবকিছু চিন্তা করে ব্যবসায় প্রতিষ্ঠান শর্তসাপেক্ষে খুলে দিয়েছে। আর আমরাও সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে নিয়ম মেনেই ব্যবসা করছি।

তিনি আরও বলেন, বর্তমান পরিস্থিতিতে মানুষকে সচেতন করে তুলতেই এমন উদ্যোগ নিয়েছি। মানুষও খুব ভালোভাবে দেখছে এটিকে। শুধু উপহারই নয় আমরা করোনা প্রতিরোধে তাদেরকে নানা সচেতন বার্তাও দিচ্ছি সবাইকে।

তবে এমন ব্যতিক্রমি হালখাতা আয়োজন ইতোমধ্যেই প্রশংসনিয় হয়েছে সবার মাঝেই। এমন আয়োজনের জন্য আনোয়ার ট্রেডার্সকে অভিনন্দন জানিয়েছেন অনেকেই।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড