• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

জামালপুরে পানিবন্দি ৪ লাখ মানুষ, ভোগান্তি চরমে

  তানভীর আহাম্মেদ হীরা, জামালপুর

০৪ জুলাই ২০২০, ১৬:৪৬
পানিবন্দি
জামালপুরে পানিবন্দি ৪ লাখ মানুষ, ভোগান্তি চরমে (ছবি : সংগৃহীত)

ধীর ধীরে যমুনা নদীর পানি কমতে শুরু করলেও জামালপুরে অপরিবর্তিত রয়েছে বন্যা পরিস্থিতি। নতুন করে আরও দুই ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে জেলার আট পৌরসভা ও ৪৯টি ইউনিয়নের প্রায় চার লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। ফলে বন্যা কবলিত মানুষের ভোগান্তি চরমে উঠেছে। বিশুদ্ধ পানি ও চরম খাদ্য সংকটে পড়েছেন বন্যা দুর্গতরা।

গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি ১০ সেন্টিমিটার কমে শনিবার (৪ জুলাই) সকালে বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপৎসীমার ৬১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

যমুনার পানি কমতে থাকলেও জেলার পৌরসভাগুলোসহ ৪৯টি ইউনিয়ন বন্যার পানিতে নিমজ্জিত রয়েছে। পানিতে তলিয়ে আছে প্রায় ৩০ হাজার হেক্টর বিস্তীর্ণ ফসলের মাঠ, ৪৫০টি গ্রামের কয়েক হাজার বসতবাড়ি। যোগাযোগের ব্যবস্থা না থাকায় পরিবার ও গবাদিপশু নিয়ে বিপাকে পড়েছে মানুষ। বন্যার পানিতে ডুবে গেছে রান্না ঘর, শৌচাগার, গোয়াল ঘরসহ প্রয়োজনীয় জিনিসপত্র। ভিজে গেছে ঘরের শুকনো ধান। বানভাসিদের এই মুহূর্তে শুকনো খাবারের বেশি প্রয়োজন।

জেলায় প্রায় ১০ লাখ গবাদিপশু পালন করা হয়। তার মধ্যে প্রায় চার লাখ পশু এখন পানিবন্দি। নেই কোনো খাবার, সরকারি পর্যায়ে নেই কোনো গো-খাদ্য সহায়তা। ইদুল আজহাকে সামনে রেখে মোটাতাজা করা গরুগুলো খাদ্যের অভাবে শুকিয়ে যাচ্ছে। ফলে ভালো দামের আশা ছেড়ে দিয়ে এখন দুশ্চিন্তায় দিন পার করছেন কৃষকরা।

এ দিকে, পানিবন্দি মানুষদের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রম চলছে ধীর গতিতে। চাহিদার তুলনায় ত্রাণ খুবই অপ্রতুল। সরকারি তথ্য মতে, জামালপুরে বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে ৮৫ হাজার ৭৪৭টি পরিবারের তিন লাখ ৭৪ হাজার মানুষ।

আরও পড়ুন : করোনার উপসর্গে রাজশাহী মেডিকেলে দুইজনের মৃত্যু

এ প্রসঙ্গে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. নায়েব আলী জানান, বন্যা কবলিত এলাকায় নতুন করে ৪৩৪ মেট্রিক টন চাল ও নগদ ১১ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। পাশাপাশি আরও ত্রাণ বরাদ্দ চেয়ে মন্ত্রণালয় বরাবর আবেদন পাঠানো হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড