• বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুন্সিগঞ্জে ১’শ জনের নমুনা পরীক্ষায় ২১ জনই পজিটিভ!

  রিয়াদ হোসাইন, মুন্সিগঞ্জ

০৪ জুলাই ২০২০, ১০:০৪
মুন্সিগঞ্জ
করোনার তোয়াক্কা না করেই বাজারে মানুষের সমাগম

মুন্সিগঞ্জে প্রতি ১০০ জনের নমুনা পরীক্ষায় গড়ে ২১ জনের বেশি মানুষের দেহে করোনাভাইরাস শনাক্ত হচ্ছে। গত ৯২ দিনে ১০ হাজার ৪১৬ জনের নমুনা পরীক্ষা করা হলে, করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তি পাওয়া গেছে ২ হাজার ২০৬ জন। তাদের মধ্যে গত ৩৩ দিনেই শনাক্ত হয়েছে ১ হাজার ৪৫৭ জন।

মুন্সিগঞ্জ জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণে এ হিসাব পাওয়া গেছে।

মুন্সিগঞ্জ জেলায় গত ৩ এপ্রিল থেকে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) ল্যাবে নমুনা পাঠানো শুরু হয় । এরপর গত ১১ এপ্রিল জেলায় প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। জেলা থেকে প্রথমে আইইডিসিআর ল্যাবে নমুনা পাঠানো হলেও বর্তমানে ন্যাশনাল ইন্সটিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিনের (নিপসম) ল্যাবে এই জেলার নমুনা পরীক্ষা করা হচ্ছে।

জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত এপ্রিল মাসে ৫৪২ জনের নমুনা পরীক্ষা করা হলে, সেখানে ৭৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে । সে হিসেবে এপ্রিল মাসে নমুনা পরীক্ষায় পজিটিভের হার ছিলো ১০ দশমিক ৫৭ শতাংশ । এছাড়া গত মে মাসে জেলায় করোনাভাইরাসে সংক্রমণের হার বৃদ্ধি পেতে শুরু করে। ওই মাসে ৩ হাজার ৩৯৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে করোনাভাইরাস শনাক্ত হয় ৬৩০ জনের দেহে। মে মাসের হিসাব অনুযায়ী সংক্রমণের হার বৃদ্ধি পেয়ে ১৮ দশমিক ৫৫ শতাংশ হারে দাঁড়িয়েছে । যা এপ্রিল মাসে তুলনায় প্রায় ৮ শতাংশ বেশি। অন্যদিকে, এপ্রিল ও মে মাসকে জেলায় নমুনা পরীক্ষা ও পজিটিভের সংখ্যার দিক দিয়ে ছাড়িয়ে গিয়েছে জুন মাস । ওই মাসে নমুনা পরীক্ষা করা হয় ৬ হাজার ৮ জনের, সেখানে করোনা পজিটিভ হয় ১ হাজার ৩৯৭ জন। জুন মাসের তথ্য মোতাবেক ২৩ দশমিক ২৫ শতাংশ নমুনাই করোনা ’পজিটিভ’ হিসেবে শনাক্ত হয়েছে।

তবে, মে এবং জুন মাসের প্রথম তিন সপ্তাহের সংক্রমণের হারের তুলনায় গত জুন মাসের শেষ সপ্তাহে সংক্রমণের হার কিছুটা কমলেও পরিসংখ্যান বলছে ওই সপ্তাহেও সংক্রমণের হার ছিলো ১৭ দশমিক ৭৮ শতাংশ। এ দিকে, চলতি জুলাই মাসের প্রথম তিনদিনে ৪৭১ জনের নমুনা পরীক্ষা করা হয়, সেখানে করোনা পজিটিভ হয়েছেন ১০০ জন। এই তথ্য অনুযায়ী চলতি মাসে করোনা পজিটিভের হার ২২ দশমিক ২৩ শতাংশ।

মুন্সিগঞ্জের সচেতন নাগরিকদের সাথে কথা বলে জানাযায় ,এই জেলার প্রায় ১৬ লক্ষ মানুষের জীবন এখন মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে। বিশাল জনগোষ্ঠীর বিপরীতে করোনা মোকাবেলায় এই জেলা স্বাস্থ্য বিভাগের প্রস্তুতি খুব নগণ্য ও দায়সারা গোছের। মানুষের মধ্যে সচেতনতার অভাব ও করোনা শনাক্তকরণ ল্যাবসহ চিকিৎসার সঠিক ব্যবস্থাপনা না থাকায় প্রতিদিন করোনা আক্রান্তদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তাই অতিদ্রুত এই জেলায় করোনা শনাক্তকরণ ল্যাব স্থাপনের দাবী জানান তারা।

সিভিল সার্জন আবুল কালাম আজাদ বলেন, জুন মাসে মুন্সিগঞ্জ জেলায় পিক চলছিলো। তবে আল্লাহর রহমতের জুনের শেষ সপ্তাহ থেকে এ পর্যন্ত পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। আশাকরি এখন সংক্রমণের সংখ্যা কমতে থাকবে। এদিকে, অন্যান্য জেলার তুলনায় মুন্সিগঞ্জে মৃত্যুর হার বেশি। তবে কারণ হিসেবে সিভিল সার্জন বলেন, অন্যান্য জেলার তুলনায় আমরা মৃত সবার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছি। তাই এ জেলায় মৃত্যুর সংখ্যা বেশি হওয়াটা স্বাভাবিক।

তিনি আরো বলেন, করোনার সাথে মানুষের মধ্যে উদাসীনতাও বেড়েছে। মানুষ বেপরোয়াভাবে বাহিরে ঘুরে বেড়াচ্ছে। বাজর-মার্কেট গুলোতে জটলা লেগেই আছে। যেখানে মাস্ক পড়া বাধ্যতামূলক হওয়ার কথা, সেখানে মাস্ক ছাড়াই বাহিরে বেড়াচ্ছেন তারা। স্বাস্থ্যবিধির মেনে না চললে অবস্থা খারাপের দিকে যাবে। স্বাস্থ্যবিধি মেনে, বাড়িতে অবস্থান করতে হবে। ব্যাক্তি সচেতনতা বাড়াতে হবে।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, শুক্রবার ১২৯ জনসহ এ পর্যন্ত জেলার মোট ১০ হাজার ৭২৯ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। ইতোমধ্যে ১০ হাজার ৪১৬ জনের নমুনার রিপোর্ট পাওয়া গেছে। ফলাফলের অপেক্ষায় রয়েছেন আরও ৩১৩ জন।

এ পর্যন্ত সদর উপজেলায় ৯৪১ জন, টঙ্গিবাড়ী উপজেলায় ২০৪ জন, সিরাজদিখান উপজেলায় ৩৩৬ জন, লৌহজং উপজেলায় ২৯৫ জন, শ্রীনগর উপজেলায় ১৯৪ জন ও গজারিয়া উপজেলায় ২৩৬ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এরমধ্যে জেলায় করোনায় মারা গেছে ৫২ জন। মৃতদের মধ্যে সদর উপজেলায় রয়েছেন ২৪ জন, টঙ্গিবাড়ী উপজেলায় ৯ জন, সিরাজদিখান উপজেলায় ৮ জন, শ্রীনগর উপজেলায় ৪ জন, লৌহজং উপজেলায় ৫ জন ও গজারিয়া উপজেলায় ২ জন। এদিকে, মুন্সিগঞ্জ জেলায় এ পর্যন্ত সুস্থতার ছাড়পত্র পেয়েছেন ৮৪১ জন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড