• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোনারগাঁয়ে কৃষি জমি থেকে বালু উত্তোলন, হতাশায় কৃষক

  সোনারগাঁ প্রতিনিধি, নারায়ণগঞ্জ

২৭ জুন ২০২০, ২১:৫৩
নারায়ণগঞ্জ
কৃষি জমি থেকে বালু উত্তোলন

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মাটি খেকোদের বিরুদ্ধে খনন যন্ত্র দিয়ে কৃষি জমি থেকে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে। এতে করে প্রায় কয়েক’শ বিঘা কৃষি জমি নষ্ট হয়ে যাচ্ছে। সেই সাথে পার্শ্ববর্তী জমিগুলো ভেঙ্গে গভীর গর্তে তলিয়ে যাচ্ছে। ফলে হতাশা গ্রন্থ হচ্ছে এলাকার শতাধিক কৃষক।

এলাকাবাসীর সাথে কথা বলে জানাযায়, খনন যন্ত্র দিয়ে উপজেলার লাদুরচড় এলাকায় লাদুর চড় মৌজা কৃষি জমি থেকে বালু উত্তোলন করছে অত্র ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান চুন্নু মিয়ার দুই ছেলে রুমি, মিঠু ও একই এলাকার শফিক মাস্টারসহ  ১০/১২ জন ভূমি খেকো। বালু উত্তোলনে বাধা দিতে গেলে এলাকার কৃষকদের মামলা হামলার হুমকি দেয় ভূমি খেকো চক্রটি।

সরেজমিনে দেখা যায়, নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার নোয়াগাঁও ইউনিয়নের লাদুরচড় এলাকায় প্রায় হাজার হেক্টর কৃষি জমিতে নিয়মিত চাষাবাদ করা হয়। এই ফসলি জমিগুলোতে ইরি ধান, পাট, শসা, টমেটো, চিচিঙ্গা, সিমসহ হরেক রকমের সবজি উৎপাদন করা হয়। এলাকার সবজি ও কৃষি পণ্য সোনারগাঁ উপজেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে বিক্রি করা হয়। আর কৃষি কাজের উপর নির্ভর করেই এলাকার ৭০ শতাংশ মানুষের জীবিকা। 

একাধিক কৃষক নাম প্রকাশ না করার শর্তে “দৈনিক অধিকার” পত্রিকার প্রতিবেদককে জানান, কয়েকদিন যাবত দিনে রাতে খননযন্ত্র দিয়ে কৃষি জমি বালু উত্তোলন করছে মাটি খেকো চক্রটি।  তাদের ভয়ে কেউ প্রতিবাদ করার সাহস পাচ্ছে না।

নোয়াগাঁও ইউনিয়নের সাবেক চেয়ারম্যান চুন্নু মিয়া বলেন, আমার ছেলেরাই তাদের কিনা জমি থেকে বালু উত্তোলন করছে। তবে, তারা বসুধা কোম্পানির হয়ে মাটি কাটছে।

বালু উত্তোলনকারী শফিক মাস্টার বলেন, কোম্পানির অনুমোদন নিয়েই মাটি কাটা হচ্ছে। আর বসুধা কোম্পানির ক্রয়কৃত জমিতে পুরনো পুকুরটাকে কেটে বড় করা হচ্ছে।

নোয়াগাঁও ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান ইউসুফ দেওয়ান বলেন, তারা যেখান থেকে মাটি কাটছে অধিকাংশই সরকারী জমি। তারা বালু উত্তোলন করার কারণে পাশের জমিগুলো ভেঙ্গে ভেঙ্গে পরছে। এভাবে চলতে থাকলে কৃষি জমির অনেক ক্ষতি হয়ে যাবে। অবিলম্বে মাটি খেকোদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে প্রশাসনের প্রতি অনুরোধ জানান তিনি।

সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুল ইসলাম বলেন, সরকারি জমি এবং কৃষি জমি থেকে মাটি কাটা বা বালু উত্তোলন সম্পূর্ণ নিষিদ্ধ। কেউ এমন কাজ করে থাকলে তাকে অবশ্যই আইনের আওতায় আনা হবে। 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড