• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জামালপুরে বন্যার আগাম প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছে শ্রমিকেরা

  তানভীর আহাম্মেদ হীরা, জামালপুর

২৬ জুন ২০২০, ১২:৩৩
জামালপুর
ব্যস্ত সময় পার করছে শ্রমিকেরা

জামালপুরে বন্যার আগাম প্রস্তুতি হিসেবে নৌকা তৈরিতে ব্যস্ত সময় পার করছে যমুনা-ব্রহ্মপুত্রের নিম্নাঞ্চলের অসহায় মানুষগুলো। যমুনা-ব্রহ্মপুত্র পাড়ের মানুষ ব্যক্তি উদ্যোগে ছোট-বড় নৌকা বানাতে রাত দিন সময় পাড় করছে। বন্যার আগাম প্রস্তুতিতে  নৌকা বানানো দৃশ্য দেখে বুঝা যায় বর্ষা মৌসুমে বন্যা খুব কাছাকাছি।

জেলার সাত উপজেলার দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ, ইসলামপুর, মেলান্দহ, মাদারগঞ্জ ও সরিষাবাড়িসহ সদর উপজেলার নদীপাড়ের এবং নিম্নঅঞ্চলের মানুষগুলো বন্যা মোকাবেলায় আগাম প্রস্তুতি হিসেবে নৌকা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। এসময় দেখা যায়, তৈরি করা নৌকা জমা পানিতে ডুবিয়ে রেখে, সেই নৌকা তুলে তারা নতুন করে মেরামতের কাজ করছে। কেউ কেউ নতুন করে নৌকা তৈরি করছেন। দেখে মনে হচ্ছে এখানকার মানুষের মধ্যে নৌকা তৈরির উৎসব চলছে । বন্যার সময় নদীর তীরবর্তী মানুষের একমাত্র প্রধান বাহন হলো নৌকা। জ্যৈষ্ঠ মাসে বৃষ্টি আর পাহাড়ি ঢলে নদীর পানি বৃদ্ধির সাথে সাথে নৌকা তৈরির কাজ চোখে পড়ার মত।

জামালপুর সদর উপজেলার ব্রহ্মপুত্র নদের বুকে জেগে উঠা নাউ ভাঙ্গা চরের বাসিন্দা কৃষক শামসুল হক জানান, শহরের সাথে যোগাযোগ রক্ষা করার জন্য সাড়ে ৭ হাজার টাকার দিয়ে একটি নৌকা কিনে এনেছি। বর্ষার ছয় মাস এই নৌকা দিয়ে বিভিন্ন জায়গায় যাতায়াত করতে হবে। এই নৌকা ছাড়া অন্য কোন বাহন না থাকায় এটির গুরুত্ব অপরিসীম হয়ে উঠে। তাই আমাদের পরিবারে সাথে একটি নৌকা যুক্ত করেছি। 
 
সরিষাবাড়ীর নলসন্ধ্যা, দীন্নাফুর, চরগাছা বয়ড়া, মেলান্দহের আমতলী, কুলিয়া, দুরমুট, মাহমুদপুর, দেওয়ানগঞ্জের চিকাজানি, টিনেরচর, বাহাদুরাবাদ, পাররামরামপুর, ইসলামপুরের হাড়গিলা, আমতলী, গিলাবাড়ী, প্রজাপতিচর, মুন্নিয়ারচরের সাধারণ মানুষগুলো জানান, নতুন করে নৌকা তৈরি করছি, তবে এবার মিস্ত্রির মজুরী বেশি থাকায় আমরা নিজেরাও তাদের সাথে সহযোগিতা করে দ্রুত নৌকা তৈরির কাজ করছি। 

নৌকা তৈরির মিস্ত্রীরা জানান, সব কিছু যোগান থাকলে ছোট ডিঙি নৌকা তৈরি করতে ৯ দিন সময় লাগে। আর বড় নৌকা বানাতে বেশ কিছু সময় চলে যায় তখন লোকজনও বেশি লাগে। তবে এই সময়টা কাজের চাপ বেশি থাকায় ব্যস্ত সময় পাড় করতে হয় আমাদের। শেষ পেরেক লাগানো পর্যন্ত আমরা অন্য কোন কাজে হাত দিতে পারছি না। 

ইসলামপুর বেলগাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক জানান, ইউনিয়ন পরিষদের উদ্যোগে বন্যা পর্যবেক্ষণ এবং বন্যায় দুর্ঘটনা মোকাবিলায় অসহায় মানুষের ত্রাণকার্য সম্পন্নসহ বিভিন্ন ধরনের কাজে নৌকার ব্যবহার অনিবার্য। তাই বন্যার প্রস্তুতি হিসেবে আগাম নৌকা মেরামতের কাজ করছি। 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড