• শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুষ্টিয়ার সাবেক পুলিশ সদস্যর পরিচয় এখন লাশটানা মিজান!

  নিজস্ব প্রতিবেদক

২৫ জুন ২০২০, ১৯:১২
মিজানুর রহমান মিজান
মিজানুর রহমান মিজান ওরফে লাশটানা মিজান

৬৩ বছর বয়সী মিজানুর রহমান মিজান ছিলেন চাকরি করতেন বাংলাদেশ পুলিশ বাহিনীতে। কিন্তু বিধির নির্মম পরিহাসে সেই দাপুটে পুলিস সদস্যই এখন কাজ করেন লাশটানার।

জানা গেছে, এসএসসি পাশ মিজান একসময় চাকরি করতেন আর্মড পুলিশে। কোনো এক কারণে ১৯৯১ সালে তার চাকরি চলে যায়। চাকরি হারিয়ে দুর্বিসহ সময়ে কুষ্টিয়ার হাউজিংয়ের বাড়িটি বিক্রি করতে বাধ্য হয় মিজান। শুধু তাই নয় ১ম স্ত্রীও মিনাজ নামের একমাত্র সন্তানকে নিয়ে বাপের বাডড়ি চলে যায়। জীবন-জীবিকার প্রয়োজনে সে সময় ভ্যান চালানো শুরু করে।

বর্তমানে পুলিশের মাধ্যমে উদ্ধার হওয়া লাশ পরিববহন করে ডোমঘরে নিয়ে যাওয়া-আসার কাজ করে। লাশের পরিচয় অজ্ঞাত হলে বেওয়ারিশ লাশ হিসেবেই দাফনে কবরস্থান পর্যন্ত লাশ বহনে কাজ করে সে। বলা যায় লাশ পরিবহনই এখন তার পেশা।

জানা গেছে, ১৯৯৪-৯৫ সালে ভ্যানচালক হিসাবে মিরপুর থানা থেকে একটি লাশ ডোমঘরে নিয়ে যাওয়ার মধ্য দিয়ে মিজানের এ পেশার শুরু হয়। সেই থেকে মিজান মিরপুর থানার লাশ পরিবহনে কাজ করছেন। গত ২৪/২৫ বছর ধরে তিনি তিন শতাধিক লাশ বহন করেছেন। লাশ পরিবহন ছাড়াও সে ভ্যানও চালায়।

লাশ পরিবহনে মনের মধ্য ভয় কাজ করে কী না- এমন প্রশ্নে মিজান বলেন, প্রথম প্রথম ভয় লাগতো। এখন আর ভয় লাগে না। তিনি আরও বলেন, এখন ভয় লাগে ভ্যানে যখন জীবিত মানুষ বহন করি তখন।

মৃত মানুষকে নিয়ে তার কোনো ভয় করে না। প্রতিটি লাশ পরিবহনে ৭০০ টাকা থেকে শুরু করে ৬ হাজার টাকা পর্যন্ত ভাড়া পেয়েছেন বলেও জানান তিনি। ভাড়া নির্ভর করে লাশের স্বজনদের আর্থিক সামর্থ্য অনুযায়ী। তবে লাশের পরিচয় অজ্ঞাত হলে থানা থেকে ভাড়া পরিশোধ করে।

মিজানের পিতার নাম মৃত দলিল উদ্দিন। বাড়ি কুষ্টিয়ার হাউজিং এর এ ব্লকে ছিল নিজস্ব বাড়ি। অভাবে সেই বাড়িটি বিক্রি করে বর্তমানে সে ৩০ বছর ধরে দ্বিতীয় স্ত্রীর সাথে মিরপুর উপজেলার বারুইপাড়া ইউনিয়নের চুনিয়াপাড়া গ্রামে শ্বশুরবাড়ীতে বসবাস করছেন। শ্বশুরের নাম মৃত হামেদ মোল্লা।

মিজানের ১ম স্ত্রীর ঘরে মাহবুব মিনাজ নামের এক পুত্র সন্তান আছে। বর্তমানে মিনাজ যশোর রুপদিয়া বাজারে একটি টেলিফোনের দোকান দিয়ে ব্যবসা করে প্রতিষ্ঠিত। তবে পিতা মিজানের খোঁজ রাখে না সে। অন্য দিকে মিজানের দ্বিতীয় স্ত্রীর ঘরে রয়েছে এক পুত্র ও এক কণ্যা সন্তান।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড